আপনি পড়ছেন

নিরাপত্তার অজুহাতে ইতিহাসে প্রথমবারের মতো দূর্গা পূজার ছুটিতে হল বন্ধের নির্দেশ দিয়েছে ইসলামী বিশ্ববিদ্যালয় (ইবি) প্রশাসন। আগামী ৩ থেকে ১১ অক্টোবর পর্যন্ত ইবির সকল হল বন্ধের নির্দেশ দেয়া হয়েছে। এদিকে প্রশাসনের হঠাৎ এমন সিদ্ধান্তে ক্ষোভ ও প্রতিবাদ জানিয়েছে সাধারণ শিক্ষক-শিক্ষার্থীরা।

islamic university 1ইসলামী বিশ্ববিদ্যালয় (ইবি)

জানা যায়, বিশ্ববিদ্যালয়ের একাডেমিক ক্যালেন্ডার অনুযায়ী হিন্দু ধমার্ম্বলম্বীদের প্রধান ধর্মীয় উৎসব দূর্গা পূজা উপলক্ষে আগামী ৬ থেকে ৯ অক্টোবর পর্যন্ত ছুটি নির্ধারিত আছে। পাশাপাশি এর আগে ও পরে যথাক্রম ৩ থেকে ৪ অক্টোবর এবং ১০ থেকে ১১ অক্টোবর বিশ্ববিদ্যালয়ের সাপ্তাহিক ছুটি রয়েছে। এর মধ্যে শুধু ৫ অক্টোবর সাধারণ ছুটি ঘোষণা করেছেন ইবি ভিসি ড. রাশিদ আসকারী। দূর্গা পূজা উপলক্ষে বিশ্ববিদ্যালয়ের প্রশাসনিক ও একাডেমিক কার্যক্রম বন্ধ থাকবে সব মিলেয়ে ৯ দিন।

অতীতে দূর্গা পূজা উপলক্ষে ৩ থেকে ৪ দিন বিশ্ববিদ্যালয়ের কার্যক্রম বন্ধ থাকলেও হল খোলা থাকতো। তবে এবারই ইতিহাসে প্রথমবারের মতো পূজা উপলক্ষে ইবি হল বন্ধ করা হচ্ছে।

বিশ্ববিদ্যালয়ের প্রভোস্ট কাউন্সিল সূত্র জানায়, বিশ্ববিদ্যালয় ছাত্রলীগের চলমান দ্বন্দের প্রভাবে ক্যাম্পাসে যাতে কোন ধরনের অস্থিতিশীল পরিস্থিতি বা বিশৃঙ্খলা সৃষ্টি না হয় তাই হল বন্ধের ঘোষণা দেয়া হয়েছে।

এদিকে বিশ্ববিদ্যালয় প্রশাসনের এমন সিদ্ধান্তে বিপাকে পড়েছেন পরীক্ষা চলমান শিক্ষার্থীরা। প্রশাসনের নির্দেশমতে আগামী ১১ তারিখ বিশ্ববিদ্যালয় হল খোলা হবে। কিন্তু এর পরদিনই (১২ অক্টেবর) বিভিন্ন বিভাগের ১৬টি শিক্ষাবর্ষের চূড়ান্ত পরীক্ষা রয়েছে। তাছাড়া ১৩ অক্টোবর ৭টি এবং ১৪ অক্টোবর ৪টি পরীক্ষা রয়েছে।

শিক্ষার্থীরা অভিযোগ করেন, হল খোলার পরদিনই বিভিন্ন পরীক্ষায় অংশগ্রহণ করা খুবই কষ্টসাধ্য। তাছাড়া ৫ অক্টোবরও ১১টি পরীক্ষা অনুষ্ঠিত হওয়ার কথা ছিল, যা স্থগিত করা হয়েছে। বিশ্ববিদ্যালয় প্রশাসনের এমন খামখেয়ালি সিদ্ধান্তের বিরুদ্ধে তীব্র প্রতিবাদ জানান শিক্ষার্থীরা।

প্রভোস্ট কাউন্সিলের সভাপতি ও শহীদ জিয়াউর রহমান হল প্রভোস্ট প্রফেসর ড. আকরাম হোসেন মজুমদার বলেন, স্থানীয় ও শিক্ষার্থীদের সমস্যার কথা চিন্তা করে ভিসি হল বন্ধের নির্দেশ দিয়েছেন। নির্দেশনা অনুযায়ী আগামী বৃহস্পতিবার সকাল ১১টায় হল বন্ধ করা হবে এবং আগামী ১১ অক্টোবর সকাল ৯টায় খুলে দেয়া হবে।