ধরুন একটি আর্ট গ্যালারীতে বিক্ষিপ্তভাবে দাঁড়িয়ে দৃষ্টিহীন একদল মানুষ স্পর্শের মাধ্যমে আকাশের মেঘ, পাহাড়ি পথ, পাখির ডানা, কুঁড়েঘর কেমন তা নিবিড় করে দেখছেন। আনন্দ লাগছে না ভেবে?

art gallery
প্রযুক্তির অগ্রগতিতে এমনই আনন্দের উপহার নিয়ে আসে। আর সেই প্রযুক্তি কাজে লাগিয়েছেন লাইফ ম্যাগাজিনের সাবেক ফটোগ্রাফার জন অলসান। তিনি দৃষ্টিহীনদের জন্য খুলেছেন দারুণ এক আর্ট গ্যালারী। সেখানে বিখ্যাত চিত্রকর্মের থ্রিডি ভার্সন রাখা হয়েছে, যা দৃষ্টিহীনদের ছুঁয়ে দেখার জন্য আমন্ত্রণ জানিয়েছে। তাই যেকোন অন্ধ ব্যক্তি এখন থেকে চিত্রশালায় ঘুরে আসতেই পারেন।

ছবির এই ধরণটা খানিকটা অ্যামবুশের মতো। এগুলোতে ছবিগুলো জীবন্ত হয়ে ওঠে। যেমন, ছবিতে নদীর ঢেউ থাকলে নদীর পানি স্বাভাবিক রেখে হয়তো নদীর ঢেউ উঁচু করে দেয়া হয়েছে। তাই নদীতীরে হাত বুলিয়ে পানির দিকে যেতে যেতে দৃষ্টিহীন মানুষটির হাতে হয়তো বা ঢেউয়ের ঝাঁপটা লাগতে পারে।

এমন একটি উদ্যোগের খবরে দৃষ্টিহীনরা উল্লাসের সাথে প্রশংসা করেছেন। অনেকে বলছেন, ‘জীবনের প্রতি আক্ষেপ এতে অনেকখানি ঘুচবে। এতদিন পরিচিতজনের গল্পে শুনতে হতো বিখ্যাত সব শিল্পকর্মের বর্ণনা। কারণ দুর্লভ ও দামী এসব শিল্পকর্ম কখনো ছুঁয়ে দেখার অনুমতি দেয়া হয় না। ফলে এসব শিল্পকর্মের জন্যে নির্ভর করতে হতো অন্যের দৃষ্টিভঙ্গির ওপর। ফলে একজন অন্ধ ব্যক্তি নিজস্ব কোন অভিমত স্থাপন করতে পারতেন না।’

এই প্রযুক্তি তৈরি হওয়ায় এখন আর অন্যের কল্পনা বা উপস্থাপন করার ধরণটার উপর নির্ভর করতে হবে না। জন আলসন জানান, এটা করা হয়েছে তিনটি ধাপে। প্রথমে টুডি ছবিকে থ্রিডি ডাটায় রূপান্তর করা হয়েছে। পরবর্তী ধাপে এই থ্রিডি ডাটাকে একটি শেপ বা ছাঁচের আকার দেয়া হয়েছে এবং সর্বশেষ ধাপ হিসেবে একে প্রিন্ট দেয়া হয়েছে। এভাবেই একটি সাধারণ ছবিকে দৃষ্টিহীনদের দেখার বা উপলব্ধির উপযোগী করে তোলা হয়। প্রথম প্রদর্শনীতে এটি ব্যাপক সারা ফেলেছে। আশা রাখছি, আমাদের দেশেও দৃষ্টিহীনদের জন্য এমন চমৎকার কিছু আসবে। সেটা হতে পারে সরকারি বা বেসরকারি। 

আপনি আরও পড়তে পারেন 

নতুন গবেষণা: মাছেরাও সানস্ক্রিন ব্যবহার করে

বাংলায় আসছে ফেসবুক কনটেন্ট

ইয়াহুর লাভ বেড়েছে দ্বিগুণ

স্মার্টওয়াচের বাজারে আসছে গুগলও

গুগলে চাকরি করবেন?

 

Stay ahead of the curve with the latest news and insights on technology, mobile computing, laptops, and outer space. Our team of expert writers brings you in-depth analysis of the latest trends and breakthroughs, along with hands-on reviews of the newest gadgets and devices. From the latest smartphones to the mysteries of the cosmos, we've got you covered.