আপনি দেখছেন
সর্বশেষ আপডেট: 27 মিনিট আগে

শিশুকে হাঁটার সময় হওয়ার আগেই এখন অনেকেই 'ওয়াকারে' তাড়াতাড়ি হাঁটা শিখাতে চান। কিন্তু চিকিৎসকদের মতে নির্দিষ্ট বয়সের আগে শিশুরা হাঁটতে পারে না। এদিকে বিশ্বে ওয়াকার ব্যবহারে দুর্ঘটনার সংখ্যাও কম নয়। এক গবেষণায় এই সংক্রান্ত  পরিসংখ্যান বেশ উদ্বেগ ছড়িয়েছে।

about baby walker

গবেষণা থেকে জানা যায়, ১৯৯০-২০০১ সালে মোট ২ লাখ ৩০ হাজার শিশু ওয়াকার দুর্ঘটনায় আক্রান্ত হয়। এজন্য কানাডা সরকার শিশুদের জন্য ওয়াকার নিষিদ্ধ ঘোষণা করেছে।

শারীরিক বিকাশ অনুযায়ী, শিশুরা এক বছর থেকে আঠারো মাসের মধ্যে হাঁটা শেখে। এর আগেই শিশুকে হাঁটার জন্য ওয়াকার দিলে সে স্বাভাবিক ভাবে হাঁটা শিখতে পারেনা। কেননা শিশুর স্বাভাবিক হাঁটার প্রক্রিয়াটি হচ্ছে বার বার দাঁড়ানোর চেষ্টা করা, পড়ে যাওয়া আবার চেষ্টা করা। এভাবেই শিশু নিজের শারীরিক ও মানসিকভাবে প্রস্তুতি গ্রহণ করে এবং আত্মবিশ্বাসী হয়ে উঠে।

about baby walker2

সময়ের আগে ওয়াকারের মতো কোন জিনিস শিশুর স্বাভাবিক বিকাশে বাধাগ্রস্ত করে। আবার শিশুর আত্মবিশ্বাসও কমিয়ে দেয়। অনেক সময় শিশু দুর্ঘটনার শিকার হয়ে মারাত্মক আহতও হয়। তাই শিশুর স্বাভাবিক বিকাশ ও সুস্থতায় তাকে নিজের মতো করে হাঁটতে দিতে হবে। এতে ওয়াকারের বদলে নিজের পায়ের উপর শিশুর আস্থা বাড়বে।

Add comment

Security code
Refresh