নানা প্রয়োজনে ইন্টারনেটে বিভিন্ন সাইটে আমাদের অ্যাকাউন্ট করতে হয়। আর সব জায়গার এক গাদা পাসওয়ার্ড মনে রাখা অনেক ঝামেলার ব্যাপার। এ নিয়ে কম ঝক্কি পোহাতে হয় না। ওয়েবসাইটের পাসওয়ার্ড ভুলে গেলে তা উদ্ধার করা দারুন ঝামেলারও ব্যপার। নিরাপত্তার খাতিরেই সহজ কোনো পাসওয়ার্ড ব্যবহার করা ঠিক নয়। করতে বারণও করেন অনেকে। সমস্যার সমাধান কী তবে?

password remember in brain

সফটওয়্যার ব্যবহারের মাধ্যমে ঝটপট এই সমস্যার সমাধান পেতে পারেন। সহজে সমাধান পেতে পাসওয়ার্ড ম্যানেজার সফটওয়্যারগুলো ব্যবহার করা যেতে পারে। এ সব সফটওয়্যার স্মার্টফোন বা কম্পিউটারে ইনস্টল করে নিয়ে নিরাপদে বিভিন্ন ওয়েবসাইট কিংবা অ্যাপে পাসওয়ার্ড ব্যবহার করতে পারবেন। এতে করে পাসওয়ার্ড মনে বা লিখে রাখার ঝামেলা থাকবে না। সফটওয়্যারটি চালু করার সময় একবারই পাসওয়ার্ড দিতে হবে এবং শুধুমাত্র এই পাসওয়ার্ডটি মনে রাখলেই হবে।

এই ধরণের সফটওয়্যারগুলোর মধ্যে সবচেয়ে জনপ্রিয় এবং নির্ভরযোগ্য হল লাস্টপাস। সফটওয়্যারটি কম্পিউটারের জন্য ফ্রিতে ব্যবহার করা গেলেও স্মার্টফোনের জন্য নির্দিষ্ট ফির প্রয়োজন হত। তবে নভেম্বর মাস হতে এর সব ধরনের পরিসেবা ফ্রিতে ব্যবহার করা যাবে বলে ঘোষণা করা হয়েছে। এতে কম্পিউটার, স্মার্টফোন কিংবা যে কোনও একটি যন্ত্রে সংরক্ষণ করা পাসওয়ার্ড নিজের ব্যবহার করা সব যন্ত্রে পাওয়া যাবে।

উল্লেখ্য, লাস্টপাসের অতিরিক্ত কিছু সুবিধা সম্পন্ন প্রিমিয়াম সংস্করণও রয়েছে। তবে এই সংস্করণে কোন ধরণের বিজ্ঞাপন দেখতে না চাইলে মাসে এক ডলার ব্যয় করতে হবে।

আপনি আরও পড়তে পারেন

সম্ভাবনাময় নতুন এক পেশার নাম ‘ইউটিউবার’

বাংলায় আসছে ফেসবুক কনটেন্ট

মানুষের মল থেকে তৈরি হবে জ্বালানি!

বিশ্বের প্রথম দূষণমুক্ত ট্রেন

দৃষ্টিহীনদের জন্য থ্রিডি আর্ট গ্যালারী!

Stay ahead of the curve with the latest news and insights on technology, mobile computing, laptops, and outer space. Our team of expert writers brings you in-depth analysis of the latest trends and breakthroughs, along with hands-on reviews of the newest gadgets and devices. From the latest smartphones to the mysteries of the cosmos, we've got you covered.