চলে এসেছে বৈশাখ মাস। এ সময়ে প্রচণ্ড গরমে ত্বক হয়ে যায় তৈলাক্ত আর সারাদিনের গরমে ঘামের সাথে ধুলোবালি তো আছেই ফ্রি। এ সময় অনেকের পিম্পলস বেড়ে যায়, দাগ দেখা যায় ত্বকে, চামড়া উঠে যায়, কেমন যেন কালচে একটা ভাব চেহারায় চলে আসে। কিন্তু এই গরমে আপনি চাইলেই আপনার ত্বককে ফিট রাখতে পারবেন। আজ আমরা জানবো গরমকালের প্রত্যেক সকাল বেলায় ত্বকের যত্নে কি কি করা উচিৎ এবং ত্বক বুঝে সাপ্তাহিক ত্বকের যত্নে ফেইস প্যাক। চলুন জেনে নেই-

summer skincare

সকালে ঘুম থেকে উঠে মুখ ধোয়ার সময় তিনটি স্টেপ ফলো করতে হবে এই গরমকালে। ক্লিঞ্জার, টোনার ও ময়শ্চারাইজার।

প্রথম হচ্ছে ক্লিঞ্জার। অনেকেই অনেক ধরণের ক্লিঞ্জার ব্যবহার করে থাকেন। তবে অনেকের ক্ষেত্রে দেখা যায় দোকানের ক্লিঞ্জার ত্বকে ম্যাচ করেনা। আপনি কি তাদের দলে? চিন্তা নেই এবার ঘড়ে বসেই ক্লিঞ্জার বানাতে পারবেন।

নিয়ে নিন- তিন চামচ লিকুইড দুধ (দুধ আপনার স্কিনকে ডিপলি ক্লিন করে এবং ফেইসে ইন্সট্যান্ট গ্লো আনতে সাহায্য করে), এক চামচ মধু (মধু ত্বকের পিম্পলস, একনি, ব্রণের সাথে লড়াই করে)। এবার মধু ও দুধ ভালোভাবে মিক্স করে মুখে মিনিট তিনেক ম্যাসাজ করুন। তারপর ঠাণ্ডা পানিতে ভালোভাবে মুখ ধুয়ে নিন।

দ্বিতীয় স্টেপ হচ্ছে টোনিং। অনেকেই অনেক ধরণের টোনার ব্যবহার করে থাকেন, আবার অনেকে আছেন টোনার ব্যবহার করেন না। কিন্তু টোনার আমাদের ত্বকের জন্য অনেক গুরুত্বপূর্ণ। টোনার লেভেল কে ব্যালেন্স করে, এবং স্কিনকে রিফ্রেশ করে তোলে। আপনি বাজার থেকে না কিনে চাইলেই টোনার ঘড়ে বানাতে পারেন। চলুন বানিয়ে নেই-
নিয়ে নিন হাফ কাপ গোলাপ জল ও একটি ভিটামিন 'ই' ক্যাপসুল। মুখ ক্লিঞ্জারে ক্লিন করার পর এই টোনার ব্যবহার করতে হবে। একটা বাটিতে গোলাপ জল এবং ক্যাপসুল মিক্স করে নিয়ে কটন প্যাড অথবা হাত দিয়েই সারা চেহারায় লাগিয়ে নিন।

তৃতীয় স্টেপ হচ্ছে ময়শ্চারাইজিং। এই স্টেপ টা অনেক বেশী গুরুত্বপূর্ণ। যে কোনো ধরণের বা ব্র্যান্ডের ডে ক্রিম ইউজ করতে পারেন যা আপনার ত্বকের সাথে ম্যাচ করে। এবং সানস্ক্রিন ব্যাবহার করতে ভুলবেন না এই সময়টায়। এই গরমে এই রোদ থেকে একমাত্র সানস্ক্রিন ই আমাদের স্কিনকে সত্তর ভাগ বাঁচিয়ে দেয়।

তারপর চলে যাচ্ছি সাপ্তাহিক স্কিন কেয়ার রুটিনে। মেকাপ থেকে শুরু করে ধুলাবালি কত ধরণের ক্ষতিকারক জিনিস আমাদের ত্বকে জমা হয়ে থাকে। তাই সপ্তাহে দুই থেকে তিনবার ত্বকের যত্ন নেওয়া আমাদের উচিত। সবার সুবিধার্থে শুষ্ক ত্বক, অয়েলি ত্বক, নরমাল ত্বক এবং একনি বা পিম্পলস ত্বকের জন্য ফেসিয়াল মাস্ক রুটিন। চলুন জেনে নেই-

শুষ্ক ত্বক

আপনার ত্বক শুষ্ক বা ড্রাই হয়ে থাকলে এই প্যাক ব্যবহার করবেন। প্রত্যক দিনের মতো ক্লিঞ্জার দিয়ে ক্লিন করার পর টোনার লাগানোর পূর্বে সপ্তাহে দুই থেকে তিনদিন এই মাস্কটি ব্যবহার করবেন।

