আপনি দেখছেন
সর্বশেষ আপডেট: 28 মিনিট আগে

ফিরে এসে আবারও বাজার মাত করে দিলো এক সময়ের জনপ্রিয় মোবাইল ফোন নির্মাতা প্রতিষ্ঠান নোকিয়া। চীনের বাজারে বিক্রি শুরু করার মাত্র ষাট সেকেন্ডের মাথায় ‘নোকিয়া সিক্স’ মডেলের সব ক’টি ফোন বিক্রি শেষ হয়ে যায়।

nokia six

এই ফোনের মাধ্যমে প্রথমবারের মতো নিজেদের ফোনে অ্যান্ড্রয়েড অপারেটিং সিস্টেম নিয়ে এসেছে অতীতে দীর্ঘ দিন ধরে সামনের সারিতে থাকা ফিনল্যান্ডের এই মোবাইল ফোন নির্মাতা প্রতিষ্ঠানটি।

ভাবা যায়, নোকিয়া সিক্স কেনার জন্য আগে থেকেই অনলাইনে প্রি-বুকিং দিয়ে রেখেছিলো প্রায় আড়াই লাখ ব্যবহারকারী! ফলে ফোনটি বাজারে উন্মুক্ত করার এক মিনিটের মাথায় সব ফোনই নিমিষে বিক্রি হয়ে যায়।

নোকিয়ার নাম ব্যবহার করে এই ফোনটি তৈরি করেছে এইচএমডি গ্লোবাল। তবে সবকিছুর তত্ত্বাবধানে ছিলো নোকিয়াই।

৫.৫ ইঞ্চি আইপিএস এলসিডি ডিসপ্লে সম্পন্ন নোকিয়া সিক্সে রয়েছে ৪০৩ পিপিআই ডেনসিটি সমৃদ্ধ ১০৮০*১৯২০ পিক্সেল রেজুলেশন। ফোনের স্ক্রিনে ব্যবহার করা হয়েছে কর্নিয়া গরিলা গ্লাস ৩ প্রযুক্তি। ফলে হাত থেকে পড়ে গেলেও সহজে ভাঙবে না।

অক্টাকোর কোয়ালকম স্ন্যাপড্রাগন ৪৩০ প্রসেসর সমৃদ্ধ এই ফোনে রয়েছে ৪ গিগাবাইট ডিডিআরথ্রি র‍্যাম। পেছনে রয়েছে ১৬ মেগাপিক্সেল ক্যামেরা, সাথে ১.০ইউএম সেন্সর, এফ/২.০ অ্যাপচার সমৃদ্ধ ডুয়েল টোন ফ্ল্যাশ। ফলে অন্ধকারে পরিষ্কার ছবি তোলা কোনো ব্যাপারই না।

এছাড়া সেলফি ও ভিডিও চ্যাটের জন্য সামনে রয়েছে ৮ মেগাপিক্সেল ক্যামেরা। রয়েছে তিন হাজার মিলিঅ্যাম্পিয়ারের ব্যাটারি। চলতি ট্রেন্ড বুঝেই ফোনটি তৈরি করেছে নোকিয়া। চীনের বাজারে ফোনটির মূল্য রাখা হয়েছে ১৬৯৯ ইয়ান বা ২৪৬ মার্কিন ডলার। বাংলাদেশি মুদ্রায় যার পরিমাণ প্রায় ২০ হাজার টাকার মতোন।

Add comment

Security code
Refresh


advertisement