আপনি দেখছেন
সর্বশেষ আপডেট: 10 মিনিট আগে

ঘর থেকে বের হলেই নগর জীবনের নাগরিকদের প্রথম যে সমস্যার সম্মুখীন হতে হয় তা হচ্ছে শব্দদূষন। যত্রতত্র গাড়ীর হর্নের শব্দে কান ঝালাপালা হবার উপক্রম হলেও সহসাই এর থেকে মুক্তি পাওয়ার সম্ভাবনা দেখছেন না নগরবাসী। তবে এরই মধ্যে এক চালকের বিশেষ অর্জন তাদের অনুপ্রাণিত করবে বলেও আশা বিশেষজ্ঞদের। ভারতের কলকাতার এক গাড়ীচালক টানা ১৮ বছর হর্ন না বাজিয়ে পুরস্কৃত হয়েছেন। 'কলকাতা মানুষ সম্মান পুরস্কার' পেয়ে তিনিও আনন্দিত।

driving without horn

শব্দদূষন কমাতে কলকাতার দীপক দাস এই কাজটি করে চলেছেন দীর্ঘ ১৮ বছর ধরে। অসম্ভব এই কাজটি তিনি কেন করেছেন জানতে চাইলে তিনি বলেন, হর্ন পলিসি মেনে চললে চালকের অযথাই হর্ন বাজাতে হয় না। যা চালককে আরো সচেতন ও মনযোগী করে তোলে।

সত্যিই তা অসম্ভব নয়। যাত্রীরা হর্ন বাজানোর কথা বললে তিনি বলেন, এটি সমস্যা সমাধানের কোন উপায় নয়। বরং তার গাড়ীতে লাগানো আছে 'হর্ন ইজ অ্যা কনসেপ্ট, আই কেয়ার ফর ইয়োর হার্ট।' সম্বলিত একটি প্ল্যাকার্ড।

তবে দীপক দাসকে সাধারন চালকও বলা যাবে না। তার গাড়ীতে বিখ্যাত মানুষ ভ্রমণ করেছেন। যাদের মধ্যে আছে পণ্ডিত তন্ময় বোস থেকে শুরু করে গিটারিস্ট কুনাল। তারাও দীপকের এই ব্যাপারটি লক্ষ্য করেছেন। তবে দীপকের মতে, এসব ক্ষেত্রে প্রশাসন ও রাজনীতিবিদদেরও কাজ রয়েছে। 'মানুষ মেলা সংগঠন' এর পক্ষ থেকে বলা হচ্ছে, এটি একটি বিরল ধরণের ভাল কাজ। তাই চালক দীপকই এর যোগ্য। দীপক দাসকে দেখে চালকদের অনেক কিছু শেখার আছে।

Add comment

Security code
Refresh