আপনি দেখছেন
সর্বশেষ আপডেট: 13 মিনিট আগে

পাকিস্তানের শক্তিশালী গোয়েন্দা সংস্থা- ইন্টার সার্ভিসেস ইন্টেলিজেন্সের (আইএসআই) প্রধান হিসেবে নিয়োগ পেয়েছেন লেফটেনেন্ট জেনারেল অসিম মুনির। এই সংস্থাটি মূলত প্রতিবেশি দেশ আফগানিস্তানের সঙ্গে যুদ্ধ বিষয়ক বিভিন্ন বিষয়সহ বৈদেশিক নীতি সমন্বয়ের ক্ষেত্রে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে।

asim munir pak

বুধবার দেশটির সামরিক কর্তৃপক্ষ জানায়, আইএসআই’র সাবেক প্রধান লেফটেনেন্ট জেনারেল নাভীদ মুক্তারের স্থলাভিষিক্ত হয়েছেন লেফটেনেন্ট জেনারেল আসিম মুনির। চাকরির মেয়াদ শেষ হওয়ায় এ মাসের শুরুতে অবসরে যান নাভীদ মুক্তার।

এর আগে অসিম মুনির সামরিক গোয়েন্দা বিভাগের নেতৃত্বে ছিলেন। তিনি ফিল্ড কমান্ডার হিসেবেও দায়িত্বপালন করেন। এ বছরের শুরুতে তিনি শীর্ষ ‘হিলাল-ই-ইমতিয়াজ’ পদকপ্রাপ্ত হন।

প্রসঙ্গত, আইএসআই দীর্ঘদিন ধরে আফগানিস্তানের তালেবান এবং অন্যান্য ইসলামী জঙ্গি গোষ্ঠীর সাথে ঘনিষ্ঠ সম্পর্ক বজায় রাখছে। মার্কিন যুক্তরাষ্ট্র ও আফগানিস্তান এ ধরনের জঙ্গিদের ওপর হামলা চালানোর জন্য বারবার পাকিস্তানকে আহ্বান জানিয়েছে। তবে পাকিস্তান বলছে, শান্তি রক্ষার্থে তারা যোগাযোগ বজায় রাখছে। এছাড়া আফগান তালেবানদের ওপর আইএসআই সীমিত প্রভাব ফেলছে।

Add comment

Security code
Refresh