এইডস-এর বর্ণগুলোর মানে হল একোয়ার্ড ইমিউন ডিফিসিয়েন্সি সিনড্রোম। এর অর্থ দেহের রোগ প্রতিরোধ ব্যবস্থায় বিচ্যুতি হওয়া। এইচআইভিতে আক্রান্ত হয়ে প্রতি বছর পুরো বিশ্বে লাখ লাখ মানুষ মারা যাচ্ছেন। তবে আশার কথা শুনিয়েছেন ইসরাইলের একদল বিজ্ঞানী। এইডস থেকে মুক্তি পেতে তারা তৈরি করেছেন নতুন এক ওষুধ। যা একজন 'এইডস' আক্রান্ত রোগীকে মাত্র আট দিনে ৯৭% পর্যন্ত সারিয়ে তুলতে পারে।

aids

রক্তের যে শ্বেত-কণিকা নানা ধরনের রোগ বা ফ্লুা থেকে আমাদের বাঁচাতে সহায়তা করে, তাতে এইচআইভি ভাইরাস আক্রমণ করে একাধিক রেপ্লিকা তৈরি করে ছড়াতে থাকে। ধীরে ধীরে তা সারা শরীরে ছড়িয়ে রোগ প্রতিরোধ ক্ষমতাকে পুরোপুরি ধ্বংস করে দেয়। ইসরাইলের বিজ্ঞানীদের আবিষ্কৃত নতুন ওষুধটিতে ‘গামোরা’ নামক এক ধরণের উপাদান আছে। এই উপাদান আক্রান্ত শ্বেত-কণিকার সংস্পর্শে এসে আর ছড়াতে দেয় না। বিজ্ঞানীদের আশা নতুন আবিষ্কৃত এই ওষুধটি এইডস প্রতিরোধে যুগান্তকারী ভূমিকা রাখবে।

ধারনা করা হচ্ছে, ভবিষ্যতে এইডস নির্মূলে ওষুধটি সাহায্য করবে। বিজ্ঞানীদের দাবী, গবেষণার মাধ্যমে তারা এমন এক প্রোটিনকে আইডেন্টিফাই করতে সক্ষম হয়েছেন যা এইচআইভিতে আক্রান্ত একজন রোগীকে প্রায় ৯৭% সারিয়ে তুলতে সমর্থ এবং তা মাত্র আট দিনে।

এইচআইভি বা এইডস মরণব্যাধি। এখন পর্যন্ত সেভাবে এর কোন কার্যকরী চিকিৎসা আবিস্কৃত হয়নি। এইডসের সংক্রমণ প্রতিরোধের সবচেয়ে ভালো উপায় হলো প্রতিরোধ এবং এইডস সম্পর্কে সচেতনতা বৃদ্ধি। প্রতি বছর ডিসেম্বর মাসের এক তারিখে এইডস নিয়ে সচেতনতা বৃদ্ধির লক্ষ্যে বিশ্ব এইডস দিবস পালিত হয়ে আসছে।

আপনি আরও পড়তে পারেন

ওষুধ সেবনে নিয়ম না মানলে যে ক্ষতি হয়

কলারও আছে কিছু ক্ষতিকর দিক

মৌসুমি খুসখুসে কাশি দূর করার উপায়

মাথা ব্যথার কারণ যখন অতিরিক্ত কম্পিউটারের ব্যবহার

যে জন্য খাওয়া চাই গুণে ভরা তোকমা

Get the latest news on lifestyle, health, food, and more from our team of expert writers. From fitness tips and nutrition advice to travel guides and entertainment news, we cover the topics that matter most to you. Whether you're looking to improve your health, broaden your horizons, or just stay up-to-date with the latest trends, you'll find everything you need here.