আপনি পড়ছেন

সারাদেশে আগামী ৩০ জুন শুরু হচ্ছে চলতি বছরের উচ্চমাধ্যমিক সার্টিফিকেট (এইচএসসি) পরীক্ষা। আজ মঙ্গলবার (২ এপ্রিল) পরীক্ষার রুটিন প্রকাশ করেছে শিক্ষা বোর্ডগুলো। শিক্ষাপ্রতিষ্ঠানগুলোতে এই পরীক্ষার ফরম পূরণ আগামী ১৬ এপ্রিল শুরু হয়ে চলবে ২৫ এপ্রিল পর্যন্ত।

hsc exam newসারাদেশে একযোগে শুরু হচ্ছে এইচএসসি পরীক্ষা

সময়সূচি অনুযায়ী, প্রথমদিনে হবে বাংলা (আবশ্যিক) প্রথমপত্রের পরীক্ষা। সকাল ১০টা থেকে বেলা ১টা পর্যন্ত তিনঘণ্টা চলবে এ পরীক্ষা। বিষয়ভিত্তিক লিখিত পরীক্ষা ১১ আগস্ট শেষ হবে। এরপর শুরু হবে ব্যবহারিক পরীক্ষা।

দেশের ৯টি সাধারণ শিক্ষা বোর্ড ঢাকা, যশোর, রাজশাহী, কুমিল্লা, সিলেট, চট্টগ্রাম, বরিশাল, দিনাজপুর ও ময়মনসিংহ শিক্ষা বোর্ডর অধীনে সারা দেশে একযোগে এ পরীক্ষা অনুষ্ঠিত হবে। পুনর্বিন্যাসকৃত অর্থাৎ, সংক্ষিপ্ত পাঠ্যসূচিতে এবার এই পরীক্ষা অনুষ্ঠিত হচ্ছে।

পরীক্ষার সময়সূচি প্রকাশ করার পাশাপাশি পরীক্ষার্থীদের জন্য বিশেষ নির্দেশনা দেওয়া হয়েছে। যেমন, অবশ্যই পরীক্ষা শুরুর ৩০ মিনিট আগে পরীক্ষা কক্ষে গিয়ে পরীক্ষার্থীদের আসন গ্রহণ করতে হবে।

প্রথমে বহুনির্বাচনী ও পরে সৃজনশীল বা রচনামূলক (তত্ত্বীয়) পরীক্ষা অনুষ্ঠিত হবে। ৩০ নম্বররের বহুনির্বাচনি (এমসিকিউ) পরীক্ষার ক্ষেত্রে সময় ৩০ মিনিট এবং ৭০ নম্বরের সৃজনশীল (তত্ত্বীয়) পরীক্ষার ক্ষেত্রে সময় ২ ঘণ্টা ৩০ মিনিট।

পরীক্ষার্থীকে তত্ত্বীয়, বহুনির্বাচনী ও ব্যবহারিক অংশে (প্রযোজ্য ক্ষেত্রে) পৃথকভাবে পাস করতে হবে। প্রত্যেক পরীক্ষার্থী কেবল রেজিস্ট্রেশন কার্ড ও প্রবেশপত্রে উল্লেখ থাকা বিষয় বা বিষয়গুলোতেই পরীক্ষায় অংশগ্রহণ করতে পারবে। কোনো পরীক্ষার্থী কোনও অবস্থাতেই প্রবেশপত্রের বাইরে অন্য বিষয়ের পরীক্ষায় অংশগ্রহণ করতে পারবে না।