প্রোগ্রামারদের নিয়ে বার্ষিক সম্মেলন ‘গুগল আইও ২০২২’ শেষ হয় ১২ মে, বৃহস্পতিবার। প্রযুক্তিপ্রেমীদের মধ্যে বরাবরই বাড়তি আগ্রহ থাকে এই সম্মেলনকে ঘিরে। যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়ার মাউন্টেন ভিউয়ে শোরলাইন অ্যাম্ফিথিয়েটারে অনুষ্ঠিত হয় এই সম্মেলেন। দুই দিনের এই সম্মেলনে ভবিষ্যতের প্রযুক্তি ও পণ্যের বিস্তারিত তুলে ধরেছে গুগল। 

google pixel 6 seriesগুগল পিক্সেল

সম্মেলনের প্রথম দিন অর্থাৎ ১১ মে, বুধবার একাধিক পণ্য নিয়ে গ্রাহকদের সামনে হাজির হয় টেক জায়ান্ট গুগল। নতুন পণ্যের মধ্যে সবার আগ্রহের কেন্দ্রবিন্দুতে ছিল পিক্সেল ৬এ স্মার্টফোন। পিক্সেল সিরিজের নতুন এই ফোনটি সর্ম্পকে সম্মেলনে বিস্তারিত তুলে ধরে গুগল। চলতি বছর ২১ জুলাই ফোনটি বাজারে উন্মোচিত হবে।

পিক্সেল ৬এ ফোনের ডিজাইন পিক্সেল ৬ সিরিজের মতোই হবে। তবে পিক্সেল ৬ ফোনের তুলনায় দাম অনেকটাই কম হবে। এটির বাজার মূল্য হবে ৪৪৯ মার্কিন ডলার, বাংলাদেশি মুদ্রায় প্রায় ৩৯ হাজার টাকা। 

google pixel 6aগুগল আইও সম্মেলনে পিক্সেল ৬এ ফোন

ফোনটিতে রয়েছে ফুল এইচডি প্লাস ৬.১ ইঞ্চির ওলেড পাঞ্চ হোল ডিসপ্লে। স্ক্রলিং এবং সুইপিংয়ে সুবিধার জন্য ডিসপ্লেতে রয়েছে ৬০ হার্জ রিফ্রেশ রেট। যদিও রিফ্রেশ রেট অনেকটাই কম। সাধারণত এই ধরনের ফোনে ৯০ থেকে ১২০ হার্জ রিফ্রেশ রেট ব্যবহার করা হয়। ডিসপ্লে রেজুলেশন ১০৮০ বাই ২৪০০ পিক্সেল। ফোনটি যাতে হাত থেকে পড়ে ভেঙে না যায় সে জন্য ডিসপ্লেতে ব্যবহার করা হয়েছে কর্নিং গরিলা গ্লাস ৩।

ফোনটির প্রধান আকর্ষণ, এতে শক্তিশালী অক্টো-কোর গুগল টেনসর চিপসেট ব্যবহার করা হয়েছে। এই চিপসেটে রয়েছে স্মার্টফোনের সেন্ট্রাল প্রসেসিং ইউনিট, গ্রাফিক্স প্রসেসিং ইউনিট, নিউরাল প্রসেসিং ইউনিটসহ বহু গুরুত্বপূর্ণ যন্ত্রাংশ। যার ফলে ফোনটি ব্যবহারে ভালো পারফরম্যান্স পাওয়া যাবে।

ফোনটি একটি মাত্র ভেরিয়েন্টে বাজারে আসবে ৬ জিবি র‌্যাম ও ১২৮ জিবি রম।

ফাইভজি সমর্থিত এই ফোনে ওস হিসেবে থাকছে অ্যান্ড্রয়েড ১২। তবে অ্যান্ড্রয়েড ১৩ রিলিজ হলে আপডেট করার সুযোগ থাকবে। ব্যাকসাইডে ডুয়েল ক্যামেরার ফোনটিতে ব্যবহার করা হয়েছে ১২.২ মেগাপিক্সেলের সনির আইএমএক্স৩৬৩ প্রাইমারি সেন্সর ও ১২ মেগাপিক্সেলের আল্ট্রা-ওয়াইড অ্যাঙ্গেল লেন্স।

১২ মেগাপিক্সেলের ক্যামেরা হলেও ফোনটি দিয়ে অনায়াসেই ৪কে ভিডিও করা যাবে। সেলফি ও ভিডিও কলিংয়ের জন্য থাকছে ৮ মেগাপিক্সেল ফ্রন্ট ক্যামেরা।

একবার চার্জে গুগল পিক্সেল ৬এ ফোনটি ২৪ ঘণ্টা ব্যবহার করা যাবে। যার জন্য থাকছে ৪৪১০ এমএএইচ ব্যাটারি। দ্রুত চার্জ করতে থাকছে ২৫ ওয়াটের ফাস্ট চার্জিং প্রযুক্তির চার্জার।

একনজরে ফোনটির স্পেসিফিকেশন

র‌্যাম: ৬ জিবি, রম ১২৮ জিবি
প্রসেসর: অক্টো-কোর গুগল টেনসর চিপসেট
ডিসপ্লে: ৬.১ ইঞ্চির ওলেড পাঞ্চ হোল ডিসপ্লে
ব্যাটারি: ৪৪১০ এমএএইচ

রেজুলেশন: ১০৮০ বাই ২৪০০ পিক্সেল
দাম: ৪৪৯ মার্কিন ডলার, বাংলাদেশি টাকায় প্রায় ৩৯ হাজার টাকা

Stay ahead of the curve with the latest news and insights on technology, mobile computing, laptops, and outer space. Our team of expert writers brings you in-depth analysis of the latest trends and breakthroughs, along with hands-on reviews of the newest gadgets and devices. From the latest smartphones to the mysteries of the cosmos, we've got you covered.