দুই বছর আগেই অ্যাপল ঘোষণা দিয়েছিল, আইফোনের সাথে আর চার্জার সরবরাহ করা হবে না। সে সময়েই সিদ্ধান্তটি সমালোচনার মুখে পড়ে। এর জেরে গতকাল আইফোন বিক্রি নিষিদ্ধ করেছে ব্রাজিল। এমন সিদ্ধান্তে নতুন আইফোন ১৪ উন্মোচনের ঠিক আগ মুহূর্তে ধাক্কা খেল অ্যাপল। খবর রয়টার্স ও টিআরটি ওয়ার্ল্ড।

iphone and chargerআইফোনের সাথে চার্জার দিচ্ছে না অ্যাপল

ব্রাজিলিয়ান প্রকাশনা জি-ওয়ান জানিয়েছে, চার্জার অন্তর্ভুক্ত নয় বা আসতে চলেছে অ্যাপলের এমন আইফোন বিক্রি নিষিদ্ধ করেছে ব্রাজিলের মিনিস্টিরিও দা জাস্টিকা বা বিচার মন্ত্রণালয়। এ ব্যাপারে যথাযথ পদক্ষেপ গ্রহণ করা ছাড়া আইফোন বিক্রি করা হলে অ্যাপলকে প্রতিদিন ১২ মিলিয়ন ব্রাজিলিয়ান রিয়াল বা ২৩ লাখ ডলার জরিমানা গুনেতে হবে। বাজারে বৈষম্যমূলক পদ্ধতি চালুর অভিযোগ আনার পর দেশটির কর্তৃপক্ষ এ সিদ্ধান্ত নিয়েছে।

বিচার মন্ত্রণালয়ের নির্দেশে আরও বলা হয়েছে, অ্যাপল যদি তাদের আইফোন বিক্রি বন্ধ করে দেয় অথবা চার্জারসহ আইফোন বিক্রি করে, তাহলেই কেবল এই জরিমানা থেকে মুক্তি পাওয়া যাবে।

iphone 14 4অ্যাপলের আইফোন ১৪

ব্রাজিল কর্তৃপক্ষের এমন নির্দেশে এক প্রতিক্রিয়ায় অ্যাপল বলছে, আইফোন ১৪ লঞ্চ করার মাত্র একদিন আগে এ ধরনের নিষেধাজ্ঞা খুবই হতাশাজনক। যদিও এখন পর্যন্ত পুরোপুরি নিশ্চিত করা হয়নি, তারপরও এটি প্রায় নিশ্চিত যে, নতুন এই মডেলের সাথে চার্জার দিচ্ছে না অ্যাপল।

এর আগেও চার্জার ছাড়া মোবাইল বিক্রির জন্য ব্রাজিলে জরিমানার মুখে পড়েছিল অ্যাপল। আইফোন ১২ সিরিজের জন্য সে সময় অ্যাপলকে ১৯ লাখ ডলার জরিমানা গুনতে হয়েছিল। পরে ব্রাজিলের একটি অঙ্গরাজ্যে আইফোনের সাথে চার্জার যুক্ত করা হয়েছিল।

২০২০ সালের অক্টোবরে আইফোন ১২ প্যাকেজে চার্জার দেওয়া বন্ধ করে দিয়ে অ্যাপল বলেছিল, এ সিদ্ধান্ত ২০৩০ সালের মধ্যে ১০০ শতাংশ কার্বন-নিরপেক্ষ লক্ষ্যে পৌঁছাতে সহায়তা করবে।

ব্রাজিল কর্তৃপক্ষ অবশ্য অ্যাপলকে মিথ্যা বিজ্ঞাপনের জন্য অভিযুক্ত করে বলেছে, চার্জার ছাড়া স্মার্টফোন বিক্রি পরিবেশ রক্ষা করবে এমন কোনো প্রমাণ পাওয়া যায়নি। কারণ কোম্পানিটি এ ধরনের কোনো ব্যবস্থা নেয়নি এবং চার্জার ছাড়াই সেল ফোন বিক্রি করে চলেছে।

Stay ahead of the curve with the latest news and insights on technology, mobile computing, laptops, and outer space. Our team of expert writers brings you in-depth analysis of the latest trends and breakthroughs, along with hands-on reviews of the newest gadgets and devices. From the latest smartphones to the mysteries of the cosmos, we've got you covered.