আপনি দেখছেন
সর্বশেষ আপডেট: 20 মিনিট আগে

এবার পরমাণু ক্ষেপণাস্ত্র বিধ্বংসী সর্বাধুনিক ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থার পরীক্ষা চালিয়েছে রাশিয়া। দেশটির প্রতিরক্ষা মন্ত্রণালয় জানিয়েছে, সম্ভাব্য পরমাণু হামলার হাত থেকে নিজেদের নিরাপত্তা নিশ্চিত করতে এ পরীক্ষা চালানো হয়েছে।

rush missile system

সোমবার কাজাখস্তানের ‘স্যারি শাগান’ অঞ্চলে পরীক্ষাটি চালানো হয়। নতুন এ ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থার নাম পিআরএস-১এম। রুশ প্রতিরক্ষা মন্ত্রণালয় সেই পরীক্ষার ভিডিও ফুটেজ প্রকাশ করেছে। তাতে দেখা যায়, বরফাচ্ছাদিত একটি প্ল্যাটফর্ম থেকে ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করা হচ্ছে।

পরমাণু হামলা প্রতিহত করতে স্বল্প পাল্লার এন্টি-ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র ছিল রাশিয়ার। ৫৩টি৬ নামের ওই ক্ষেপণাস্ত্রের পরিবর্তে এখন থেকে নতুন এই ব্যবস্থা প্রয়োগ করবে মস্কো।

এ সম্পর্কে রুশ অ্যারোস্পেস ফোর্সের ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা কমান্ডের উপ প্রধান কর্নেল আন্দ্রে প্রিখোদকো বলেছেন, তাদের নতুন এই ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা এতোটাই আধুনিক যে তা নিখুঁতভাবে লক্ষ্যবস্তুতে আঘাত হেনেছে।

এর আগে রুশ কামলা মোকাবিলার কথা বলে যুক্তরাষ্ট্র তাদের পরমাণু ক্ষেপণাস্ত্র আধুনিকায়নের কথা জানিয়েছে। দেশটি বলেছে, সেই ক্ষেপণাস্ত্র আকারে আরো ছোট ও আধুনিক হবে।

এর নিয়ে রাশিয়া উদ্বেগ প্রকাশ করলেও এবার পরমাণু অস্ত্র বিধ্বংসী ব্যবস্থার সফল পরীক্ষা চালিয়ে কঠিন জবাব দিল।

তবে এ বিষয়ে এখন পর্যন্ত বিশ্ব পরাশক্তি যুক্তরাষ্ট্রের কোন প্রতিক্রিয়া পাওয়া যায়নি। এছাড়া অন্য কোন দেশও এখন পর্যন্ত কোন ধরণের প্রতিক্রিয়া দেখায়নি।

Add comment

Security code
Refresh