অর্ধেক কলা কে খোসা ছাড়িয়ে চামচ দিয়ে ভেঙে এক চামচ মধু এবং এক চামচ লিকুইড দুধ নিয়ে ভালোভাবে মিশিয়ে মাস্ক বানিয়ে চোখের এরিয়া বাদে পুরা ফেইসে লাগিয়ে নিন। মিনিট সাতেক অপেক্ষা করে ঠাণ্ডা পানি দিয়ে ভালো করে মুখ ধুয়ে টোনার ইউজ করুন।

শুষ্ক ত্বকের জন্য আরেকটি প্যাক হল- এক চামচ অলিভ ওয়েল, এক চামচ কফি, এক চামচ মধু একসাথে ভালোভাবে মিশিয়ে ত্বকে লাগিয়ে দুই মিনিট ম্যাসাজ করুন। তারপর পাঁচ থেকে দশ মিনিট অপেক্ষা করে মুখ ভালো করে ধুয়ে টোনার লাগিয়ে নিন।

অয়েলি ত্বক

যাদের অয়েলি ত্বক তাদের এই গরমে প্রচণ্ড কষ্ট হয়ে থাকে। আপনারাও প্রত্যক দিনের মতো ক্লিঞ্জার দিয়ে ফেইস ক্লিন করে সপ্তাহে দুই অথবা তিনদিন এই ফেইস মাস্কগুলো ব্যবহার করতে পারেন।

এক চামচ মধু, এক চামচ বেসন, এক চিমটি হলুদ আর এক চামচ গোলাপ জল নিয়ে ভালোভাবে মিশিয়ে ত্বকে লাগিয়ে রাখুন দশ থেকে পনের মিনিট। এরপর ভালোভাবে ঠাণ্ডা পানিতে মুখ ধুয়ে নিন।

অয়েলি ত্বকের জন্য আর একটি প্যাক হল- এক চামচ মুলতানি মাটি, এক চামচ মধু, এক চামচ লিকুইড দুধ আর একটু পানি ভালো করে মিশিয়ে নিয়ে ত্বকে লাগিয়ে নিন। তারপর দশ মিনিট রেখে ভালো করে মুখ ধুয়ে ফেলুন।

নরমাল ত্বক

যাদের ত্বক নরমাল অথবা কমবিনেশন ত্বক তাদের জন্য হচ্ছে-

গ্রিন টি এর একটি ব্যাগ এক গ্লাস গরম পানিতে দিয়ে দেন। কিছুক্ষণ পর গ্রিন টি এর ব্যাগটি ফেলে দিন এবং সেই পানি একটু ঠাণ্ডা হলে কটন প্যাড দিয়ে পুরা মুখে লাগিয়ে নিন। পাঁচ মিনিট পর মুখ ধুয়ে ফেলুন।

আর একটি পদ্ধতি হচ্ছে- এক চামচ চিনি, এক চামচ কফি, এক চামচ মধু ও এক চামচ গোলাপ জল মিশিয়ে নিয়ে মুখে লাগিয়ে রাখুন মিনিট দশেক। তারপর ধুয়ে ফেলুন ঠাণ্ডা পানি দিয়ে।

একনি/পিম্পলস ত্বক

যাদের একনি বা পিম্পলসের সমস্যা তারা এই প্যাক ব্যবহারে উপকার পাবেন। প্যাক বানাতে নিয়ে নিন আধা চামচ হলুদ, এক চামচ মধু ও এক চামচ টক দই মিশিয়ে মুখে এপ্লাই করুন এবং দশ মিনিট অপেক্ষা করুন। তারপর ঠাণ্ডা পানি দিয়ে মুখ ভালো করে ধুয়ে নিন।

অথবা এক চামচ মধু, এক চামচ লেবুর শরবত, এক চামচ চালের গুঁড়ো ও একটু পানি মিশিয়ে ভালো করে মুখে এপ্লাই করে পনের মিনিট পর মুখ ধুয়ে ফেলুন। তারপর টোনার এবং ক্রিম ব্যবহার করুন।

প্রত্যকদিন যদি আমাদের স্কিনের জন্য সকাল বেলা পনের থেকে বিশ মিনিট দেই তাহলেই আমাদের স্কিন সারাদিন থাকবে সতেজ। ঘর থেকে বের হবার পূর্বে অবশ্যই এক বোতল পানি আপনার ব্যাগে করে নিবেন এই গরমকালে।

Get the latest news on lifestyle, health, food, and more from our team of expert writers. From fitness tips and nutrition advice to travel guides and entertainment news, we cover the topics that matter most to you. Whether you're looking to improve your health, broaden your horizons, or just stay up-to-date with the latest trends, you'll find everything you need here.