পথেঘাটে কদবেলের পসরা হরহামেশাই চোখে পড়ে। শক্ত খোলসের ভেতর নরম আঠালো ফল; ভেতরে আছে সাদা বীজ। ঝাল ও লবনে মাখা কদবেলের স্বাদের কাছে হার মানবে অন্য অনেক ফলের স্বাদ। পুষ্টিগুণেও অনন্য কদবেলের নানান দিক নিয়েই আজকের আয়োজন।

kodbel2

হজমের সমস্যা দূর করতে কদবেলের জুড়ি মেলা ভার। ফলটি খেলে ওষুধের খরচ অনেকটাই কমবে। পুষ্টিবিদরা বলেন পেয়ারা, আনারস, লিচু, আমলকী, কাঠালের চেয়ে বেশি উপকারী কদবেল। কিডনি ভাল রাখে, হার্ট ও লিভারের সুস্থতা নিশ্চিত করে কদবেল। ক্রনিক ডায়রিয়া, পেট ব্যথা, কলেরা ও পাইলসের প্রতিষেধক হিসেবেও কদবেলের বেশ সুনাম রয়েছে।

মিষ্টি ও টকস্বাদযুক্ত কদবেলে প্রচুর ক্যালসিয়াম, লোহা, ভিটামিন বি১ ও ভিটামিন সি রয়েছে। কদবেলে উপস্থিত ট্যানিন স্বাস্থ্যর জন্য খুবই উপকারী। শরীরের ক্ষত বা ঘা কদবেল খেলে সেরে যায়। রক্ত পরিষ্কারে কদবেল ভাল ভূমিকা রাখে। আমাশয় ও কোষ্ঠ কাঠিন্য দূর করতেও সক্ষম কদবেল। প্রচুর পরিমান ভিটামিন সি থাকায় কদবেল রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়।

kodbel

সর্দি কাশি দূর করতেও কদবেল বেশ উপকারী। তাপমাত্রা নিয়ন্ত্রণ, স্নায়ু শক্তি ও শরীরের শক্তি বাড়বে নিয়মিত কদবেল খেলে। এছাড়াও আমিষ, শর্করা, পানি ও খনিজ থাকায় কদবেল শরীরের জন্য বেশ কার্যকরী ফল। তাই কদবেল অবশ্যই রাখুন আপনার ডায়েট লিস্টে।

Get the latest news on lifestyle, health, food, and more from our team of expert writers. From fitness tips and nutrition advice to travel guides and entertainment news, we cover the topics that matter most to you. Whether you're looking to improve your health, broaden your horizons, or just stay up-to-date with the latest trends, you'll find everything you need here.