আপনি দেখছেন
সর্বশেষ আপডেট: 27 মিনিট আগে

মাথায় যদি থাকে দীঘল কালো চুল তবে তাতে উকুনের আক্রমণ হওয়াটাই স্বাভাবিক। তবে এমন লম্বা সুন্দর চুলের সাথে উকুন থাকাটা এক ধরণের অপরাধই বটে। কারন একটু বেছে শুনে চললেই উকুনের হাত থেকে বেঁচে থাকা যায়। চলুন দেখে নেই কীভাবে উকুনের হাত থেকে রেহাই পাবেন।

চুলের যত্নে শ্যাম্পু করা হয় সবারই। তাই এই পদ্ধতিতে উকুন দূর করা খুবই সহজ। আপনার শ্যাম্পুর বোতলে ১৫ থেকে ২০ ফোঁটা চা পাতার রস দিয়ে রাখুন। যখনই শ্যাম্পু করতে যাবেন প্রথমেই বোতল ঝাঁকিয়ে নিন। উকুন দূর হবে সহজেই।

ছোট উকুন, যেগুলো আঞ্চলিক ভাষায় ‘লিক’ নামে পরিচিত, সেগুলো দূর করতে হলে ভিনেগারের দ্বারস্থ হতে পারেন। মাথায় ভিনেগার দিন। ৪ থেকে ৫ দিন চুলে ভিনেগার দিলেই ছোট উকুন মরে সাফ হয়ে যাবে।

এছাড়া মাথায় নারিকেল তেল দেয়ার অভ্যাস থাকলে তেলের সাথে ন্যাপথলিনের গুঁড়ো মিশিয়ে নিন। এরপর মাথায় লাগান। তবে লাগানোর আধা ঘণ্টা পর আবার শ্যাম্পু দিয়ে ধুয়ে ফেলুন। উকুন দূর হবে খুব তাড়াতাড়ি।

সবশেষে সব উপায় ব্যর্থ হলে ২ চা চামচ ধুতরা পাতার রস, ২ চা চামচ পানের রস, ১ চা চামচ কর্পূর একসাথে মিশিয়ে নিয়ে চুলের গোড়ায় ভালোমতো লাগিয়ে দিন। এর আগে অবশ্যই ভালো মতো চুল শ্যাম্পু করে নিতে হবে। এর ১ ঘণ্টা পর আবার শ্যাম্পু দিয়ে মাথা ধুয়ে ফেলুন। একাধারে ৪-৫ দিন ব্যবহার করুন। উকুন দূর হবে সবসময়ের জন্য।

 

আপনি আরও পড়তে পারেন

দূর করুন পায়ের দুর্গন্ধ

ব্রণের কালো দাগ দূর করুন

এই গরমে ত্বকের যত্ন

Add comment

Security code
Refresh