ভোটার আইডি কার্ড এখন ব্যাংক অ্যাকাউন্ট খোলা, পাসপোর্ট বানানো থেকে শুরু করে প্রায় সবখানেই দরকার পড়ে। ফলে ন্যাশনাল আইডি কার্ড চুরি বা হারিয়ে গেলে সমস্যায় পড়তে পারেন আপনি। জাতীয় পরিচয়পত্র বা ন্যাশনাল আইডি হারিয়ে গেলে প্রথমে কিছু জরুরি পদক্ষেপ নিতে হবে।

bangladesh national id card

প্রথমে নিকটস্থ থানায় জিডি করতে হবে। এখানে দুটো বিষয়ে লক্ষ রাখতে হবে। জিডির আবেদনপত্র বাসা থেকে এ ফোর কাগজে লিখে নিয়ে যেতে পারেন। দুই কপি আবেদনপত্র জমা দেয়ার প্রয়োজন পড়বে কারণ একটি থানায় রাখবে অন্যটি সিল মেরে আপনাকে দিয়ে দেবে। জিডির কপির সাথে নিজের কার্ডের ফটোকপি নিয়ে আগারগাঁও ভোটার আইডি কার্ড অফিসে যেতে হবে সকাল ৯টা থেকে দুপুর ১২টার মধ্যে। কারণ এই সময়ে আবেদনপত্র জমা নেওয়া হয়।

এখানে এক পৃষ্ঠার একটি আবেদনপত্র ওই দুটি কাগজের সঙ্গে স্ট্যাপলার যুক্ত করে দিবে। নতুন কার্ডের জন্য কোন ফি নেওয়া হয় না। কিন্তু আপনার যদি জরুরি ভিত্তিতে কার্ডের প্রয়োজন হয় সেক্ষেত্রে ফি দিতে হবে। কার্ডের ফটোকপি না থাকলে শুধু কার্ড নাম্বারটা থাকলেও চলবে। তাই কার্ডের ফটোকপি বা সফটকপি সংরক্ষণ করা আবশ্যক।

প্রথমে রাজধানীর আগারগাঁওয়ে ইসলামিক ফাউন্ডেশন ভবনের নিচতলায় যান। সেখানে পরিচয়পত্র প্রদান অফিস/তথ্যকেন্দ্রে বিনামূল্যে হারানো ফরম পাওয়া যায়। ফরমটি পূরণ করে ডাচ-বাংলা মোবাইল ব্যাংকিংয়ের মাধ্যমে ফি হিসেবে ৩৬৮ টাকা নির্দিষ্ট অ্যাকাউন্টে জমা দিন। টাকা পাঠানোর পর মেসেজে একটি নম্বর আসবে, নম্বরটি প্রমাণ হিসেবে ফরমে লিখুন। ফরমের সঙ্গে জিডির ফটোকপিও যুক্ত করতে হবে। যে কোনো সরকারি কার্যদিবসে ফরমটি দুপুর ১২টার আগে জমা দিলে বেলা ১টার মধ্যেই হাতে পেয়ে যাবেন জাতীয় পরিচয়পত্র।

আপনি আরও পড়তে পারেন

স্মার্টফোনে একাধিক জিমেইল অ্যাকাউন্ট চালাবেন যেভাবে

প্যাটার্ন লক ভুলে গেলে করণীয়

আপনার অ্যান্ড্রয়েড ফোনটি নিরাপদ রাখবেন যেভাবে

বজ্রপাত থেকে রক্ষা পেতে যা করবেন

অনলাইনে নিরাপদে থাকবেন যেভাবে

Stay ahead of the curve with the latest news and insights on technology, mobile computing, laptops, and outer space. Our team of expert writers brings you in-depth analysis of the latest trends and breakthroughs, along with hands-on reviews of the newest gadgets and devices. From the latest smartphones to the mysteries of the cosmos, we've got you covered.