অতিরিক্ত ওজন চান এমন লোক একজনও পাওয়া যাবে না। তবে ওজন নিয়ন্ত্রনে শত চেস্টায় মগ্ন অনেকেই। অনেকে আছেন খাওয়া-দাওয়া ছেড়েই দেন। কিন্তু আপনি জানেন কি এমন কিছু খাবার আছে যেগুলোতে প্রচুর ফাইবার থাকলেও ক্যালরি থাকে খুবই কম। ফলে যতো খুশি খান কিন্তু ওজন বাড়বে না।

best foods healthy diet

তবে সাবধান শুধু এই খাবারগুলো দিয়েই আবার আপনার ডায়েট চাট তৈরি করবেন না কিন্তু। তাহলে আপনার শরীরে প্রয়োজনীয় পুষ্টির অভাব দেখা দেবে। তাই সকল ধরণের খাদ্য দিয়েই আপনার ডায়েট চাটটি তৈরি করুন। আসুন জেনে নেই সেই খাদ্যগুলোর কথা যেগুলো নিশ্চিন্তে খেতে পারবেন-.

মুভি দেখতে যাওয়া মানেই পপকর্ন খাওয়ার ধুম। পপকর্ন প্রিয়রা বাসাতেও পপকর্নকে ছাড় দেয় না তাই বিকেলের নাস্তাতে চায়ের পাশে টা হিসেবে পপকর্ন দেখা যায়। আপনার এই পপকর্ন যদি মাখন ও চিনি ছাড়া  হয় তাহলে পপকর্ন খেতে পারেন ইচ্ছেমতো। কেননা এক কাপ পপকর্নে আছে মাত্র একত্রিশ কিলোক্যালরি। 

সবজির মাঝে বেগুন অনেকের বেশ পছন্দের। ওজন বাড়ার ভয় ছাড়াই আপনার পছন্দের বেগুন আপনি গ্রিল বা সেদ্ধ করে খেতে পারেন যত খুশি তবে খেতে হবে তেল ছাড়া বেগুন। সেদ্ধ এক টুকরা বেগুনে আছে চব্বিশ কিলোক্যালরি এনার্জি।

কমলা ও জাম্বুরার মতো লেবুজাতীয় ফলে প্রচুর ফাইবারের সাথে ভিটামিন 'সি' থাকে। এই ফলগুলো ক্ষুধা নিবারণ ছাড়াও পাকস্থলী, লিভার ও ত্বকের জন্য বেশ উপকারী। তাই সুস্থ থাকা ও ওজন নিয়ন্ত্রণে রেখেও খেতে পারেন প্রচুর এই জাতীয় ফল।

তরমুজ পছন্দ করেন না এমন মানুষ খুঁজে পাওয়া যাবে না বললেই চলে। আপনি জানেন কি আপনার এই পছন্দের তরমুজ চাইলে আপনি ইচ্ছা মতো খেতে পারেন। কারণ, এক টুকরা তরমুজে থাকে মাত্র ষাট থেকে সত্তর কিলোক্যালরি। তরমুজের মতো বাংগিও আপনি চাইলে ইচ্ছেমত সারাদিন খেতে পারেন। ক্ষুধা নিবারণের পাশাপাশি শরীর থেকে অতিরিক্ত পানি বের করে দিতেও এই ফলগুলো খুবই কার্যকরী।

বেশ কিছু দেশে পানিতে জন্মানো জলজ উদ্ভিদ খুবই জনপ্রিয়। শুনে অবাক হচ্ছেন? হ্যাঁ, লামিনিয়া নামক পানিতে জন্ম নেয়া একটি বিশেষ উদ্ভিদে প্রচুর পরিমানে আয়োডিন থাকে তাই অনেক দেশে এই জলজ উদ্ভিদটি পুষ্টিকর খাদ্য হিসেবে জনপ্রিয়। জলজ উদ্ভিদগুলো থাইরয়েড গ্রন্থির কার্যক্রম স্বাভাবিক রাখে। এতে শরীরে হরমোনের পরিমান স্বাভাবিক থাকে এবং ওজন বাড়ার কোন শংকাই থাকে না। তাই এই খাবারটিও আপনি ইচ্ছা মতো খেতে পারেন।

