প্রযুক্তির আশীর্বাদে গোটা বিশ্বই এখন মানুষের হাতের মুঠোয়। যখনই কোন তথ্য জানার প্রয়োজন হয়, তখনই মানুষ ঢুঁ মারে ইন্টারনেটে। আর এ ক্ষেত্রে বিশ্বজুড়ে বহুল ব্যহৃত এবং জনপ্রিয় সার্চ ইঞ্জিন হলো মার্কিন প্রযুক্তি প্রতিষ্ঠান গুগল। এই সার্চ ইঞ্জিনে সারাবিশ্ব থেকে প্রতিদিন বিভিন্ন তারকা, স্থান, পণ্য, সংবাদ, গবেষণাসহ অনেক কিছুর খোঁজ করা হয়।

sakib al hasan mohammad naim

২০১৮ সালে বাংলাদেশ থেকে ইন্টারনেটে সার্চ করা গুগল ট্রেন্ডসের শীর্ষে ছিলেন বিশ্বের বিভিন্ন দেশের তারকা ও প্রাপ্তবয়স্ক ছবির অভিনেত্রীরা। তবে ২০১৯ সালে এসে এর কিছুটা পরিবর্তন হয়েছে। গত বছর গুগলে ক্রিকেটারদেরই সবচেয়ে বেশি সার্চ দিয়েছিলেন বাংলাদেশিরা।

২০১৯ সালের গুগল ট্রেন্ডসের গ্রাফে দেখা যায়, বাংলাদেশ থেকে গুগলে সবচেয়ে বেশিবার খোঁজা হয়েছিল বিশ্বসেরা ক্রিকেট অলরাউন্ডার সাকিব আল হাসানকে। ওই বছর মাঠের পারফরমেন্স, বিভিন্ন দাবি নিয়ে ক্রিকেটারদের বিদ্রোহে নেতৃত্ব দান এবং আইসিসির নিষেধাজ্ঞার কারণে আলোচনার কেন্দ্রে ছিলেন বিশ্বসেরা এই ক্রিকেটার। তাই বাংলাদেশ থেকে সবচেয়ে বেশিবার তাকেই খোঁজা হয়েছিল গুগলে।

afif hossain sara ali khan

দ্বিতীয় অবস্থানে আছেন বাংলাদেশের জাতীয় দলের ক্রিকেটার মোহাম্মদ নাইম। মূলত ইন্টারনেট ব্যবহারকারীরা সেপ্টেম্বর থেকে ডিসেম্বর পর্যন্ত তাকে খোঁজ করেছিলেন। যার ফলে গুগল ট্রেন্ডসের গ্রাফে দ্বিতীয় অবস্থানে চলে আসেন সম্প্রতি অভিষেক হওয়া এই ক্রিকেটার।

এর পরের অবস্থানেই ছিলেন আরেক বাংলাদেশি ক্রিকেটার আফিফ হোসেন। বিপিএল ও বয়সভিত্তিক দলে ভালো পারফরমেন্সে ২০১৮ সালে জায়গা পান বাংলাদেশে টি টোয়েন্টি দলে। এর পর থেকেই বাংলাদেশিদের আগ্রহের তালিকায় রয়েছেন তিনি। গত বছর সেপ্টেম্বরের ৮ থেকে ১৪ তারিখ পর্যন্ত গুগলে সবচেয়ে বেশিবার খোঁজা হয়েছিল তাকে।

mushfiq kanau mithun

এর পরেই বাংলাদেশিদের আগ্রহের তালিকায় শীর্ষে আছেন বলিউড অভিনেত্রী সারা আলী খান। গত বছর চট্টগ্রাম বিভাগ থেকে গুগলে সবচেয়ে বেশিবার সার্চ দেওয়া হয় তার নাম। যার ফলে ২০১৯ সালের গুগল ট্রেন্ডসের চতুর্থ স্থানে অবস্থান করে নেন হার্টথ্রব এই অভিনেত্রী।

এছাড়াও ২০১৯ সালে বাংলাদেশ থেকে সার্চ দেওয়া গুগল ট্রেন্ডসের পঞ্চম স্থানে আছেন বাংলাদেশি সঙ্গীত শিল্পী সামজ ভাই, ষষ্ঠ স্থানে দেশের অন্যতম সেরা ব্যাটসম্যান মুশফিকুর রহিম, সপ্তম স্থানে ক্রিকেটার মোহাম্মদ মিঠুন, অষ্টম স্থানে ক্যানাডিয়ান অভিনেতা, প্রযোজক ও সঙ্গীত শিল্পী কিয়ানু রিভস এবং নবম স্থানে আছেন বাংলাদেশি সঙ্গীত শিল্পী আরমান আলিফ।

dr dipu moni

এছাড়া তালিকায় দশম স্থানে আছেন ওই বছর বাংলাদেশের শিক্ষামন্ত্রীর দয়িত্ব নেওয়া ডা. দীপু মনি।

google search in 2018

উল্লেখ্য, ২০১৮ সালে বাংলাদেশ থেকে গুগলে সবচেয়ে বেশিবার সার্চ দেওয়া হয়েছিল ক্রোয়েশিয়ার প্রেসিডেন্ট কোলিন্ডা গ্রাবার-কিটারোভিচর নাম। এর পরেই যথাক্রমে ছিলেন, ভারতীয় অভিনেত্রী প্রিয়া প্রকাশ ভারিয়ার, ব্রিটিশ রাজকুমারী মেগান মার্কেল, প্রাপ্তবয়স্ক ছবির অভিনেত্রী মিয়া খলিফা, বলিউড অভিনেত্রী সানি লিওন, ফ্রান্সের ফুটবলার এমবাপ্পে, প্রাপ্তবয়স্ক ছবির অভিনেত্রী অভিনেত্রী মিয়া মালকোভা, বলিউড অভিনেত্রী প্রিয়াঙ্কা চোপড়ার স্বামী নিক জোনাস, বাংলাদেশের রাজনৈতিক দল বিএনপির চেয়ারপার্সন খালেদা জিয়া ও আলোচিত হিরো আলম।

Stay ahead of the curve with the latest news and insights on technology, mobile computing, laptops, and outer space. Our team of expert writers brings you in-depth analysis of the latest trends and breakthroughs, along with hands-on reviews of the newest gadgets and devices. From the latest smartphones to the mysteries of the cosmos, we've got you covered.