সব প্রতীক্ষার অবসান ঘটিয়ে উন্মুক্ত হলো প্রযুক্তি জায়ান্ট অ্যাপলের ফ্ল্যাগশিপ পণ্য আইফোন সিরিজের ১৫ এবং ১৫ প্লাস। গতকাল মঙ্গলবার (১২ সেপ্টেম্বর) বাংলাদেশ সময় রাত ১১টায় যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়ায় অ্যাপলের সদর দপ্তরে আইফোন ১৫ সিরিজের পাশাপাশি, অ্যাপল ওয়াচ সিরিজ ৯, অ্যাপল ওয়াচ আল্ট্রা ২, আইওএস ১৭ এবং ওয়াচওএস ১০-ও উন্মোচন করা হয়।

iphone 15 and iphone 15 plusঅ্যাপলের আইফোন

আইফোন ১৫-এর ১২৮ জিবি ভ্যারিয়েন্টের দাম ৭৯৯ মার্কিন ডলার থেকে শুরু হবে। অন্যদিকে আইফোন ১৫ প্লাসের ১২৮ জিবি ভ্যারিয়েন্টের দাম নির্ধারণ করা হয়েছে ৮৯৯ ডলার। এ ছাড়া আইফোন ১৫ প্রো ৯৯৯ ডলার এবং আইফোন ১৫ প্রো ম্যাক্সের মূল্য ১,১৯৯ ডলার থেকে শুরু হবে।

অ্যাপল দাবি করছে, ফোন দুটিতে বিশ্বের সর্ব প্রথম ৩ ন্যানোমিটার চিপ ব্যবহার করা হয়েছে। যুক্ত করা হয়েছে নতুন এ১৭ প্রো চিপ। ফোন দুটিতে আইফোনের সিগনেচার আইকনিক সাইলেন্ট সুইচের বদলে সংযুক্ত করা হয়েছে অ্যাকশন বাটন। এটি কাজ করবে অ্যাপল ওয়াচ আল্ট্রার অ্যাকশন বাটনের মতো। এ ছাড়া প্রিমিয়াম দুটি মডেলের ফ্রেমে স্টেইনলেস স্টিলের বদলে টাইটানিয়াম চেসিস ব্যবহার করা হয়েছে।

iphone 3অ্যাপলের আইফোন

অ্যাপল আরও জানায়, আইফোনের নতুন মডেলগুলোতে বিশ্বজুড়ে ব্যবহৃত ‘টাইপ সি’ চার্জার ব্যবহার করা যাবে। অ্যাপলের ব্যবহারকারীরা দীর্ঘদিন ধরে আইফোনে টাইপ সি চার্জার যুক্ত করার দাবি জানিয়ে আসছিলেন। তাদের সে দাবি মেনে অবশেষে আইফোন ১৫-তে সেই চার্জার যুক্ত করা হলো।

জানা গেছে, আইফোন ১৫ ও ১৫ প্লাস ফোন দুটির প্রধান ক্যামেরা থাকছে ৪৮ মেগাপিক্সেলের। তবে গত বছর আইফোন ১৪ প্রোর মডেলে যে হার্ডওয়্যার ব্যবহার করা হয়েছিল, নতুন আইফোন ১৫ ও ১৫ প্লাস ফোন দুটিতে একই হার্ডওয়্যার ব্যবহার করা হয়েছে। ক্যামেরা অ্যাপে কেবল নতুন টেলিফটো অপশন ব্যবহার করা হয়েছে।

অ্যাপল জানিয়েছে, আগামী ১৫ সেপ্টেম্বর (শুক্রবার) থেকে এসব ফোনের অর্ডার নেওয়া শুরু হবে এবং ২২ সেপ্টেম্বর নাগাদ বিশ্বের কমপক্ষে ৪০টি দেশ ও অঞ্চলের ব্যবহারকারীরা এটি হাতে পাবেন। আইফোন ১৫ ও ১৫ প্লাস ফোন দুটি পিঙ্ক, ইয়েলো, গ্রিন, ব্লু ও ব্ল্যাক কালারে বাজারে পাওয়া যাবে। অন্যদিকে আইফোন ১৫ প্রো এবং আইফোন ১৫ প্রো ম্যাক্স পাওয়া যাবে ব্ল্যাক টাইটেনিয়াম, হোয়াইট টাইটেনিয়াম, ব্লু টাইটেনিয়াম ও ন্যাচারাল টাইটেনিয়াম এই চার রঙে।

Stay ahead of the curve with the latest news and insights on technology, mobile computing, laptops, and outer space. Our team of expert writers brings you in-depth analysis of the latest trends and breakthroughs, along with hands-on reviews of the newest gadgets and devices. From the latest smartphones to the mysteries of the cosmos, we've got you covered.