ত্বকের মধ্যে মেলা্নিন নামের এক ধরনের স্কিন পিগমেন্ট রয়েছে। সূর্যের ক্ষতিকর আলট্রাভায়োলেট রশ্মি থেকে মেলানিন ত্বককে রক্ষা করে। আলট্রাভায়োলেট রশ্মির প্রভাবে মেলানিন স্কিন সারফেসের উপরে উঠে আসে। কিন্তু মেলানিন গাঢ় রংয়ের হওয়ায় ত্বকের রংও কালো হয়ে যায়। ত্বকের এই অবস্থাকে বলে সানট্যান।

sun suntan min

সানট্যানের ফলে ত্বকে প্রি-ম্যাচিওর এজিংয়ের সমস্যা দেখা যেতে পারে। স্কিন সারফেসে অত্যধিক পরিমাণে মেলানিন ট্রান্সফার হলে ডার্ক স্পট, ফ্রেকলস ইত্যাদি দেখা যায়।

সানট্যান প্রতিরোধ করবেন কীভাবে

দুপুর ১২টা থেকে ৩টার মধ্যে ঘর থেকে না বেরোনোর চেষ্টা করুন।

যতটা সম্ভব ত্বক ঢেকে রাখে এমন জামা-কাপড় পরুন।

শুষ্ক ত্বকের জন্যে সানস্ক্রিন ক্রিম ব্যবহার করুন। স্বাভাবিক থেকে তৈলাক্ত ত্বকের জন্যে আদর্শ সানস্ক্রিন লোশন। তৈলাক্ত ত্বকে অয়েল ফ্রী প্রোডাক্ট ব্যবহার করবেন।

হাত, পা ও ঘাড়ে সানস্ক্রিন লাগাতে ভুলবেন না। রোদে বেরোনোর ২০ মিনিট আগে লাগান। ১ ঘণ্টার বেশি সময় রোদে থাকলে দ্বিতীয়বার অবশ্যই সানস্ক্রিন লাগাবেন।

ত্বক সেন্সিটিভ হলে বা সহজে রোদে পুড়ে গেলে হাই এসপিএফ সমৃদ্ধ সানস্ক্রিন ব্যবহার করুন। ডার্ক স্পট বা প্যাচের সমস্যায় এসপিএফ ৩০ সমৃদ্ধ সানস্ক্রিন লাগান।

সমুদ্রের ধারে বেড়াতে গেলে বা অতিরিক্ত ঠাণ্ডায় কোথাও গেলে সানস্ক্রিন সঙ্গে রাখুন।

সুইমিং করার সময় সানট্যান যাতে না হয় তার জন্যে ওয়াটারপ্রুফ সানস্ক্রিন ব্যবহার করতে পারেন।

কী ধরনের সানস্ক্রিন ব্যবহার করবেন

অ্যালোভেরা, চন্দন, তিল ও সূর্যমুখী সমৃদ্ধ সানস্ক্রিন সান ড্যামেজ প্রতিরোধ করতে ও ত্বকের ময়েশ্চার বজায় রাখতে সাহায্য করে। এই উপকরণগুলো ন্যাচারাল সানফিল্টারের কাজ করে ত্বককে ডিহাইড্রেশনের হাত থেকে রক্ষা করে। অ্যান্টিঅক্সিডেন্টে ভরপুর এই উপাদানগুলো ত্বক নরম রাখতেও সাহায্য করে।

 

আপনি আরও পড়তে পারেন

শীতের দিনে ত্বকের যত্ন

রূপচর্চায় কফির ব্যবহার

ত্বকের যত্নে ডিমের ব্যবহার

Get the latest news on lifestyle, health, food, and more from our team of expert writers. From fitness tips and nutrition advice to travel guides and entertainment news, we cover the topics that matter most to you. Whether you're looking to improve your health, broaden your horizons, or just stay up-to-date with the latest trends, you'll find everything you need here.