আপনি পড়ছেন

সারাদেশে আজ রোববার (৬ নভেম্বর) শুরু হচ্ছে ২০২২ সালের এইচএসসি ও সমমানের পরীক্ষা। সকাল ১১টায় পরীক্ষায় বসছেন শিক্ষার্থীরা। পরীক্ষা চলবে দুপুর ১টা পর্যন্ত। সাধারণ শিক্ষা বোর্ড, মাদরাসা ও কারিগরি মিলিয়ে ১১টি শিক্ষা বোর্ডে এবার পরীক্ষার্থী ১২ লাখের কিছু বেশি।

hsc 1পরীক্ষারত শিক্ষার্থীরা, ফাইল ফটো

পরীক্ষার্থীদের অবশ্যই পরীক্ষা শুরুর ৩০ মিনিট আগে পরীক্ষার হলে প্রবেশ করতে হবে । প্রথমে বহুনির্বাচনী (এমসিকিউ) পরীক্ষা হবে। এজন্য সময় থাকবে ২০ মিনিট। পরে সৃজনশীল/রচনামূলক পরীক্ষা হবে। সেজন্য সময় পাবে ১ ঘণ্টা ৪০ মিনিট। দুই পরীক্ষার মাঝখানে কোনো বিরতি থাকবে না।

আন্ত:শিক্ষা বোর্ড সমন্বয় কমিটি সূত্র জানিয়েছে, এবার এইচএসসি ও সমমানের পরীক্ষায় মোট ১২ লাখ ৩ হাজার ৪০৭ জন পরীক্ষার্থী অংশ নিচ্ছেন। এরমধ্যে ৬ লাখ ২২ হাজার ৭৯৬ জন ছাত্র এবং ৫ লাখ ৮০ হাজার ৬১১ জন ছাত্রী।

শিক্ষা মন্ত্রণালয় সূত্র জানিয়েছে, এবার ৯টি সাধারণ শিক্ষা বোর্ডের অধীনে এইচএসসি পরীক্ষার্থী রয়েছেন ৯ লাখ ৮৫ হাজার ৭১৩ জন। এরমধ্যে ৫ লাখ ৮২ হাজার ১৮৩ জন ছাত্র এবং ৫ লাখ ৩ হাজার ৫৩০ জন ছাত্রী।

মাদরাসা শিক্ষা বোর্ডের অধীনে এবার ৯৪ হাজার ৭৬৩ জন পরীক্ষার্থী আলিম পরীক্ষায় অংশ নিচ্ছেন। এরমধ্যে ছাত্র ৫১ হাজার ৬৯৫ জন এবং ছাত্রী ৪৩ হাজার ৬৮ জন।

এছাড়া কারিগরি শিক্ষা বোর্ডের অধীনে এইচএসসি (ভোকেশনাল), এইচএসসি (বিএম), ডিপ্লোমা-ইন-কমার্স পরীক্ষায় মোট ১ লাখ ২২ হাজার ৯৩১ জন পরীক্ষার্থী অংশ নিচ্ছেন। এরমধ্যে ছাত্র ৮৮ হাজার ৯১৮ জন এবং ছাত্রী ৩৪ হাজার ১৩ জন ।

আন্ত:শিক্ষা বোর্ড সমন্বয় কমিটির আহ্বায়ক ও ঢাকা শিক্ষা বোর্ডের চেয়ারম্যান তপন কুমার সরকার জানান, সুষ্ঠু ও শান্তিপূর্ণ পরিবেশে পরীক্ষা গ্রহণের জন্য ইতিমধ্যেই প্রয়োজনীয় সব ব্যবস্থা গ্রহণ করা হয়েছে।