শরীরে লবণপানির অনুপাত ঠিক রাখতে সাহায্য করে ধুন্দল নামক সবজি। এর এক টুকরায় থাকে বিয়াল্লিশ কিলোক্যালরি। এর আরেকটি বিস্ময়কর ভূমিকা হচ্ছে, অন্যান্য বেশি ক্যালরি সমৃদ্ধ খাদ্যের সাথে ধুন্দল মেশালেও মোট ক্যালরির সংখ্যা অনেক কমই থাকে। ওজন কমানোর কার্যকরী সবজি হিসেবে শসাকে আমরা সবাই চিনি। তাই কোন পার্শ্বপ্রতিক্রিয়া ছাড়াই খেতে থাকুন শসা। 

ওজন কমাতে চান? বন্ধু হিসেবে আনারসকে বেছে নিন। শসার পরেই এর অবস্থান। আনারসে বিদ্যমান ব্রোমালিন চর্বি ভেঙ্গে প্রোটিন বিপাকে সাহায্য করে।

ছোট থেকে বড় প্রায় সবাই কম বেশি ডিম পছন্দ করেন। আবার অনেককে নিত্যদিনের খাবারের আইটেমে ডিম খেতে দেখা যায়। আপনি ডিম প্রিয় তাই ডিম খান আর ওজন নিয়ে চিন্তায় পড়ে যান মাঝেমাঝেই। কিন্তু ওজন না বাড়িয়েই খেতে পারেন যত ইচ্ছে ততো ডিম। হ্যাঁ এমনটাই বলছেন ডায়েটেশিয়ানরা। তবে তাদের মতে, ভাজির চেয়ে সেদ্ধ ডিম খাওয়া বেশি ভালো।

একটি আপেলে মাত্র পঞ্চাশ কিলোক্যালরি থাকলেও এটি ক্ষুধা নিবারণ করার পাশাপাশি হজমেও সাহায্য করে থাকে। অন্যদিকে কুল বা বরইয়ে ভিটামিন 'সি' ও পটাশিয়াম থাকায় তা হৃদযন্ত্রের জন্য খুবই উপকারী।

বিভিন্ন ফল বা সবজির সাথে লেটুসপাতার সালাদ খেতে যেমন সুস্বাদু তেমনি ফলিক এসিডের অসাধারণ আধার। একটি লেটুস পাতায় থাকে মাত্র তিন কিলোক্যালরি। তাই যতোখুশি খেতে পারেন লেটুস মিশ্রিত সালাদ।

কালোজামে রয়েছে প্রচুর ভিটামিন 'সি'। শরীরের অতিরিক্ত পানি বের করে দেয় এই ফলটি। তাই জামের মৌসুমে ইচ্ছে মতো জাম খেতে পারেন ওজনের চিন্তা না করেই।

বিদেশি ফল হিসেবে স্ট্রবেরি গুণে মানে অনন্য। যদিও এই ফলটি আমাদের দেশেও এখন চাষ হচ্ছে ও অহরহ দেখা যায়। এই ফলটিতে আছে প্রচুর পুষ্টি উপাদান যা হজমে সহায়তার পাশাপাশি হৃদপিন্ড ও রক্ত প্রবাহে সাহায্য করে।

বাঁধাকপি, ফুলকপি, ব্রকোলির মতো সবজিগুলো শরীরের অতিরিক্ত ওজন কমাতে সাহায্য করে। এক টুকরা বাঁধাকপিতে মাত্র সাত কিলোক্যালরি থাকে। ওজন বাড়ার ভয় না থাকলেও বাঁধাকপি বা ফুলকপি বেশি খাওয়া উচিত নয়। কারণ এতে ক্ষুধা মন্দাসহ অন্যান্য সমস্যা দেখা দিতে পারে। তাই এই সবজিগুলো খুব বেশি না খেয়ে মাঝেমাঝে খেতে পারেন।

Get the latest news on lifestyle, health, food, and more from our team of expert writers. From fitness tips and nutrition advice to travel guides and entertainment news, we cover the topics that matter most to you. Whether you're looking to improve your health, broaden your horizons, or just stay up-to-date with the latest trends, you'll find everything you need here.