আপনি দেখছেন
সর্বশেষ আপডেট: 41 মিনিট আগে

যুক্তরাজ্যের উচ্চ প্রযুক্তির ডিজিটাল সিনেমা ক্যামেরা নির্মাতা প্রতিষ্ঠান রেড সম্প্রতি স্মার্টফোন তৈরির দিকে ঝুঁকেছে। সম্প্রতি এই প্রতিষ্ঠানটি ‘হাইড্রোজেন ওয়ান’ নামের একটি প্রিমিয়াম স্মার্টফোনের ঘোষণা দিয়েছে। রেডের ডিজিটাল সিনেমা ক্যামেরার সাথে ফোনটি যুক্ত করে কাজ করা যাবে।

red hydrogen one smartphone

জানা গেছে, হাইড্রোজেন ওয়ান ফোনের বিশেষত্ব হবে ৫ দশমিক ৭ ইঞ্চি মাপের হলোগ্রাফিক ডিসপ্লে যাতে ব্যবহৃত হবে ন্যানো প্রযুক্তি। ফলে প্রচলিত টুডি মানের কনটেন্টগুলো খুব সহজেই  হলোগ্রাফিক মাল্টিভিউ কনটেন্ট, থ্রিডি কনটেন্টে রূপান্তর করা যাবে। শুধু তাই নয়, এতে ইন্টারঅ্যাকটিভ গেমও খেলা যাবে।

রেডের প্রতিষ্ঠাতা জিম জ্যানার্ড এই স্মার্টফোনটি নিয়ে মন্তব্য করেছেন,  ‘আপনারা যতোক্ষণ না ফোনটি হাতে পাচ্ছেন, ততোক্ষণ আসলেই এটি কি হতে চলেছে তা ভাষায় বর্ণনা করা যাবে না। এতে এমন প্রযুক্তির ডিসপ্লে ব্যবহার করা হচ্ছে যা আপনারা আগে দেখেননি। এটা লেনসের মতো উভ-উত্তল (লেন্টিকুলার) নয়। অনেকেই এই ডিসপ্লে তৈরি করতে চেষ্টা করেছে কিন্তু তা ব্যর্থ হয়েছে।’

তিনি আরও জানান, ফোনটিতে ব্যবহৃত অ্যালগরিদম স্টেরিও শব্দকে মাল্টিডাইমেনশনাল অডিওতে রূপান্তর করতে পারবে। এতে থাকছে বিভিন্ন যন্ত্রাংশ সংযুক্ত করার সুবিধা থাকবে। সবচেয়ে মজার বিষয় হচ্ছে, এই ফোনটির সঙ্গে রেডের ডিজিটাল সিনেমা ক্যামেরা যুক্ত করে কাজ করা যাবে।

২০১৮ সালের মধ্যে হাইড্রোজেন ওয়ান স্মার্টফোনটি বাজারে আসার কথা রয়েছে। বর্তমানে রেডের ওয়েবসাইটে ফোনটির প্রি-অর্ডার নেওয়া হচ্ছে। অ্যালুমিনিয়াম কাঠামোর ফোনটির দাম ১ হাজার ১৯৫ মার্কিন ডলার ও টাইটানিয়াম কাঠামোর ফোনের দাম ১ হাজার ৫৯৫ মার্কিন ডলার থেকে শুরু হয়েছে।

Add comment

Security code
Refresh


advertisement