আপনি দেখছেন
সর্বশেষ আপডেট: 37 মিনিট আগে

সাবমেরিন ক্যাবলে চলমান উন্নয়ন কাজের জন্য সারাদেশে বিঘ্নিত হচ্ছে ইন্টারনেট সেবা। জানা গেছে, প্রথম সাবমেরিন ক্যাবল (এসএমডব্লিউ-৪) রক্ষণাবেক্ষণে সময় লাগবে আরো দু’দিন। ফলে ইন্টারনেট ব্যবহারকারীদের ভোগান্তি পোহাতে হবে আরো ৪৮ ঘণ্টা।

bandwidth logo

কক্সবাজারের প্রথম সাবমেরিন ক্যাবলের (এসএমডব্লিউ-৪) একটি রিপিটার পরিবর্তনের জন্য গত ২৪ অক্টোবর রাত সাড়ে ১২টা থেকে বিচ্ছিন্ন হয়ে আছে। ঘাটতি সামাল দিতে দ্বিতীয় সাবমেরিন ক্যাবল এবং আমদানি নির্ভর ব্যান্ডউইডথের মাধ্যমে গ্রাহকদের ইন্টারনেট সেবা দেয়া হচ্ছে। ২৪ থেকে ২৭ অক্টোবর পর্যন্ত উন্নয়ন কাজ চলার কথা থাকলেও সেটি বাড়ানো হয়েছে আরো দু’দিন।

২৪ তারিখ সংযোগ বিচ্ছিন্ন হওয়ার পর প্রথম দিন খুব বেশি সমস্যা দেখা না দিলেও দ্বিতীয় দিন অনেকেই নানা ধরনের সমস্যা মুখোমুখি হয়েছেন।

বৃহস্পতিবার ল্যান্ডিং স্টেশনের ডেপুটি জেনারেল ম্যানেজার (ডিজিএম) সাখাওয়াত হোসেন জানান, প্রথম সাবমেরিন ক্যাবলের কাজ কক্সবাজারের কলাতলী ল্যান্ডিং স্টেশন থেকে প্রায় ১০৫ কিলোমিটার দূরে গভীর সমুদ্রে সমস্যা দেখা দিয়েছে। সেখানে ক্যাবলের দ্বিতীয় রিপিটারটিতে ফল্ট দেখা দেওয়ায় সেটি পরিবর্তন করা হচ্ছে।

তিনি বলেন, রিপিটার পরিবর্তনের কাজ এখনো শেষ হয়নি। ফলে ২৭ তারিখের যে ডেডলাইন ছিল সেটি বাড়ানো হচ্ছে। বাংলাদেশ সাবমেরিন ক্যাবল কোম্পানি লিমিটেড (বিএসসিসিএল) থেকে বিজ্ঞপ্তির মাধ্যমকে বিস্তারিত জানানো হবে। তবে বিএসসিসিএলের গ্রাহকদের আরো দুই দিন অর্থাৎ ২৯ অক্টোবর পর্যন্ত সময় লাগবে বলে জানিয়ে দেয়া হয়েছে।

দেশের প্রথম সাবমেরিন ক্যাবলটি ১২ বছরের মধ্যে প্রথমবারের মতো দীর্ঘ সময়ের জন্য বিচ্ছিন্ন আছে। বলা হচ্ছে, বালির নিচে রিপিটারটি পড়ে থাকায় সেটি তুলে কাজ করতে সংশ্লিষ্টদের বেগ পেতে হয়েছে।

প্রসঙ্গত, ২০০৫ সালে প্রথমবারের মতো সাবমেরিন ক্যাবল ‘এসএমডব্লিউ-৪’ এ যুক্ত হয় বাংলাদেশ। যার মাধ্যমে ব্যান্ডউইথ পাওয়া যায় ২৫০ জিবিপিএস (গিগাবাইট পার সেকেন্ড)। পাশাপাশি বাংলাদেশ বিকল্প সাবমেরিন ক্যাবলের সঙ্গে যুক্ত রয়েছে।

Add comment

Security code
Refresh