ভবিষ্যতে ইতিহাসবিদরা যখন স্মার্টফোনের ইতিহাস লিখবেন, তখন হয়তো পুরো সময়টাকে তারা দুই ভাগে ভাগ করবেন। এক ভাগ স্যামসাং নোট- সেভেন আসার আগে, আরেক ভাগ নোট-সেভেন আসার পরে! প্রযুক্তিবিদরা এমন ধারণাই করছেন।

samsung galaxy note 7 in market

বাজারে এসেছে নতুন ইতিহাস লেখার স্মার্টফোন স্যামসাং নোট- সেভেন। যাকে বলা হচ্ছে ইতিহাসের সবচেয়ে আকর্ষণীয় এবং কার্যকর স্মার্টফোন।

আপাতত যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য এবং অস্ট্রেলিয়ার বাজারে পাওয়া যাচ্ছে ফোনটি। দেশভেদে এর দাম ধরা হয়েছে ৮০০ থেকে ১৩০০ ডলার। দামটা একটু বেশিই মনে হচ্ছে। তবে আপনি যখন দেখবেন, এই ফোন কী করতে পারে, তখন দামটাকে আপনার কাছে হয়তো কিছুই মনে হবে না।

স্যামসাং বলছে, স্মার্টফোন শুধু বড় হলেই কি হয়? দরকার পরে বড় কাজ করার ক্ষমতাও। এই দুই ব্যাপারে সমন্বয় ঘটিয়েছে নোট- সেভেন। নোট- ফাইভের ব্যবহারকারীরা অনেক দিন ধরেই অপেক্ষা করছিলেন নতুন নোটের জন্য। সেই নতুন নোট-ই হলো এটি।

samsung galaxy note 7 in market 3

নতুন নোটের উল্লেখযোগ্য বৈশিষ্টগুলোর মধ্যে শীর্ষে থাকছে এটির পানি ও ধুলো নিরোধক হওয়া। অর্থাৎ এই ফোনটি যে কোনো পরিবেশে স্বাচ্ছন্দে ব্যবহার করা হয়ে। বৃষ্টিতে বা ধুলোবালির মধ্যেও সচল থাকবে নোট- সেভেন। এস- পেন বা নোটটির স্টাইলাস পেনও পানি ও ধুলো নিরোধক। ১.৫ মিটির পানির নিচে ৩০ মিনিট পর্যন্ত, এই ফোন কিছুই হবে না।

এ ছাড়া যোগ করা হয়েছে সর্বাধুনিক আইরিশ স্ক্যান ব্যবস্থা। যেটি ব্যবহার করে আপনি আপনার চোখের মণি স্ক্যান করে লক করতে পারবেন ফোন!

এমন কি যে কোনো অ্যাপ্লিকেশনও আপনি চোখের মণি ব্যবহার করে বন্ধ করে রাখতে পারবেন। ফলে আপনি ছাড়া কারো পক্ষে এই ফোন খোলা সম্ভব হবে না। বলা হচ্ছে, নোট- সেভেনের চেয়ে নিরাপদ ফোন এখনো পৃথিবীতে তৈরি হয়নি। এর সঙ্গে ফিঙ্গার প্রিন্ট, পাসওয়ার্ড, প্যাটার্ন এবং পিনকোডের মাধ্যমে সিকিউরিটি তো আছেই।

samsung galaxy note 7 in market 1

গ্যালাক্সি সেভেন-এজ এর মতো নোট সেভেনও ব্যবহার করা হয়েছে একটু বাঁকানো পর্দা। যে পর্দা তৈরি করা হয়েছে সর্বশেষ সংস্করণের গরিলা গ্লাস দিয়ে। ফলে হাত থেকে পড়লেই স্ক্রিন ভেঙে যাওয়ার ব্যাপারটা বোধহয় এবার ভুলতে পারবেন আপনি!

