বিজ্ঞাপনের সুবিধার জন্য ব্যবহার করা কুকির মাধ্যমে দেশীয় আইন লঙ্ঘনের অপরাধে গুগলকে ১০০ মিলিয়ন ইউরো জরিমানা করেছে ফ্রান্স।

france fined google 100 million euro

ফ্রান্সের ডাটা প্রাইভেসি নিশ্চিত করার জন্য কাজ করা সরকারি সংস্থা জানিয়েছে, এতো বেশি পরিমাণ অর্থ তারা আগে কোনোদিন জরিমানা করেনি।

একই কারণে যুক্তরাষ্ট্রের খুচরাপণ্য বিক্রেতা প্রতিষ্ঠান অ্যামাজনকেও ৩৫ মিলিয়ন ইউরো জরিমানা করেছে ফ্রান্স।

ফ্রান্স কর্তৃপক্ষের দাবি, গুগল ও অ্যামাজনের ফ্রান্স শাখা ভিজিটরদের কম্পিউটারে বিজ্ঞাপনি কুকিজ সরবারহের আগে কোনো সম্মতি গ্রহণ করেনি।

ঠিক কিভাবে গুগল ও অ্যামাজন তাদের ফ্রান্সের ওয়েবসাইটে প্রবেশ করা গ্রাহকদের কুকিজ সরবারহ করবে, সে বিষয়ে তারা সন্তোষজনক উত্তর দিতে পারেনি। এমন কি গ্রাহকরা কুকিজ গ্রহণ করতে না চাইলে কিভাবে গুগল ও অ্যামাজনের অনুরোধ বাতিল করবে, সে বিষয়ও পরিষ্কার নয়।

ফ্রান্সের পক্ষ থেকে গুগল ও অ্যামজনকে তিন মাসের সময় বেধে দেওয়া হয়েছে। এই সময়ের মধ্যে তাদেরকে কুকিজ বিষয়ক বার্তা প্রদানের একটি সুনির্দিষ্ট উপায়ের কথা জানাতে হবে।

নির্দিষ্ট সময়ের মধ্যে গুগল ও অ্যামাজন যদি এই কাজ করতে সক্ষম না হয়, তাহলে কাজটি না করা পর্যন্ত প্রতিদিন তাদেরকে অতিরিক্ত এক লাখ ইউরো করে জরিমানা করা হবে।

রয়টার্সে প্রকাশিত এক বিবৃতিতে গুগল বলেছে, “আমরা গ্রাহকদের প্রয়োজনীয় তথ্য, সহজ নিয়ন্ত্রণ ব্যবস্থা, নিরাপদ অবকাঠামো এবং সবচেয়ে বড় কথা দরকারি পণ্য সরবারহ করি।”

গুগল আরো বলেছে, “প্রাইভেসি আইনে ফ্রান্স যে সিদ্ধান্ত নিয়েছে, সেখানে এই উদ্যোগগুলোর বিষয়ে কিছু বলা হয়নি এবং ফ্রান্স কর্তৃপক্ষের আইন ও নির্দেশনা যে ক্রমাগত পরিবর্তন হয়, সে বিষয়েও কোনো দায়িত্ব নেওয়া হয়নি।”

অ্যামাজন বলেছে, ফ্রান্স যে সিদ্ধান্ত নিয়েছে, তার সঙ্গে তারা একমত নয়। এক বিবৃতিতে ফ্রান্স বলেছে, “যে সব দেশে আমরা ব্যবসা পরিচালনা করি, সব দেশের আইন-কানুন, গ্রাহকদের চাহিদার ভিত্তিতে আমরা আমাদের নিয়ম-কানুন পরিবর্তন করি, যাতে তা সব দেশের ক্ষেত্রে মানানসই হয়।”

Stay ahead of the curve with the latest news and insights on technology, mobile computing, laptops, and outer space. Our team of expert writers brings you in-depth analysis of the latest trends and breakthroughs, along with hands-on reviews of the newest gadgets and devices. From the latest smartphones to the mysteries of the cosmos, we've got you covered.