আপনি পড়ছেন

সাত জুন ২০১৬ থেকে চলছে রহমত, বরকত আর জাহান্নাম থেকে নাজাতের মাস পবিত্র রামাদান। পবিত্র রামাদান মুসলিমদের জন্য পরম সৌভাগ্যের মাস। কুরআন ও হাদিসে বলা হয়েছে, পবিত্র রামাদানের ইবাদাত অন্য মাসের ইবাদাতের চেয়ে বহুগুণ বেশি বরকতপূর্ণ।

ramadan

রাসূলুল্লাহ সা. তার হাদিসে বলেছেন যে, জান্নাতের প্রবেশের মুখে রাইয়ান নামের একটি বিশেষ দরজা থাকবে। কেবল রোজাদাররাই ওই দরজা দিয়ে জান্নাতে প্রবেশ করার সুযোগ পাবেন। সুতরাং পবিত্র রামাদান মাসে প্রতিটি সুস্থ্য-সবল মুসলমানেরই উচিত রোজা পালন করা।

বাংলাদেশ ইসলামিক ফাউন্ডেশন কর্তৃক প্রকাশিত সেহরি- ইফতারের সময়সূচি টোয়েন্টিফোর লাইভ নিউজপেপার-এর পাঠকদের জন্য তুলে দেয়া হলো। এই সূচিটি আপনি আপনার বুকমার্কে রেখে দিতে পারেন। এতে করে পরে সহজেই সেহরি ও ইফতারের সময় জেনে নিতে পারবেন। 

সেহরি ও ইফতারের সময়সূচি

হিজরি

১৪৩৭

রমজান

খ্রিস্টাব্দ

২০১৬

জুন/জুলাই

 দিবস

সেহরির

শেষ সময়

ফজরের

সময় শুরু

ইফতারের

সময়

০১ ০৭ জুন মঙ্গলবার ৩.৩৮ ৩.৪৪ ৬.৪৮
০২ ০৮  বুধবার  ৩.৩৮  ৩.৪৪  ৬.৪৮
০৩ ০৯  বৃহস্পতিবার ৩.৩৮  ৩.৪৪  ৬.৪৯
০৪ ১০  শুক্রবার  ৩.৩৮  ৩.৪৪  ৬.৪৯
০৫  ১১  শনিবার ৩.৩৮  ৩.৪৪  ৬.৪৯
০৬  ১২  রবিবার  ৩.৩৮  ৩.৪৪  ৬.৫০
০৭  ১৩  সোমবার  ৩.৩৮  ৩.৪৪  ৬.৫০
০৮  ১৪  মঙ্গলবার  ৩.৩৯  ৩.৪৪  ৬.৫০
০৯  ১৫  বুধবার  ৩.৩৯ ৩.৪৪  ৬.৫১ 
১০  ১৬  বৃহস্পতিবার  ৩.৩৯  ৩.৪৪  ৬.৫১
১১  ১৭  শুক্রবার  ৩.৩৯  ৩.৪৪  ৬.৫১
১২  ১৮  শনিবার  ৩.৩৯  ৩.৪৪  ৬.৫১
১৩  ১৯  রবিবার  ৩.৩৯  ৩.৪৪  ৬.৫২
১৪  ২০  সোমবার  ৩.৩৯  ৩.৪৪  ৬.৫২
১৫  ২১  মঙ্গলবার  ৩.৩৯  ৩.৪৪  ৬.৫২
১৬  ২২ বুধবার  ৩.৪০ ৩.৪৫ ৬.৫২
১৭  ২৩ বৃহস্পতিবার  ৩.৪০ ৩.৪৫  ৬.৫৩ 
১৮  ২৪  শুক্রবার  ৩.৪০  ৩.৪৫  ৬.৫৩
১৯  ২৫  শনিবার  ৩.৪০  ৩.৪৫  ৬.৫৩
২০  ২৬  রবিবার  ৩.৪১ ৩.৪৬  ৬.৫৩
২১  ২৭  সোমবার  ৩.৪১ ৩.৪৬ ৬.৫৩
২২  ২৮  মঙ্গলবার  ৩.৪১ ৩.৪৭  ৬.৫৩
২৩  ২৯  বুধবার  ৩.৪২ ৩.৪৭ ৬.৫৩
২৪  ৩০  বৃহস্পতিবার  ৩.৪২ ৩.৪৮ ৬.৫৩
২৫  ০১ জুলাই  শুক্রবার  ৩.৪২ ৩.৪৮ ৬.৫৩
২৬  ০২  শনিবার  ৩.৪৩ ৩.৪৮ ৬.৫৪
২৭  ০৩  রবিবার  ৩.৪৩ ৩.৪৯ ৬.৫৪ 
২৮  ০৪  সোমবার  ৩.৪৪ ৩.৪৯ ৬.৫৪ 
২৯  ০৫  মঙ্গলবার  ৩.৪৪ ৩.৫০ ৬.৫৪ 
৩০  ০৬  বুধবার  ৩.৪৫ ৩.৫০  ৬.৫৪ 

* উপরে প্রদত্ত সময় শুধু ঢাকার জন্য প্রযোজ্য। দেশের অন্যান্য জেলার সেহরি ও ইফতারের সময়ের জন্য ঢাকার সময়ের সাথে কয়েক মিনিট যোগ-বিয়োগ করতে হবে। নিচে বিস্তারিত দেয়া হলো।

