ফর্সা ত্বক পেতে আমরা কতো কিছুই না করি। কেউ দামী প্রসাধনী ব্যবহার করি, আবার কেউ নিয়মিত পার্লারে গিয়ে ত্বকের যত্ন নেই। তবে আমরা কি জানি, ত্বক ফর্সা বা উজ্জ্বলতা বৃদ্ধি করতে রয়েছে সম্পূর্ণ প্রাকৃতিক কিছু উপাদান যা আমরা ঘরোয়া উপায়ে ব্যবহার করেই ত্বকের উজ্জ্বলতা বাড়াতে পারবো। চলুন জেনে নেই ত্বকের উজ্জ্বলতা বৃদ্ধি করে এমন ৪টি আয়ুর্বেদীয় পন্থা।

pack for fair skin

চন্দন 

চন্দন বা Sandalwood আয়ুর্বেদে ত্বকের যত্নে প্রধান উপাদানগুলোর একটি। এই মিষ্টি সুগন্ধী কাঠ শতাব্দী ধরে ত্বক ফর্সাকারী উপাদান হিসাবে ব্যবহার হয়ে আসছে। চলুন জেনে নেই ত্বক ফর্সা হতে চন্দনের ব্যবহার-

  • দুই ধরনের তেল দিয়ে শুরু করা যাক। একটি ছোট বাটিতে ৫ টেবিল চামচ নারিকেল তেল এবং ২ টেবিল চামচ বাদাম তেল ভাল করে মিশিয়ে নিন। এখন মিশ্রণটিতে ৪ টেবিল চামচ চন্দন গুঁড়া যোগ করুন। এবার মিশ্রণটি ভালোভাবে মিশিয়ে মসৃণ, ক্রিমের মত পেস্ট তৈরি করুন। এরপর মুখে এবং গলায় প্যাকটি লাগান। চাইলে শরীরের যেসব অংশ খোলা থাকে সেখানেও এটি ব্যবহার করতে পারেন। ২৫-৩০ মিনিট পরে ঠাণ্ডা পরিস্কার পানি দিয়ে ধুয়ে ফেলুন। এই প্যাক নিয়মিত ব্যবহারে সহজেই আপনার ত্বক, স্বাস্থ্যোজ্জ্বল, সুন্দর ও ফর্সা করবে।

হলুদ 

হলুদ বা Turmeric অতীব গুরুত্বপূর্ণ পরিচিত উপাদান যা আমাদের অভ্যন্তরীণ স্বাস্থ্য ঠিক রেখে ত্বকের প্রাকৃতিক উজ্জ্বলতা বজায় রাখে। হলুদ রক্ত পরিষ্কার করে, পুষ্টি যোগায়। ফলে ত্বক হয় নিখুঁত। হলুদ দিয়ে ত্বকের যত্ন যেভাবে করতে পারেন -

  • মাঝারি আকারের বাটিতে ২ চা চামচ হলুদ গুঁড়া ও ২ চা চামচ চালের গুঁড়া নিন। এরপর ১ চা চামচ টমেটো জুস ও ১ চা চামচ কাঁচা দুধ ঢালুন এতে। তারপর একটি চামচ দিয়ে সব উপকরণ মিশিয়ে পেস্ট বানান। পেস্টটি যেন মাঝামাঝি হয়, খেয়াল রাখবেন যেন বেশি পাতলা বা ঘন না হয়ে যায়। এবার ত্বকে লাগিয়ে শুকানোর জন্য আধা ঘণ্টা অপেক্ষা করুন। সবশেষে কুসুম গরম পানি দিয়ে ধুয়ে ফেলুন। ভাল ফল পেতে একদিন পর পর ব্যবহার করতে পারেন।

ঘৃতকুমারী 

ঘৃতকুমারী বা Aloevera অত্যন্ত জনপ্রিয় ঔষধি উপাদান হিসাবে আয়ুর্বেদীয় ত্বকের যত্নে ব্যবহার হয়ে আসছে দীর্ঘদিন। ত্বকের ক্ষত সারাতে এবং পুনরুজ্জীবীত করতে এটি অবদান রাখে। নিচের প্যাকটি ব্যবহার করে দেখুন-

  • প্রথমে ১ চা চামচ মধু, ১ চা চামচ কাঁচা দুধ ও এক চিমটি হলুদ গুঁড়া মেশান। এরপর মিশ্রণটিতে ৪ টেবিল চামচ ঘৃতকুমারীর জেল নিয়ে একটি চামচ দিয়ে ভাল করে মেশান। এবার গোলাপজল যোগ করুন ২-৩ ফোঁটা। এখন সব উপকরণ ব্লেন্ড করে নিন তবে পাতলা করবেন না। প্যাকটি ত্বকের যে অংশ খোলা থাকে তাতে লাগান। ২০-২৫ মিনিট পর শুকিয়ে গেলে হাল্কা গরম পানি দিয়ে ধুয়ে ফেলুন।

জাফরান

প্রাচীন আয়ুর্বেদে জাফরান বা Saffron সবসময় অসাধারণ একটি ত্বক ফর্সাকারী উপাদান হিসেবে পরিচিত। এটা প্রাকৃতিক উজ্জ্বলতা পেতে সবচেয়ে কার্যকর উপাদান। 

  • ১ চা চামচ পানিতে ২-৩ স্টিক জাফরান ভিজিয়ে রাখুন। রঙ বেরিয়ে পানি হলদেটে হয়ে গেলে এর মধ্যে ২-৩ ফোঁটা অলিভ অয়েল এবং ১ চা চামচ কাঁচা দুধ ঢালুন। এবার ভালভাবে মিশিয়ে একটি তুলোর বল ব্যবহার করে পুরো মুখে লাগান এবং ১৫ মিনিটের জন্য শুকিয়ে নিন। ঠাণ্ডা পানি দিয়ে মুখ ধুয়ে ফেলুন। ৩-৪ বার প্রতি সপ্তাহে ব্যবহার করুন।
 
আপনি আরোও পড়তে পারেন

গলা ও মুখের কালচে দাগ দূর করুন

রোদেপোড়া দাগ থেকে মুক্তি

ঘরোয়া উপায়ে ডার্ক সার্কেল থেকে মুক্তি

Get the latest news on lifestyle, health, food, and more from our team of expert writers. From fitness tips and nutrition advice to travel guides and entertainment news, we cover the topics that matter most to you. Whether you're looking to improve your health, broaden your horizons, or just stay up-to-date with the latest trends, you'll find everything you need here.