আপনি দেখছেন
সর্বশেষ আপডেট: 51 মিনিট আগে

কাতার বিশ্বকাপ শুরু হবে ২০২২ সালের নভেম্বরের শেষ সপ্তাহে। লিওনেল মেসির জন্ম ১৯৮৭ সালের ২৪ জুন (৩১ বছর বয়স)। কাতার বিশ্বকাপের সময় মেসির বয়স হবে ৩৫ বছর ৫ মাস। ওই বয়সে কি আন্তর্জাতিক ফুটবল খেলবেন মেসি? খেললেও দলে তার ভূমিকা কেমন হবে? এমন প্রশ্ন ঘুরছে গত রাশিয়া বিশ্বকাপের পর থেকেই। মেসিকে ছেটে ফেলে এই প্রশ্নের উত্তর খোঁজার কথা নাকি ভাবছেন আর্জেন্টিনার কেউ কেউ!

lionel messi argentina match

অর্থাৎ আর্জেন্টিনার আগামী বিশ্বকাপ ভাবনায় মেসিকে রাখতে চাইছেন না দেশটির ফুটবল ফেডারেশনের কেউ কেউ। মেসির নেতৃত্বে অনেক দেখা হয়েছে, এবার পাওলো দিবালা, মাউরো ইকার্দি, ক্রিশ্চিয়ান পাভনদের নিয়ে নতুন আর্জেন্টিনা গড়ে তোলার পক্ষে কথা বলতে শোনা যাচ্ছে অনেককে। আর্জেন্টিনার সাবেক তারকা হুয়ান সেবাস্তিয়ান ভেরনও সেই দলে। ভেরন অবশ্য এখনই মেসিকে ছুড়ে ফেলে দেওয়ার পক্ষে নয়।

তার মতে, আস্তে আস্তে আর্জেন্টিনা দলে মেসির প্রভাব কমাতে হবে। এখন যেমন মেসি নির্ভর ফুটবল খেলে আর্জেন্টিনা সেখান থেকে বেরিয়ে আসতে হবে। দলগত ভাবে এগুতে হবে। এদিকে, অনেকে নাকি মনে করছেন আর্জেন্টিনাকে দলগত ভাবে গড়ে উঠতে হলে মেসিকে ছেটে ফেলতেই হবে।

আর্জেন্টিনার নতুন কোচ লিওনেল স্কালোনির সামনেও উঠেছিল প্রশ্নটা। মেসিকে ছাড়া আর্জেন্টিনা, নাকি মেসিসহ আর্জেন্টিনা। স্কালোনি সরাসরি কিছু বলেননি। বলেছেন শুধু, যাই করা হোক তাতে যেন মেসির সম্মান নষ্ট না হয়। মেসির সীদ্ধান্ত মেসির ওপরই ছেড়ে দেওয়া উচিত।

তিনি বলেন, 'আমার মনে হয় না মেসির সঙ্গে কথা বলার এখনই সঠিক সময়। তবে ওকে আমি খুব ভালো করে চিনি। ওর সঙ্গে কথা বলা নিয়ে খুব বেশি ভাবছি না। ওকে আমরা এই বার্তাটা সব সময়ই দেব, ওর প্রাপ্য সম্মান সে সব সময়ই পাবে। এটাই সবচেয়ে গুরুত্বপূর্ণ।'

মেসিকে ছুড়ে ফেলার চিন্তা কেউ কেউ করছেন ঠিকই কিন্তু চূড়ান্ত সিদ্ধান্ত কি নিবে আর্জেন্টিনা ফুটবল? কারণ এই মুহূর্তে তিনি আছেন স্বপ্নের ফর্মে। গত কয়েক বছর ধরে আর্জেন্টিনাকে একাই টানছেন। মেসির কাঁধের ওপর ভর করেই সদ্য গত হওয়া রাশিয়া বিশ্বকাপের বাছাই পর্ব পেরিয়েছিলো আর্জেন্টিনা। এই মুহূর্তে দলে তার শূন্যতা পূরণের ধারে কাছে যাওয়ার লোকও নেই। ২০১৯ ও ২০২০ সালে আবার বসছে কোপা আমেরিকা টুর্নামেন্ট। তারপরও বিশ্বকাপের জন্য 'নতুন আর্জেন্টিনা'র চিন্তা করতে গিয়ে মেসিকে কি ছুড়ে ফেলবে আর্জেন্টিনা? এই প্রশ্নের উত্তরের জন্য কিছুটা সময় অপেক্ষা করতেই হবে।

Add comment

Security code
Refresh