আপনি দেখছেন
সর্বশেষ আপডেট: 15 মিনিট আগে

প্রধানমন্ত্রী ভবনটিকে একটি উচ্চমানের বিশ্ববিদ্যালয়ে রূপান্তর করার উদ্যোগ নিয়েছে পাকিস্তান সরকার। বৃহস্পতিবার দেশটির শিক্ষামন্ত্রী মোস্তফা মাহমুদ এ ঘোষণা দিয়েছেন। তিনি বলেন, ভবনটিকে উচ্চমানের একটি স্নাতকোত্তর বিশ্ববিদ্যালয়ে পরিণত করতে চায় তেহরিক-ই-ইনসাফ (পিটিআই) সরকার।

pakistan pm house

রাষ্ট্রীয় মালিকানাধীন সম্পদগুলো নিয়ে নতুন সরকারের পরিকল্পনা সংক্রান্ত এক প্রেস কনফারেন্সে শিক্ষামন্ত্রী বলেন, এ বিষয়ে একটি আনুষ্ঠানিক পরিকল্পনা প্রণয়নের পর প্রধানমন্ত্রী ভবন ও তৎসংলগ্ন জমির ওপর আরো কিছু নির্মাণ কাজও করা হবে।

পাকিস্তানের এ প্রধানমন্ত্রী ভবনটি ১৩৭ একর জায়গা জুড়ে বিস্তৃত। যা রক্ষণাবেক্ষণে ব্যয় হয় দেশটির মুদ্রায় ৪৭ কোটি। এ প্রসঙ্গে মাহমুদ বলেন, বিশাল অঙ্কের এই ব্যয় কমাতে সরকারি মালিকানাধীন ভবনগুলি কিভাবে জনস্বার্থে ব্যবহার করা যায় তা ভেবে দেখা হচ্ছে। ইতিমধ্যে এ সংক্রান্ত একটি কমিটিও গঠন করা হয়েছে বলে জানান তিনি।

তিনি আরো বলেন, 'পিএম হাউজকে একটি উচ্চমানের বিশ্ববিদ্যালয় বা প্রতিষ্ঠানে রুপান্তর করা হবে। যা পাকিস্তানের শিক্ষাক্ষেত্রে এক অনন্য ভূমিকা রাখবে।

এদিকে পাঞ্জাবের মুরিতে অবস্থিত গভর্নমেন্ট ভবনকেও 'ঐতিহ্যবাহী বুটিক হোটেল' রুপান্তর করা হবে বলেও ঘোষণা দিয়েছেন মন্ত্রী। সম্প্রতি প্রাদেশিক এই ভবনটির জন্য পাঞ্জাব সরকার ৬শ' কোটি রুপি ব্যয় করেছে বলেও উল্লেখ করেন তিনি।

Add comment

Security code
Refresh