ঢাকার সময়ের সঙ্গে যোগ করতে হবে

সেহরিতে: দিনাজপুর, লক্ষ্মীপুর, জয়পুরহাট, বগুড়া - ১ মিনিট, মানিকগঞ্জ, নওগাঁ, কক্সবাজার, শরীয়তপুর - ২ মিনিট, মাদারীপুর, ফরিদপুর, ভোলা, বরিশাল, নাটোর - ৩ মিনিট, পাবনা, রাজবাড়ী - ৪ মিনিট, ঝালকাঠি, গোপালগঞ্জ, মাগুরা, রাজশাহী, কুষ্টিয়া, পটুয়াখালী - ৫ মিনিট, পিরোজপুর, নড়াইল, বাগেরহাট, চাঁপাইনবাবগঞ্জ,ঝিনাইদহ, চুয়াডাঙ্গা - ৬ মিনিট, খুলনা, যশোর, মেহেরপুর, বরগুনা - ৭ মিনিট, সাতক্ষীরা - ৯ মিনিট,

ইফতারে: নেত্রকোনা, খুলনা, গোপালগঞ্জ - ১ মিনিট, মানিকগঞ্জ, ফরিদপুর, নড়াইল, ময়মনসিংহ - ২ মিনিট, মাগুরা, সাতক্ষীরা, টাঙ্গাইল, যশোর - ৩ মিনিট, রাজবাড়ী,ঝিনাইদহ, সিরাজগঞ্জ, শেরপুর, জামালপুর - ৪ মিনিট, কুষ্টিয়া, পাবনা - ৫ মিনিট, বগুড়া, চুয়াডাঙ্গা - ৬ মিনিট, নাটোর, মেহেরপুর, গাইবান্ধা, কুড়িগ্রাম - ৭ মিনিট, রাজশাহী, নওগাঁ, জয়পুরহাট, লালমনিরহাট - ৮ মিনিট, রংপুর - ৯ মিনিট, চাঁপাইনবাবগঞ্জ - ১০ মিনিট, দিনাজপুর, নীলফামারী, ঠাকুরগাঁও - ১১ মিনিট, পঞ্চগড় -১২ মিনিট,

ঢাকার সময় থেকে কমাতে হবে

সেহরিতে: গাজীপুর, নীলফামারী, পঞ্চগড়, ফেনী, চট্টগ্রাম - ১ মিনিট, নরসিংদী, কুমিল্লা, জামালপুর, রংপুর, গাইবান্ধা, বান্দরবান - ২ মিনিট, ময়মনসিংহ, লালমনিরহাট, শেরপুর, রাঙ্গামাটি - ৩ মিনিট, কিশোরগঞ্জ, ব্রাহ্মণবাড়ীয়া, কুড়িগ্রাম, খাগড়াছড়ি - ৪ মিনিট, নেত্রকোনা - ৫ মিনিট, হবিগঞ্জ - ৬ মিনিট, সুনামগঞ্জ, মৌলভীবাজার - ৮ মিনিট, সিলেট - ১০ মিনিট,

ইফতারে: শরীয়তপুর, মুন্সীগঞ্জ, মাদারীপুর, নারায়ণগঞ্জ, নরসিংদী, সুনামগঞ্জ, পিরোজপুর - ১ মিনিট, ঝালকাঠি, বরগুনা, বরিশাল, চাঁদপুর - ২ মিনিট, ভোলা, হবিগঞ্জ, পটুয়াখালী, ব্রাহ্মণবাড়ীয়া - ৩ মিনিট, লক্ষীপুর, সিলেট, মৌলভীবাজার, কুমিল্লা - ৪ মিনিট, নোয়াখালী - ৫ মিনিট, ফেনী - ৬ মিনিট, খাগড়াছড়ি - ৮ মিনিট, চট্টগ্রাম - ৯ মিনিট, রাঙ্গামাটি - ১০ মিনিট, বান্দরবান, কক্সবাজার - ১১ মিনিট।

বিশেষ দ্রষ্টব্য: সেহরির শেষ সময় সতর্কতামূলকভাবে সুবহে সাদিকের ৩ মিনিট পূর্বে ধরা হয়েছে এবং ফজরের ওয়াক্তের শুরু সুবহে সাদিকের ৩ মিনিট পর রাখা হয়েছে। অতএব, সেহরির সতর্কতামূলক শেষ সময়ের ৬ মিনিট পর ফজরের আযান হবে। সূর্যাস্তের পর সতর্কতামূলকভাবে ৩ মিনিট বাড়িয়ে ইফতারের সময় নির্ধারণ করা হয়েছে।

আপনি আরও পড়তে পারেন

‘রোজায় ঈমানদারদের রিজিক বাড়িয়ে দেয়া হয়’

‘যে রোজা পায়, সে যেনো রোজা রাখে’

গুগল নিউজে আমাদের প্রকাশিত খবর পেতে এখানে ক্লিক করুন...

খেলাধুলা, তথ্য-প্রযুক্তি, লাইফস্টাইল, দেশ-বিদেশের রাজনৈতিক বিশ্লেষণ সহ সর্বশেষ খবর