অ্যান্ড্রয়েড মার্শম্যালোতে চলবে নোট- সেভেন। আইকন এবং অন্যান্য ব্যাপারে খুব সহজ ও দৃষ্টিনন্দন গ্রাফিক্সের ব্যবহার করা হয়েছে। যে কোনো ধরনের জটিল ডিজাইন উপেক্ষা করেছে স্যামসাং। যাতে গ্রাহকদের কাছে ফোনটিকে অনেক বেশি সহজবোধ্য মনে হয়।

নোট- সেভেনের পর্দা সব সময় চালু থাকবে। পাশের বা উপরের কোনো বাটন টিপে ফোনকে জাগিয়ে তোলার ব্যাপারটা এখানে থাকছে না। দ্রুত ফোন থেকে তথ্য পেতেই এই ব্যবস্থা করেছে স্যামসাং।

দ্রুত যে কোনো ধরনের নোট টুকে রাখতে দেয়া হয়েছে এস- পেন। যা আগের চেয়ে দ্রুত গতিতে কাজ করছে। কলম- কাগজে লেখালেখির যে অভ্যেস ছিলো, সেটা ফিরে আসতে পারে নোট- সেভেন এবং এস-পেনের যৌথ উদ্যোগে!

samsung galaxy note 7 in market 2

স্মার্টফোন ক্যামেরার জগতে চূড়ান্ত বিপ্লব বোধহয় ঘটেই যাচ্ছে স্যামস্যান নোট- সেভেনের মাধ্যমে। এটির ১২ ডুয়ালপিক্সেলের ক্যামেরা দিয়ে আপনি প্রফেশনাল মানের ছবি তুলতে পারবেন। কম আলো বা দ্রুত গতির সাবজেক্টের ছবিও মুহূর্তেই বন্দি রাখতে পারবেন আপনি। সেলফির জন্য আছে এফ ১.৭-এর পাঁচ মেগপিক্সেলের ক্যামেরা।

এ ছাড়া ৫.৭ ইঞ্চি পর্দার স্যামসাং নোট- সেভেন আপনার মোবাইল বিনোদনের ধারণাটাই বদলে দিবে, কোনো রকম ঝুকি না দিয়ে বলা যাচ্ছে এ কথা। কারণ মোবাইল এইচডি ভিডিও যে কতোটা স্বচ্ছ এবং পরিচ্ছন্ন হতে পারে, তার মান নাকি নতুন করে নির্ধারণ করে দিবে নোট- সেভেন। স্যামসাংয়ের দাবি অন্তত এমনই।

৩৫০০ এমএএইচ ক্ষমতাসম্পন্ন ব্যাটারিতে চার্জ থাকবে আগের নোটের চেয়ে বেশি এবং এতে ব্যাবহার করা হয়েছে দ্রুত চার্জ হওয়ার প্রযুক্তি। ফলে চার্জ শেষে মৃত স্মার্টফোন পকেটে নিয়ে আর ঘুরতে হবে না- দাবি এর নির্মাতা প্রতিষ্ঠানের।

৬৪ জিবি রম, যা এসডি কার্ড দিয়ে ২৫০ জিবি পর্যন্ত বর্ধনযোগ্য, চার জিবি র্যাম এবং ২.১ গিগাহার্টজের অক্টাকোর প্রসেসরের সম্মিলিত শক্তিতে সত্যি সত্যিই স্যামসাং নোট- সেভেন থেকেই শুরু হচ্ছে স্মার্টফোনে নতুন ইতিহাস। জানা গেছে, এক থেকে দুই মাসের মধ্যেই বাংলাদেশের বাজারেই পাওয়া যাবে নতুন ইতিহাসের প্রথম এই ফোনটি।

নিজের চোখেই দেখুন

আপনি আরো পড়তে পারেন

কয়েকটি জনপ্রিয় স্মার্টফোনের দাম কমালো স্যামসাং

দেশের বাজারে হুয়াওয়ের নতুন দুই স্মার্টফোন

বিশ্বের সবচেয়ে 'দ্রুতগতির ফোন' বানালো ভারত!

আমের মতো দেখতে যে ফোন

আসছে নকিয়ার অ্যান্ড্রয়েড ফোন

Stay ahead of the curve with the latest news and insights on technology, mobile computing, laptops, and outer space. Our team of expert writers brings you in-depth analysis of the latest trends and breakthroughs, along with hands-on reviews of the newest gadgets and devices. From the latest smartphones to the mysteries of the cosmos, we've got you covered.