অনেক অসুন্দর চেহারার মানুষকেও শুধু সুন্দর দাঁতের কারনেই দেখতে ভাল লাগে। আজ আপনাদের সাথে কথা বলব এমন একটা বিষয় নিয়ে যা সবাইকে কম বেশি অনুভব করতে হয়। জ্বী, ঠিক ধরেছেন আমরা আজ "আক্কেল দাঁতের ব্যথা" নিয়েই কিছু কথা বলবো। 

tooth pain

দাঁতের ক্যারিস (প্রচলিত অর্থে পোকা) দেখা না দিলে দাঁতের বিষয়টি অনেকে আমলেই আনেন না। কিন্তু আক্কেল দাঁত গজানোর সময় অনেকেই ডেন্টিস্ট এর কাছে যাওয়ার প্রয়োজন বোধ করে থাকেন। আক্কেল দাঁতের সঙ্গে বুদ্ধির একটি সম্পর্ক রয়েছে এ ধারনাও প্রচলিত আছে। কিন্তু না, আক্কেল দাঁতের সাথে বুদ্ধির কোন সম্পর্ক নেই। তবে আক্কেল দাঁত ওঠার সময় সতর্কতার প্রয়োজন হয় কেননা এসময় প্রচন্ড ব্যথা হয় মাড়িতে।

আক্কেল দাঁত ওঠার সময়:

ছয় থেকে তের বছর বয়সের ভেতর অস্থায়ী বা দুধ দাঁতগুলো পড়ে গিয়ে সেখানে বিশটি স্থায়ী দাঁত ওঠে। আর সতের থেকে একুশ বছর বয়সের ভেতর সাধারনত চোয়ালের ওপরের ও নিচের দুপাশের শেষাংশে দুটি করে মোট চারটি দাঁত ওঠে। এ দাঁতগুলোকেই আক্কেল দাঁত বলা হয়। দেখা গেছে, সতের থেকে পঁচিশ বছরের অনেকেই আক্কেল দাঁতজনিত সমস্যায় ভুগে থাকেন। মুখের অন্যান্য পেষণ দাঁতের মধ্যে এগুলো সর্বশেষ পেষণ দাঁত।

কষ্ট হয় কি?

অন্যান্য দাঁত যেমন সহজে গজায়, এ দাঁত তেমন সহজে গজায় না। মুখে আটাশটি দাঁত গজানোর পর মানুষ কে খুব কষ্ট দিয়ে এগুলো গজায়। এর কারন হল এ সময় মাড়ি থাকে খুব শক্ত। তাছাড়া অন্যান্য দাঁত গজানোর ফলে মাড়িতে প্রয়োজনীয় জায়গা থাকে না যার ফলে অনেক সময় সম্পূর্ণ দাঁত না ওঠে কেবল একটি অংশ ওঠে এবং অনেক সময় আঁকাবাঁকাও হয়েও ওঠে থাকে। আবার অনেক সময় দাঁত মাড়ি ভেদ করে না ওঠে মাংসের নিচেই থেকে যায়।

কি সমস্যা হতে পারে:

আক্কেল দাঁতের এ অস্বাভাবিকতার জন্য যে সমস্যা দেখা দেয় তা হলো দাঁত ও মাড়ির ব্যাথা, কানে ব্যাথা, দাঁত ওঠার জন্য দাঁত ও মাড়ির মাঝে পকেট তৈরি হয় তাতে খাদ্য ও জীবাণু জমে ইনফেকশন হয়, মাড়ি ফুলে ক্ষত সৃষ্টি হয়, মাড়ি ফোলার সাথে সাথে গাল ফুলে যায়, এই সময় রোগী হা করতে পারেন না, অনেকের কথা বলতে ও খেতেও সমস্যা হয় এই সময়ে।

কি করা যেতে পারে?

ব্যাথার জন্য ওষুধ খেলে ব্যাথা সাময়িক কমলেও তা একমাত্র চিকিৎসা নয়। দাঁত যদি মাড়ির ভিতর থেকে যায় তবে মাড়ি কেটে দাঁত ওঠার জায়গা করে দিলেই দাঁত স্বাভাবিক ভাবে উঠে যাবে, তার জন্য একজন ডেন্টিস্টের শরণাপন্ন হোন। ব্যাথার জন্য হাল্কা কুসুম গরম পানিতে কুলি করে নিন যেন মুখের ভিতরটা পরিষ্কার থাকে। অনেক সময় এন্টিবায়োটিকেরও প্রয়োজন হয়ে থাকে।

আক্কেল দাঁত ওঠার সময় কোন রকম অস্বাভাবিকতা দেখা দিলে অবশ্যই একজন ডেন্টিস্টের পরামর্শ নিন। সুস্থ থাকুন, ভালো থাকুন।

Get the latest news on lifestyle, health, food, and more from our team of expert writers. From fitness tips and nutrition advice to travel guides and entertainment news, we cover the topics that matter most to you. Whether you're looking to improve your health, broaden your horizons, or just stay up-to-date with the latest trends, you'll find everything you need here.