আপনি দেখছেন
সর্বশেষ আপডেট: 27 মিনিট আগে

সম্প্রতি ইউনিসেফের রিপোর্ট অনুযায়ী শিশু জন্মের প্রথম ঘন্টায় শালদুধ খাওয়ানোর শীর্ষে শ্রীলংকা। দেশটিতে প্রথম ঘন্টায় শতকরা হারে প্রায় ৯০ জন শিশুই মায়ের বুকের দুধ পান করে। ৭৬টি দেশের মধ্যে প্রথম অবস্থানে এশিয়ার দেশটি। আর এ তালিকায় বাংলাদেশ রয়েছে ৪৩তম অবস্থানে।

colostrum benefits2

এই তালিকায় দ্বিতীয় অবস্থানে আছে ভানুয়াতু, তালিকার তিনে বুরুন্ডি, কাজাখাস্তান চারে, কিরগিজস্তান পঞ্চম, সামোয়া ষষ্ট স্থানে আর সপ্তম, অষ্টম, নবমে আছে যথাক্রমে রুয়ান্ডা, সলোমন দ্বীপপুঞ্জ ও ভুটান। উরুগুয়ে আছে তালিকার দশমতম স্থানে। পাশ্ববর্তী দেশ ভারত ৫৬ ও পাকিস্তান ৭৫তম অবস্থানে রয়েছে।

ইউনিসেফের রিপোর্ট অনুযায়ী, ৭৮ মিলিয়ন শিশু যাদের পাঁচজনের মধ্যে তিন জনই প্রথম ঘন্টায় বুকের দুধ পান করে না ফলে তারা অন্যান্য রোগের মারাত্মক ঝুঁকিতে থাকে। মাতৃদুগ্ধ পানে সবচেয়ে এগিয়ে আছে পূর্ব-দক্ষিণ আফ্রিকা (৬৫ ভাগ) ও সব থেকে কম আছে এশিয়া প্যাসিফিক অঞ্চল (৩২ভাগ)। তবে শ্রীলংকা, বুরুন্ডি ও ভানুয়াতুর প্রতি দশজন শিশুর নয় জনই জন্মের প্রথম ঘন্টায় মায়ের দুধ পেয়ে থাকে। সাধারণত উচ্চ আয়ের দেশগুলোতে ২১ ভাগ শিশু কখনোই মায়ের বুকের দুধ পায় না। আর সেখানে মধ্যম ও নিম্ন আয়ের দেশে এই হার শতকরা চার ভাগ।

colostrum benefits

'ক্যাপচার দ্যা মোমেন্ট' নামের রিপোর্টটিতে আরো বলা হয়, কোলোস্ট্রাম বা শালদুধসহ মায়ের বুকের প্রথম দুধ শিশুদের প্রথম ভ্যাকসিন। যাতে আছে উচ্চ মাত্রার পুষ্টি ও এন্টিবডি। উচ্চ আয়ের দেশে প্রায় ২.৬ মিলিয়ন শিশুরা মায়ের বুকের দুধের উপকারক থেকে বঞ্চিত। এছাড়া যেসব শিশুরা জন্মের প্রথম ঘন্টায় বুকের দুধ পায় না তারাও বেশ স্বাস্থ্য ঝুকির মধ্যে থাকেন।

Add comment

Security code
Refresh