ব্রাউজারের জগতে এক নম্বরে গুগলক্রোম। তার পরের স্থানটা দখল করে আছে ওপেন সোর্স ব্রাউজার ফায়ারফক্স। দ্বিতীয় স্থানে থাকা এই ব্রাউজারটির আইওএস সংস্করণ এতো দিন ছিল না। অবশেষে তা আনলো ফায়ারফক্সের নির্মাতা প্রতিষ্ঠান। সম্প্রতি অ্যাপল পণ্যের জন্য উন্মুক্ত করা হয়েছে ফায়ারফক্সের আইওএস সংস্করণ। 

firefox ios

গত বৃহস্পতিবারে এই সংস্করণ প্রকাশ করে মোজিলা। এতোদিন থার্ড পার্টি ডেভেলপার বিষয়ক অ্যাপলের কঠিন নীতিমালার কারণেই আইওএস সংস্করণে আসতে পারেনি ফায়ারফক্স। এবার অ্যাপলের নির্ধারিত সকল নীতিমালার মধ্য দিয়েই আইওএস প্লাটফর্মে এসেছে ফায়ারফক্স।

এ বিষয়ে ফায়ারফক্সের ভাইস প্রেসিডেন্ট নিক এনগুয়েন বলেন, 'আমরা সকল ভাষায় সকল প্লাটফর্ম এবং ডিভাইসের জন্য ফায়ারফক্সের সংস্করণ আনার চেষ্টা করছি। সেই ধারাবাহিকাতায় আইওএস সংস্করণ চালু করা হলো।'

ফায়ারফক্সের নির্মাতা প্রতিষ্ঠান মোজিলার পক্ষ থেকে আরো জানানো হয়, 'যখন আইওএস ৮ চালু করা হয় তখনই এখানে কাজের সুযোগ দেখেছি আমরা। তারপর থেকেই মোজিলা ফায়ারফক্সের আইওএস সংস্করণ তৈরির কাজে হাত দেয়। অতপর আমরা সফল যে দেরিতে হলেও এটি আমরা প্রকাশ করতে পেরেছি।'

দেখতে অনেকটা ডেস্কটপ ভার্সনের মতই ফায়ারফক্সের আইওএস সংস্করণ। এই সংস্করণেও ব্রাউজিং হিস্টোরি, ট্যাব, পাসওয়ার্ড, বুকমার্ক, প্রাইভেট ব্রাউজিং আর সার্চিং সাজেশনের মতো সুবিধাগুলো ডেস্কটপ সংস্করণের মত করেই রাখা হয়েছে।

 

আপনি আরো পড়তে পারেন 

হৃদরোগ প্রতিকারে গুগলের উদ্যোগ

বাংলাদেশে সার্ভার স্থাপন করতে পারে ফেসবুক

গুগল ম্যাপে যুক্ত হচ্ছে ছুটির দিনের তথ্য

Stay ahead of the curve with the latest news and insights on technology, mobile computing, laptops, and outer space. Our team of expert writers brings you in-depth analysis of the latest trends and breakthroughs, along with hands-on reviews of the newest gadgets and devices. From the latest smartphones to the mysteries of the cosmos, we've got you covered.