আপনি দেখছেন
সর্বশেষ আপডেট: 27 মিনিট আগে

চীনের বিখ্যাত প্রযুক্তি প্রতিষ্ঠান হুয়াওয়ের নির্বাহী মেং ওয়ানঝুকে গ্রেপ্তার করেছে কানাডা। বিবিসির খবরে বলা হয়, গত ১ ডিসেম্বর যুক্তরাষ্ট্রের অনুরোধে তাকে বিমানবন্দর থেকে গ্রেপ্তার করে কানাডা কর্তৃপক্ষ।

huawei wanzhou meng arrested

খবরে বলা হয়, মেং হুয়াওয়ের প্রতিষ্ঠাতা রেন ঝেংফেইয়ের মেয়ে। তিনি প্রতিষ্ঠানটির প্রধান আর্থিক কর্মকর্তা ও ডেপুটি চেয়ারম্যান হিসেবে দায়িত্বে আছেন।

গ্রেপ্তারের বিস্তারিত না জানালেও মার্কিন সংবাদমাধ্যমগুলো বলছে, ইরানের বিরুদ্ধে যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞা অমান্য করায় তার বিরুদ্ধে এমন পদক্ষেপ নেয়া হয়েছে এবং তার প্রতিষ্ঠানের বিরুদ্ধে তদন্ত চলছে।

china smartphone huawei

তবে কানাডায় অবস্থিত চীনা দূতাবাস এ গ্রেপ্তারের কড়া নিন্দা জানিয়েছে। সেই সঙ্গে মেংকে দ্রুত মুক্তি দেয়ার দাবি জানিয়েছে।

হুয়াওয়ে বলছে, তারা জানতে পেরেছে মেংকে গ্রেপ্তার করা হয়েছে। তবে কী কারণে তাকে গ্রেপ্তার করা হলো বিষয়টি তাদের কাছে এখনো পরিষ্কার নয়।

এদিকে মার্কিন আইনপ্রণেতারা হুয়াওয়েকে তাদের দেশের জাতীয় নিরাপত্তার জন্য হুমকি বলে অভিযোগ করেছেন। সেই সাথে হুয়াওয়ে চীন সরকারের ‘নজরদারির যন্ত্র’ হিসেবে ব্যবহার হচ্ছে বলেও তারা আশঙ্কা প্রকাশ করেছেন।

বিবিসি বলছে, যুক্তরাষ্ট্র মেংকে এমন সময় গ্রেপ্তার করালো যখন, চীন ও যুক্তরাষ্ট্রের মধ্যে বাণিজ্যযুদ্ধ চলছে। এ ঘটনার পর সেই উত্তেজনা আরও বাড়তে পারে বলে আশঙ্কা বিশ্লেষকদের।

হুয়াওয়ে কর্তৃপক্ষ বলেছে, তারা জাতিসংঘ, যুক্তরাষ্ট্র ও ইউরোপীয় ইউনিয়নের সব আইনকানুন মেনে চলে। সেই সঙ্গে যুক্তরাষ্ট্র ও কানাডার বিচার বিভাগ সঠিক সিদ্ধান্তে পৌঁছাতে পারবে বলে আশাবাদ ব্যক্ত করেছে প্রতিষ্ঠানটি।

উল্লেখ্য, পরমাণু নিরস্ত্রকরণের অজুহাতে গত নভেম্বরের শুরুর দিকে যুক্তরাষ্ট্র ইরানের ওপর তাদের অবরোধ ফিরিয়ে আনে। এ নিষেধাজ্ঞার আওতায় ইরানের জ্বালানি, জাহাজে পণ্য পরিবহণ ও ব্যাংক খাতকে লক্ষ্য করা হয়। এছাড়া নিষেধাজ্ঞার আওতায় থাকবে ইরানের ৭০০ নাগরিক ও প্রতিষ্ঠান।

Add comment

Security code
Refresh