সকাল সকাল অনেকেই জলদি জলদি ঘর থেকে বেরিয়ে যান কোন কিছু মুখে না তুলেই। আবার অনেক সময় তাড়াহুড়োয় ঠিকমতোন খাওয়া হয়ে ওঠে না। এভাবে প্রায় নিয়মিত সকালের নাস্তা বাদ পড়ায় বিরূপ প্রতিক্রিয়া পড়ছে আপনার শরীরের ওপর। যাঁদের নিয়মিত সকালের নাশতা বাদ পড়ে যায় তাঁদের ডায়াবেটিস, হৃদরোগ ও স্থূলতা বা বাড়তি ওজনের মত সমস্যায় ভোগার হার অনেক বেশি। একাধিক গবেষণায় এর প্রমাণ পাওয়া গেছে।

Dont skip breakfast

সকালের নাশতার মাধ্যমে শরীরের বিপাকক্রিয়া শুরু হয়। স্বাস্থ্যকর নাস্তা দিয়ে দিন শুরু করলে রক্তে ক্ষতিকর এলডিএল চর্বির পরিমাণ কমে, ওজন ঠিক থাকে এবং স্মৃতিশক্তি ও মস্তিষ্কের দক্ষতা বাড়ে। যুক্তরাষ্ট্রের জনস হপকিনস বিশ্ববিদ্যালয়ের বিজ্ঞানীরা সকালের নাস্তা যাতে স্বাস্থ্যকর হয় তার কিছু নির্দেশনা দিয়েছেন-

  • মেন্যুতে শস্যজাতীয় খাবার, দুধ বা দুধের তৈরি খাবার, ফলমূল বা সবজি জাতীয় কিছু থাকতে হবে।
  • সকালে একটা ডিম প্রোটিনের চাহিদা অনেকখানি পূরণ করে।
  • চা-কফির বদলে এক গ্লাস ফলের রস খান।
  • নাস্তার জন্য হাতে ১৫ মিনিট সময় রাখুন।
  • সকালে কী খাবেন রাতেই ঠিক করে নিন।
  • তাড়া থাকলে খাবার সঙ্গে নিয়ে নিন এবং অফিসে ঢুকেই প্রথমে নাস্তা সারুন।

সকালের নাস্তা কোনভাবেই বাদ দেওয়া যাবে না। সময়মত সকালের নাস্তা করুন, সুস্থ্য থাকুন।

 

আপনি আরও পড়তে পারেন

ঘুম না আসলে কী করবেন

কোনটা খাবেন, ডাবের পানি নাকি লেবুপানি?

ফলের ফরমালিন দূর করুন একেবারে সহজে

টসটসে লিচুর হাজারও উপকারিতা

Get the latest news on lifestyle, health, food, and more from our team of expert writers. From fitness tips and nutrition advice to travel guides and entertainment news, we cover the topics that matter most to you. Whether you're looking to improve your health, broaden your horizons, or just stay up-to-date with the latest trends, you'll find everything you need here.