সম্প্রতি ফেসবুক গ্রাহকের নিরাপত্তা বিষয়ক পরিলিসিতে বড় ধরনের পরিবর্তন আনার ঘোষনা দিয়েছে। নতুন এই পলিসি অনুযায়ী হোয়াটসঅ্যাপের কাছ থেকে গ্রাহকদের তথ্য নেয়া হবে বলে জানিয়েছে প্রতিষ্ঠানটি। এমনটি হলে হোয়াটসঅ্যাপ গ্রাহকদের ব্যক্তিগত তথ্য হুমকির মুখে পড়তে পারে বলে মন্তব্য বিশেষজ্ঞদের।

facebook n whatsapp

তবে ফেসবুকের এ খবরে আতঙ্কিত হওয়ার কিছু নেই। কারণ ব্যক্তিগত তথ্য বিশ্লেষণ করে ব্যবহারকারীদের আগ্রহ অনুযায়ী বিজ্ঞাপন দেখানোর জন্য এ পথে হাঁটছে ফেসবুক। এর পেছনে অন্য কোনো উদ্দেশ্য নেই বলে জানিয়েছে ফেসবুক। তবুও যারা এটি বন্ধ করতে চান তারা হোয়াটসঅ্যাপ থেকে ফেসবুকে তথ্য দেয়া ঠেকাতে পারবেন সহজ পদ্ধতিতেই।

অ্যান্ড্রয়েড ব্যবহারকারীরা যদি চান হোয়াটসঅ্যাপ থেকে তাদের তথ্য ফেসবুকে দিবেন না, তাহলে এর জন্য প্রথমে হোয়াটসঅ্যাপের একেবারে ডান দিকে ওপরে ‘থ্রিড ডট মেনু'তে ট্যাপ করুন। এরপর সেখানে একটা ড্রপডাউন মেনু খুলবে। সেই মেনুতে এবার সেটিংসে ট্যাপ করুন। এটি করার পর সেখানে যে ‘শেয়ার মাই অ্যাকাউন্ট ইনফো' লেখা দেখা যাবে তার পাশে একটি চেকবক্স রয়েছে সেই চেকবক্সকে আনচেক করে দিন। ব্যস কাজ শেষ। এবার আপনি নিরাপদ।

আর আইফোন ব্যবহারকারীরা হোয়াটসঅ্যাপ থেকে ফেসবুকে তথ্য দেয়া ঠেকাতে পারবেন আরো সহজ পদ্ধতিতে। এর জন্য প্রথমেই সেটিংসে ট্যাপ করুন। এর পর ‘শেয়ার মাই অ্যাকাউন্ট ইনফো'তে গিয়ে অনচেক করে দিন। এতেই কাজ শেষ। আর কোন তথ্যই হোয়াটসঅ্যাপ থেকে ফেসবুকে যাবে না।

আপনি আরো পড়তে পারেন 

কম সময়ে জাতীয় পরিচয়পত্র পাওয়ার উপায়

স্মার্টফোনে একাধিক জিমেইল অ্যাকাউন্ট চালাবেন যেভাবে

প্যাটার্ন লক ভুলে গেলে করণীয়

বাচ্চাদের জন্য এলো ‘ইউটিউব কিডজ’

স্মার্টফোন গরম হয়ে যাচ্ছে? জেনে নিন সমাধান

Stay ahead of the curve with the latest news and insights on technology, mobile computing, laptops, and outer space. Our team of expert writers brings you in-depth analysis of the latest trends and breakthroughs, along with hands-on reviews of the newest gadgets and devices. From the latest smartphones to the mysteries of the cosmos, we've got you covered.