প্রযুক্তির খোঁজখবর যারা রাখেন,তারা এরইমধ্যে আর্টিফিসিয়াল ইন্টেলিজেন্সের (এআই) চমৎকারিত্বে মুগ্ধ। লেখালেখি ও এডিটিং সংক্রান্ত কাজে চ্যাটজিপিটির সহায়তা নিচ্ছেন অনেকে। এরকম আরও বিশেষায়িত সার্ভিস, যেমন টিচিং ও স্কিল ডেভেলপমেন্টের কাজটাও আগামী দেড় বছরের মধ্যে এআইকে দিয়ে করানো যাবে বলে জানিয়েছেন মাইক্রোসফটের সহ-প্রতিষ্ঠাতা বিল গেটস।

bill gates microsoftদেড় বছরের মধ্যে টিচিং অ্যাসিস্ট্যান্টের ভূমিকায় এআইকে দেখা যাবে বলে জানিয়েছেন বিল গেটস

গত মঙ্গলবার স্যান ডিয়েগোতে এএসইউ+জিএসভি সামিটে কি-নোট আলোচনায় বিল গেটস বলেন, বিভিন্ন চ্যাটবট যে ট্র্যাকে রয়েছে তাতে এখন থেকে দেড় বছরের মধ্যে এগুলো শিশুদের পড়তে শেখাতে পারবে। শিশুর লেখার মানোন্নয়নেও চ্যাটবট সহায়তা করবে। একজন মানুষের পক্ষে যত ভালো শিক্ষক হওয়া সম্ভব, এআই তা-ই হতে পারবে।

ওপেনএআইর চ্যাটজিপিটি ও গুগলের বার্ডের মতো চ্যাটবটগুলো গত কয়েক মাসে দারুণ অগ্রগতি অর্জন করেছে। এসব চ্যাটবট কিছু নির্দিষ্ট টেস্টে মানুষের সঙ্গে প্রতিদ্বন্দ্বি তার সামর্থ্য অর্জন করেছে। চ্যাটবটের এ অগ্রগতি একদিকে যেমন অপরিসীম কৌতুহল ও আগ্রহ সৃষ্টি করেছে, তেমনি এ প্রযুক্তি ব্যবহারের সম্ভাব্য নেতিবাচক পরিণতি নিয়েও বিতর্ক জমে উঠেছে।

চ্যাটবটকে কাজে লাগানোর পক্ষে নিজের অবস্থান ব্যক্ত করে বিল গেটস বলেন, এখনকার চ্যাটবটগুলো ভীষণ মসৃণভাবে পড়তে ও লিখতে পারে। এ দক্ষতাকে ভিত্তি করে কিছুদিনের মধ্যে চ্যাটবট শিক্ষার্থীদের পড়াশোনা ও লেখালেখির মানোন্নয়নে সহায়তা করতে পারবে, যা আগে কখনো প্রযুক্তিকে দিয়ে হয়নি।

তিনি বলেন, চ্যাটবট যেভাবে রিডিং রিসার্চ অ্যাসিস্ট্যান্ট হয়ে পড়তে শিক্ষার্থীদের পড়তে শেখাবে এবং তাদের রচনা ও হোমটাস্কের ফিডব্যাক দেবে, গোড়াতে আপনারা তাতেই তাজ্জব হবেন। লিখতে শেখানোর কাজটা কম্পিউটারের জন্য বরাবরই কঠিন ছিল। শিক্ষক যখন কোনো রচনা মূল্যায়ন করেন, তখন তিনি লেখার গাঁথুনি, বক্তব্যের সহজতা বিবেচনা করেন। এজন্য হাই-কগনিটিভ চর্চা প্রয়োজন, যা কোনো প্রোগ্রামারের পক্ষে কোডে রূপান্তর করা কঠিন।

তিনি আরও বলেন, এখন থেকে পরবর্তী ১৮ মাস লক্ষ্য করলে দেখা যাবে যে টিচিং এইড হিসেবে এআই এসে গেছে, যারা পড়তে ও লিখতে শেখাবে। এরপর এআই ম্যাথ করতেও শেখাবে। এআই প্রযুক্তি উন্নয়নে অ্যালজেবরা ও ক্যালকুলাসের বহুল ব্যবহার সত্ত্বেও এআই কেন পড়তে ও লিখতে শেখার চেয়ে ম্যাথ শিখতে বেশি সময় নিচ্ছে তা আমি মাইক্রোসফট এআইদের কাছে জানতে চেয়েছি। এর উত্তর হলো, ম্যাথ ক্যালকুলেশনে যে অগ্রসর যুক্তির সক্ষমতা দরকার, তা এখনও এআইর আয়ত্ত্বে আসেনি। তবে শিগগিরই হয়ে যাবে।

বিল গেটস বলেন, ব্যক্তি মানুষকে প্রাইভেট টিউটর নিয়োগ করতে যে ব্যয় হয়, এআইকে টিচিং অ্যাসিস্ট্যান্ট হিসেবে তার চেয়ে কম খরচে পাওয়া যাবে। এটা এক ধরণের সাম্যাবস্থা সৃষ্টি করবে। কারণ প্রাইভেট টিউটর নিয়োগ অনেক শিক্ষার্থীর জন্যই ব্যয়বহুল।

Stay ahead of the curve with the latest news and insights on technology, mobile computing, laptops, and outer space. Our team of expert writers brings you in-depth analysis of the latest trends and breakthroughs, along with hands-on reviews of the newest gadgets and devices. From the latest smartphones to the mysteries of the cosmos, we've got you covered.