সূর্যগ্রহণ ঘিরে মানুষের মধ্যে চলছে নানা উন্মাদনা। সূর্যগ্রহণ দেখতে নানা আয়োজনে উৎসবের আমেজ নিয়ে অপেক্ষার প্রহর গুনছে উত্তর আমেরিকার লাখ লাখ উৎসুক মানুষ। সূর্যের গ্রহণ লাগার মধ্যেই গণবিয়ের আয়োজন করা হয়েছে যুক্তরাষ্ট্রে। বিরল এই সময়টিতে বিয়ে করতে যাচ্ছেন অন্তত ৩০০ দম্পতি। খবর বিবিসির।

wedding 1সূর্যের গ্রহণ লাগার মধ্যেই গণবিয়ের আয়োজন করা হয়েছে যুক্তরাষ্ট্রে

চলতি বছরের প্রথম সূর্যগ্রহণ ঘটতে যাচ্ছে আজ সোমবার (৮ এপ্রিল)। বিরল পূর্ণগ্রাস এই সূর্যগ্রহণ দেখা যাবে যুক্তরাষ্ট্র, মেক্সিকো ও কানাডা থেকে। বিশ্বজাগতিক এই ঘটনা দেখতে এরইমধ্যে বিশ্বের উৎসুক মানুষ ভিড় করেছেন এসব দেশে।

নাসার তথ্যমতে, দীর্ঘ সাত বছর পর অর্থাৎ, ২০১৭ সালের পর এই প্রথম উত্তর আমেরিকা মহাদেশের আকাশ থেকে দেখা যাচ্ছে পূর্ণগ্রাস সূর্যগ্রহণ। সোমবার স্থানীয় সময় বেলা ১১টা ৭ মিনিটে মেক্সিকোর পশ্চিম উপকূলে প্রথম দেখা যাবে এই সূর্যগ্রহণ।

সূর্যগ্রহণের পথজুড়ে যুক্তরাষ্ট্র, মেক্সিকো ও কানাডার শহরে শহরে বিশেষ অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে। পূর্ণগ্রাস সূর্যগ্রহণ  দেখা যাবে, সেইসব স্পটে রীতিমতো উত্সব বসে গেছে মানুষের।

eclipse ০০০সূর্যগ্রহণ ঘিরে যুক্তরাষ্ট্র-মেক্সিকোতে মানুষের মধ্যে চলছে নানা উন্মাদনা

আরকানসাসের রাসেলভিলে একটি গণবিবাহ অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে। গ্রহণরত সূর্যের নিচে যুক্তরাষ্ট্রের ৩০০ দম্পতি বিয়ে করার প্রস্তুতি নিয়েছে। গণবিয়ের আয়োজকরা জানিয়েছেন, বিরল এই সময়ে বিয়েতে ফুল, কেক, পানীয় সবই বিনামূল্যে সরবরাহ করা হবে।

আয়োজকদের অন্যতম রডনি উইলিয়ামস বলেন, সূর্যগ্রহণের সময় বিয়ে মানে আজীবনের একটি স্মৃতি। আর ৩ শতাধিক দম্পতি এই বিরল সময়ে বিয়ে করার সুযোগ পেয়ে খুশি। অন্তত ২২টি স্টেট থেকে আগেই নাম নিবন্ধন করিয়েছেন এই দম্পতিরা।

গণবিয়ে করতে যাওয়াদের মধ্যে এক দম্পতি হচ্ছেন নিকোলাস ও মিরিয়াম ম্যাক্সি। সূর্যগ্রহণের মধ্যে বিয়ের আয়োজন নিয়ে খুবই উচ্ছ্বসিত এই দম্পতি।

মিরিয়াম বলেন, আমরা আগে কখনোই পূর্ণ সূর্যগ্রহণ দেখিনি। তাই এটি দেখার জন্য উৎসুক হয়ে আছি। আর সেই বিরল সময়ে আমরা বিয়ে করতে যাচ্ছি। এটি একটি স্মৃতি যা আমাদের বাকি জীবনের সঙ্গে জুড়ে থাকবে।

এদিকে টেক্সাসের ফোর্ট ওয়ার্থের স্টারি নাইট আরভি পার্কে ভিড় করেছেন অসংখ্য মানুষ। পার্কের মালিক লিন্ডসে কুহন বলেন, এটি বেশ বড় ব্যাপার হয়ে দাঁড়িয়েছে, সূর্যগ্রহণ দেখতে মানুষ বিশ্বের অনেক জায়গা থেকে চলে এসেছে।

Discover extraordinary stories from around the world with our exceptional news coverage. From uplifting human interest stories to groundbreaking scientific discoveries, we bring you the best of the best. Stay informed about the latest breakthroughs in technology, medicine, and beyond, and explore the world's most fascinating cultures and communities. Get inspired and informed with our exceptional news coverage.