আপনি দেখছেন
সর্বশেষ আপডেট: 11 মিনিট আগে

'ভ্যাসলিনে হিলিং পাওয়ার' সম্প্রতি বিজ্ঞাপনে ব্যবহৃত একটি বহুল পরিচিত শব্দ। ভ্যাসলিনের সাহায্যে ত্বকের অনেক ক্ষত দূর হয়। ত্বকের যত্নের বাইরেও ভ্যাসলিনের সাহায্যে এমন অনেক কাজ করা যায় যা আমরা অনেকেই জানিনা। তা জানাতেই আমাদের আজকের লেখা....

vaseline uses

শীতকালের প্রসাধনী ভ্যাসলিন মরিচা প্রতিরোধ করে লোহার তৈরী জিনিসপত্র ক্ষয়ের হাত থেকে রক্ষা করতে সক্ষম। ভ্যাসলিনের হালকা প্রলেপ দিয়ে রাখলে নিত্য ব্যবহার্য লোহার জিনিসগুলো ভালো থাকবে।

জেনে অবাক হতে হয়, ভ্যাসলিন উত্তম জ্বালানি হিসেবেও কাজ করে। অল্প পরিমাণে ভ্যাসলিন কাপড়ের টুকরোতে ঘষে লাগিয়ে সেই কাপড়ে আগুন লাগালে তা অনেকক্ষন আগুন জ্বালিয়ে রাখে।

চামড়ার জুতাটি কালি করতে গিয়ে যদি দেখেন কালি শেষ হয়ে গেছে তবে ভ্যাসলিন দিয়েই কাজটি চালিয়ে দেয়া যাবে। এতে করে জুতা জোড়া নতুনের মতই চকচক করবে।

হাতে আটকে যাওয়া চুড়ি বা আংটি খুলতে না পারলে সামান্য একটু ভ্যাসলিন লাগিয়ে হাত ও আঙ্গুল মালিশ করে নিন, দেখবেন খুব সহজেই খুলে আসবে।

যেকোন কসমেটিক টুলস বা দরকারী বোতলের ক্যাপ খুলতে ভ্যাসলিনের নাম রয়েছে। এছাড়াও গাড়ির ব্যাটারির সংযোগ আটকে যাওয়ার সম্ভাবনা থাকলে সেটা খুলে একটু ভ্যাসলিন লাগিয়ে নিলে এই ধরণের সমস্যা আর হবেনা।

ঘরের দরজা-জানালায় মরিচা পড়ে শব্দ হলে সেখানে ভ্যাসলিন লাগিয়ে দিন, ক্যাঁচক্যাঁচ শব্দ দুর হবে। এছাড়াও কাঠের আসবাবপত্রে দাগ লাগলে তা ভ্যাসলিনের মাধ্যমে উঠানো যায়।

ত্বকের যত্নে তো ভ্যাসলিন রয়েছেই অন্যান্য সমস্যাগুলোর সমাধানেও ঘরে রাখতে পারেন ভ্যাসলিন।

Add comment

Security code
Refresh