দেশে প্রথমবারের মতো ই-সিম চালুর ঘোষণা দিয়েছে মোবাইল ফোন অপারেটর কোম্পানি গ্রামীণফোন। ভবিষ্যতে সম্ভবত সব স্মার্টফোনেই ই-সিম সমর্থনের ব্যবস্থা থাকবে। কিন্তু আপনার হাতে বর্তমানে যে স্মার্টফোনটি আছে, সেটি কি এই প্রযুক্তিবান্ধব?

esimআপনার হাতের ফোনটি ই-সিম সাপোর্টেট তো? দেখে নিন-ফাইল ছবি

আপনার হাতে বা দোকানে থাকা ফোনগুলোর মধ্যে কোনগুলো ই-সিম সমর্থন করে তা দেখে নিন-

অ্যাপল: ‎আইফোন ১১, ‎আইফোন ১১ প্রো‎, আইফোন ১১ প্রো ম্যাক্স‎, আইফোন ১২ মিনি, ‎আইফোন ১২‎, ‎আইফোন ১২ ম্যাক্স‎, ‎আইফোন ১২ ম্যাক্স প্রো‎, ‎আইফোন ১৩ মিনি‎, ‎আইফোন ১৩‎, ‎আইফোন ১৩ প্রো‎, ‎আইফোন ১৩ প্রো ম্যাক্স‎, ‎আইফোন এক্সএস‎, ‎আইফোন এক্সএস ম্যাক্স‎, ‎আইফোন এক্সআর, ‎আইফোন এসই (কেবল ২০২০) মডেল‎, আইপ্যাড এয়ার (৩য় জেনারেশন)‎, ‎আইপ্যাড প্রো (৩য় জেনারেশন)‎, ‎আইপ্যাড মিনি (৫ম জেনারেশন)‎ এবং ‎ওয়াচ সিরিজ ৩, ‎৪, ৫ ‎ও ৬।

গুগল ফোন: ‎গুগল পিক্সেল ৩ এবং ৩ এক্সএল‎, ‎গুগল পিক্সেল ৩এ এবং ৩এ এক্সএল‎, ‎গুগল পিক্সেল ৪ এবং ৪ এক্সএল‎, ‎গুগল পিক্সেল ৪এ৫জি‎, ‎গুগল পিক্সেল ২ এবং ২ এক্সএল‎, ‎গুগল পিক্সেল ৫‎, ‎গুগল পিক্সেল ৫এ‎, ‎গুগল পিক্সেল ৬‎, ‎গুগল পিক্সেল ৬ প্রো‎।

esim gpআপনার হাতের ফোনটি ই-সিম সাপোর্টেট তো? দেখে নিন-ফাইল ছবি

‎স্যামসাং: ‎স্যামসাং গ্যালাক্সি ফোল্ড‎, স্যামসাং গ্যালাক্সি জেড ফোল্ড২ ৫জি, স্যামসাং গ্যালাক্সি জেড ফোল্ড৩ ৫জি‎, ‎‎স্যামসাং গ্যালাক্সি জেড ফ্লিপ‎, স্যামসাং গ্যালাক্সি এস২০, ‎স্যামসাং গ্যালাক্সি এস২০+‎, ‎স্যামসাং গ্যালাক্সি এস২০ আলট্রা‎, ‎স্যামসাং নোট ২০+, ‎স্যামসাং গ্যালাক্সি এস২১, ‎স্যামসাং গ্যালাক্সি এস২১+ ৫জি‎, স্যামসাং গ্যালাক্সি এস২১+ আলট্রা ৫জি।

‎অপো: অপো ফাইন্ড এক্স৩ প্রো, অপো রিনো ৫এ, অপো রিনো ৬ প্রো ৫জি।

‎মটোরোলা: ‎মটোরোলা রেজার ২০১৯, নু মোবাইল এক্স৫, ‎জেমিনাই পিডিএ‎, ‎রাকুটেন মিনি‎, ‎সনি এক্সপেরিয়া ১০ থ্রি।

হুয়াওয়ে: হুয়াওয়ে পি৪০, হুয়াওয়ে পি৪০ প্রো, হুয়াওয়ে পি৫০ প্রো, হুয়াওয়ে মেইট ৪০ প্রো।

এই মডেলগুলো ই-সিম সমর্থন করছে। এর মধ্যে আইপ্যাড ও আইফোনের মডেলগুলো সবোচ্চ ২০টি ই-সিম সমর্থন করে। অ্যাপল ওয়াচ এবং অন্যান্য মোবাইল ফোনগুলো একটি করে ই-সিম সমর্থন করে।

Stay ahead of the curve with the latest news and insights on technology, mobile computing, laptops, and outer space. Our team of expert writers brings you in-depth analysis of the latest trends and breakthroughs, along with hands-on reviews of the newest gadgets and devices. From the latest smartphones to the mysteries of the cosmos, we've got you covered.