আপনি দেখছেন
সর্বশেষ আপডেট: 06 মিনিট আগে
foods_protest_to_digest

সবসময় হজমে সহায়ক খাবারগুলোর কথাই খুব মনোযোগ দিয়ে জানা হয়। অথচ হজমে সহায়ক খাবারের নাম জানার পাশাপাশি যে খাবারগুলো হজমে সমস্যা সৃষ্টি করে সেগুলোও জানা থাকা দরকার। নয়তো আপনার অজান্তেই ‘পেটে সয় না’ এমন খাবার খেয়ে বসে থাকবেন।

প্রকৃতিতে আম এবং অন্যান্য ফলের মৌসুম চলছে। এই সময় ফলের ভর্তার সাথে প্রচুর মরিচ খান অনেকে। এসব মরিচ খাদ্যনালীতে জ্বালাপোড়া সৃষ্টি করে। সাথে পেটে তৈরি হয় প্রচুর গ্যাস। যার কারণে হজমে সমস্যা হয়।

যাদের প্রচুর চা-কফি খাওয়ার অভ্যাস আছে তাঁরা এই অভ্যাসের কারণে হজমের সমস্যায় ভোগেন। এর সাথে সাথে কোমল পানীয়ও পেটে হজমে বাধা সৃষ্টি করে। এসব পানীয় পাকস্থলীর রস নিঃসরণ বাড়িয়ে দেয়। যার ফলে হজমে সমস্যা তৈরি হয়।

বাজারে যতো ধরণের বেরি (স্ট্রবেরি, ব্লুবেরি, ব্ল্যাকবেরি) ফল পাওয়া যায় এর সবকটি’ই পাকস্থলির উপর বাড়তি চাপ সৃষ্টি করে। তাই বেরি ফল একদিন খুব বেশি পরিমাণে খাওয়া উচিত নয়।

এছাড়া চকোলেট যাদের প্রিয়, তাঁরা একটু হিসেব করে চকোলেট খান। চকলেটে থাকা ক্যাফেইন এবং দুধ হজম প্রক্রিয়ায় নেতিবাচক প্রভাব ফেলে।

বিভিন্ন চর্বি জাতীয় খাবার ও তেলে ভাজা খাবার কখনোই খাওয়া উচিত নয়। এই ধরণের খাবার হজমে সমস্যা তৈরির পাশাপাশি হৃদযন্ত্র, রক্তনালী ও ধমনীর উপর প্রভাব সৃষ্টি করে দীর্ঘমেয়াদি শারীরিক বৈকল্য তৈরি করে।

এখন থেকেই দেখে শুনে বুঝে আপনার পেটের জন্য হজম সহায়ক খাবারটি খাওয়ার চেষ্টা করুন। খাবার হজম না হলে কোষ্ঠকাঠিন্য তৈরি হয়। আর দীর্ঘমেয়াদী কোষ্ঠকাঠিন্য অন্যান্য রোগ-বালাই ডেকে নিয়ে আসে।

 

আপনি আরও পড়তে পারেন

বৃষ্টি হলেই বাদশাহি খিচুরি

খাবারের তালিকায় থাই প্রন স্যুপ

মন জুড়াবে কাঁচা আমের শরবত

Add comment

Security code
Refresh


advertisement