আপনি দেখছেন
সর্বশেষ আপডেট: 03 মিনিট আগে

বিশ্বের প্রথম পাতলা স্মার্টফোন তৈরি করেছিল প্রযুক্তি পণ্য নির্মাতা প্রতিষ্ঠান আইবিএম। 'সিমন' নামের ওই পাতলা স্মার্টফোন ১৯৯৪ সালে তৈরি করেছিল তারা। তারপর থেকেই মোবাইল ফোন নির্মাতা প্রতিষ্ঠানদের মধ্যে কে কত পাতলা এবং ফিচার সমৃদ্ধফোন বানাতে পারে তার অ-লিখিত একটি প্রতিযোগিতা শুরু হয়ে যায়। এই প্রতিযোগিতায় প্রায় সব স্মার্টফোন নির্মাতা প্রতিষ্ঠানই অংশ নেয়। তারা একের পর এক দাবি করতে থাকে সবচেয়ে স্লিম স্মার্টফোন তৈরীর মালিকানা নিজের দখলে থাকার। চলতি সপ্তাহে পৃথিবীর সবচেয়ে পাতলা ফোনের মালিকানার দাবিতে জোরদার আওয়াজ তুললো ভারতের স্মার্টফোন নির্মাতা প্রতিষ্ঠান মাইক্রোম্যাক্স।

মাইক্রোম্যাক্স তাদের নিজস্ব ভবনে গ্রাহকদের জন্য উন্মুক্ত করেছে মোবাইলটি। পাশাপাশি ‘মাইক্রোম্যাক্স সিলভার ফাইভ মডেলের এই স্মার্টফোনটিকে বর্তমানে বিশ্বের সবচেয়ে পাতলা স্মার্টফোন হিসেবেও দাবি করছেন তারা। ৯৭ গ্রাম ওজনের এই স্লিম ফোনটির পুরুত্ব রয়েছে ৫ দশমিক ১ মিলিমিটার। রয়েছে চার জিবি র‍্যাম। স্ক্রিনে ব্যবহার করা হয়েছে সর্বাধুনিক কন্ডিং তিন স্তরের গরিলা গ্লাস।

ফোনটি অত্যাধিক পাতলা হওয়ায় এতে এক্সট্রা কোন মেমোরি কার্ড ব্যবহার করার সুবিধা রাখা হয়নি। তবে আভ্যন্তরীণ মেমোরিতে রাখা হয়েছে ১৬ জিবি পরিমাণ জায়গা। এটি চালিত হবে অ্যান্ড্রয়েডের ললিপপ সংস্করণে। ফোনটির পিছনে আছে আট মেগাপিক্সেল এবং সামনে রয়েছে ফাইভ মেগাপিক্সেল ক্ষমতা সমৃদ্ধ ক্যামেরা। ২০০০ মিলিঅ্যাম্পিয়ার ক্ষমতার ব্যাটারিতে দীর্ঘক্ষণ চার্জ থাকবে বলে জানিয়েছে নির্মাতা প্রতিষ্ঠানটি। ভারতীয় বাজারে মাইক্রোম্যাক্স সিলভার ফাইভের দাম রাখা হয়েছে সতেরো হাজার ৯৯৯ রুপি।

 

আপনি আরো পড়তে পারেন

বাজারে আসছে সিম্ফনির মিউজিক ফোন

সেপ্টেম্বরে আসতে পারে নতুন আইফোন

আসছে এইচটিসি'র নতুন স্মার্টফোন

Add comment

Security code
Refresh