আপনি দেখছেন
সর্বশেষ আপডেট: 20 মিনিট আগে

আমাদের দেশে অনুষ্ঠান ব্যবস্থাপনা বা ইভেন্ট ম্যানেজমেন্ট অন্যতম একটি পেশা হিসেবে ইতোমধ্যেই জনপ্রিয় হয়ে উঠেছে। তরুণদের মধ্যে জনপ্রিয় হওয়া এই পেশায় এখন অনেকেই আসছেন। আন্তর্জাতিক বিচারে আমাদের দেশের ইভেন্ট ম্যানেজমেন্ট এখনও প্রাথমিক পর্যায়ে আছে। তার কারণ এখনও অনেকে ইভেন্ট বলতে শুধু বিয়ে-শাদী'র ইভেন্টই বুঝে থাকেন। কিন্তু আসলে তা নয়। ইভেন্ট অনেক বড় একটা মাধ্যম, অনেক বড় একটা শিল্প।

event managment

অনুষ্ঠানের যাবতীয় ব্যবস্থাপনা সুষ্ঠু ও সুন্দরভাবে পরিচালনা করাই হচ্ছে 'ইভেন্ট ম্যানেজমেন্ট'। গায়ে হলুদ, বৌভাত, বিবাহবার্ষিকী, জন্মদিন, সুন্নতে খাৎনা, কনসার্ট, সাংস্কৃতিক অনুষ্ঠান, কর্পোরেট অনুষ্ঠান, মেলা, প্রদর্শনী, ফ্যাশন শো, অফিসিয়াল মিটিং, সেমিনার, সমাবর্তন এমনকি পিকনিকসহ ছোট-বড় সব ধরনের অনুষ্ঠান সুষ্ঠুভাবে সম্পাদন করে থাকেন ইভেন্ট ম্যানেজমেন্ট ফার্মগুলো। অনেকে আবার ব্যক্তিগতভাবেও করে থাকেন ইভেন্টের কাজ।

বিয়ের ভেন্যু নির্বাচন থেকে শুরু করে খাবার, পরিবহন, ক্যাটারিং, সাউন্ড সিস্টেম, লাইটিং, ডেকোরেশন, অতিথিদের অভ্যর্থনা জানানো ছাড়াও শুধু বর-কনেই নয় তাদের আত্নীয়-স্বজনের সাজসজ্জার ব্যাপার-স্যাপারগুলোও করে দেয় ইভেন্ট ম্যানেজমেন্ট ফার্ম। কর্পোরেট আয়োজনে পোস্টারিং, ব্যানার, ফুল, মিডিয়া কভারেজ, বিজ্ঞাপন, আমন্ত্রণপত্র ছাপানো, আমন্ত্রণ জানানো, অনুষ্ঠান উপস্থাপনাসহ সব বিষয় নিখুঁতভাবে করে এসব ফার্ম বা ব্যক্তিমালিকাধীনের মাধ্যমে। বর্তমানে ঢাকার বাইরেও বিভিন্ন অনুষ্ঠান করে থাকে ফার্মগুলো।

বাংলাদেশে বর্তমানে কিছু বড় ইভেন্ট ম্যানেজমেন্ট ফার্ম ছাড়াও ছোটখাটো অনেক ফার্ম রয়েছে। অনেকে আবার ব্যক্তিগতভাবেও করে থাকেন। প্রতিনিয়তই কাজের ক্ষেত্র বৃদ্ধি পাওয়ায় এর সংখ্যা ও কর্মসংস্থানের সুযোগ সৃষ্টি হচ্ছে অনেক। গ্র্যাজুয়েশনে অধ্যয়নরত অবস্থায় বিভিন্ন প্রতিষ্ঠানে পার্টটাইম জব কিংবা গ্র্যাজুয়েশন শেষ করে ফুলটাইম জবেও আপনি প্রবেশ করতে পারেন।

 

আপনি আরও পড়তে পারেন

একদম শুরু থেকে শুরু করুন

কাজে যখন উৎসাহ নেই

কমপ্লিমেন্ট বা প্রশংসা গ্রহণের রীতি-নীতি

Add comment

Security code
Refresh