১ এপ্রিল মানেই ‘বোকা বানানোর দিন’। সারা পৃথিবীতেই মানুষ এই দিনে বিভিন্ন উপায়ে একজন অন্যজনকে বোকা বানানোর প্রতিযোগিতায় মেতে ওঠে। এই পাক-ভারত উপমহাদেশেও এই দিনটির ব্যাপক প্রচলন রয়েছে।

april fool

‘এপ্রিল ফুল’ বা ‘বোকা বানানোর দিন’-টির উৎপত্তি নিয়ে নানান ঘটনা বা ইতিহাস বর্ণিত আছে। তবে এই পাক-ভারত উপমহাদেশের মুসলমানের কাছে ১ এপ্রিলের ইতিহাস একটু ভিন্ন রকম। আমাদের দেশে এপ্রিল ফুল নিয়ে প্রচলিত ইতিহাস হচ্ছে, স্পেনের মুসলমানদের নিয়ে একটি হৃদয়বিদারক ঘটনার সূত্র ধরে।

১৪৯২ সালের ১ এপ্রিল। সাতশ’ বছর ধরে শাসন করা মুসলিম শাসনামলের পতন ঘটেছে মাত্র তিন মাস আগে। শেষ মুরিশ রাজা আবু আব্দুল্লাহ মোহাম্মদের হাত ধরে পতন হয়েছে গ্রানাডার। খ্রিস্টান রাজা ফার্ডিনান্ড ও ইসাবেলার নিকট চূড়ান্ত পরাজয় ঘটেছে তাঁর।

বলা হয়, ১৪৯২ সালের ১ এপ্রিলে গ্রানাডার অধিবাসী আবাল-বৃদ্ধ-বনিতা সবাইকেই একটি মসজিদে ঢুকিয়ে তালাবদ্ধ করে পুড়িয়ে মারে খ্রিস্টান বাহিনী। অসহায় মুসলমানদের আর্তচিৎকারে যখন স্পেনের আকাশ-বাতাস ভারী হয়ে উঠেছিলো তখন ইসাবেলা হাসতে হাসতে মুসলমানদের ‘এপ্রিল ফুল’ বা ‘এপ্রিলের বোকা’ বলে সম্মোধন করেছিলেন।

কিন্তু ইতিহাস বলে উপরে বর্ণিত ঘটনাটির কোনো ঐতিহাসিক ভিত্তি নেই। খ্রিস্টান ঐতিহাসিক তো বটেই কোনো মুসলিম ঐতিহাসিকের বইয়েও গ্রানাডার এই করুণ ঘটনার বর্ণনা পাওয়া যায় না। ইতিহাস উল্টো বলে, ১৪৯২ সালের আরও অনেক আগে থেকেই পৃথিবীতে এপ্রিল ফুল পালিত হয়ে আসছে।

এপ্রিল ফুলের উৎপত্তি নিয়ে একটি প্রচলিত মত হলো, স্কটল্যান্ডে ১ এপ্রিলের দিনটিকে বলা হতো ‘কোকিল শিকারের দিন’। পুরা কাহিনীর চোসার (Chaucer)-এর গল্প অনুযায়ী (The Nun’s Priest’s Tale) এই দিনে দুই বোকার ৩২ দিনের ঘটনাবলী শেষ হয়। এই ৩২ দিন শুরু হয় ১ মার্চ থেকে, আর শেষ হয় ১ এপ্রিলে। এই দুই বোকার ঘটনার ওপর ভিত্তি করেই পরবর্তীতে ১ এপ্রিল হয়ে যায় ‘এপ্রিল ফুল ডে’।

তবে সর্বপ্রথম এপ্রিল ফুলের ব্যাপক প্রচলন ঘটে ফ্রেঞ্চদের মধ্যে। এবং এটাই এপ্রিল ফুলের উৎপত্তি নিয়ে সবচেয়ে নির্ভরযোগ্য মত। ১৫৮২ সালে ইতালীয়ান পোপ ত্রয়োদশ গ্রেগরী কর্তৃক প্রণীত গ্রেগরীয়ান ক্যালেন্ডারে বছরের প্রথম দিন ধরা হয় ১ জানুয়ারিকে। কিন্তু পূর্বের জুলিয়ীও ক্যালেন্ডার অনুযায়ী অনেকেই তখনও ১ এপ্রিলেই নিউ ইয়ার পালন করতে থাকে। যারা ১ এপ্রিলে নিউ ইয়ার পালন করতো মূলত তাঁদের কটাক্ষ করতেই এপ্রিল ফুল নামে ডাকা হতো। সেখান থেকেই এই দিনটি ব্যাপকতা লাভ করে।

এপ্রিল ফুল নিয়ে আরও অনেক ধরনের মত প্রচলিত আছে। তবে মোদ্দা কথা এই যে, ইসলাম ধর্মসহ কোনো ধর্মই মানুষকে ধোঁকা দেয়া অনুমোদন করে না। হোক সেটা মজা করার জন্যও। ইসলামে কেবল সত্য ঘটনা নিয়েই মজা করার অনুমতি দেয়া হয়েছে। আমাদের সমাজে এপ্রিল ফুলের যে ব্যাপকতা তা অনেকটাই আশঙ্কাজনক। মনে রাখতে হবে, এতে শুধু ক্ষতি বৈ অন্য কিছু নেই।

এপ্রিল ফুল নিয়ে সঠিক ইতিহাস জানার পাশাপাশি আপনাকে এই দিনটি নিয়ে সতর্কও থাকতে হবে।

 

আপনি আরও পড়তে পারেন

বাজারে আসছে উড়ন্ত সেলফি স্টিক

তেলের দাম কমলো ১৮ টাকা

ভারতকে কাঁদিয়ে ফাইনালে ওয়েস্ট ইন্ডিজ

এল ক্লাসিকোতেই ৫০০ করতে চান মেসি!

Get the latest news on lifestyle, health, food, and more from our team of expert writers. From fitness tips and nutrition advice to travel guides and entertainment news, we cover the topics that matter most to you. Whether you're looking to improve your health, broaden your horizons, or just stay up-to-date with the latest trends, you'll find everything you need here.