আপনি দেখছেন
সর্বশেষ আপডেট: 51 মিনিট আগে

এতদিন আমরা সবাই জেনে আসছি প্রচলিত জ্বালানি অর্থাৎ তেল-ডিজেলেই গাড়ি চলে। কিন্তু এবার জানা গেলো শুধু তেল-ডিজেলে নয় বাতাসেও চলবে গাড়ি! এমন বিস্ময়কর খবর শুনলে অবাক তো হওয়ারই কথা। এমন প্রযুক্তি আবিষ্কারের দাবি করেছে মিশরের এক দল শিক্ষার্থী। তারা বলছেন, দিন দিন প্রচলিত জ্বালানির মূল্য বাড়ছে, শক্তির মূল্যবৃদ্ধির সঙ্গে পাল্লা দিতে পারবে তাদের আবিষ্কৃত নতুন এই প্রযুক্তি। সেই সঙ্গে এটি পরিবেশবান্ধব শক্তির ব্যবহারও নিশ্চিত করবে।

car run in air

রয়টার্সের এক প্রতিবেদনে বলা হয়, মিশরের হেলওয়ান ইউনিভার্সিটির এই স্নাতক শিক্ষার্থীরা পাঠ প্রকল্পের অংশ হিসেবে বাতাস চালিত এই গাড়ি তৈরি করেছেন, যা কমপ্রেসড অক্সিজেনে চলে। তাদের বানানো প্রটোটাইপের গাড়টিতে একজনের আসন রয়েছে।

যানটি ঘণ্টায় সর্বোচ্চ ৪০ কিলোমটার বেগে চলতে পারবে দাবি করে শিক্ষার্থীরা জানায়, এতে একবার জ্বালানি (বাতাস) পূর্ণ করলে ৩০ কিলোমিটার চলবে। 

পরিচালনা খরচের বিষেয় শিক্ষার্থী দলের সদস্য মাহমুদ ইয়াসির বলেন, ‘এ ক্ষেত্রে খরচ একেবারেই নেই বললেই চলে। কারণ, এতে মূলত কমপ্রেসড বাতাস ব্যবহার করা হচ্ছে। জ্বালানির জন্য আলাদা টাকা খরচ করতে হচ্ছে না। তাছাড়া এটি ঠাণ্ডা করারও দরকার নেই।’

পরীক্ষামূলক কাজে সফল হওয়ার পর এখন এই শিক্ষার্থীরা প্রকল্পটিকে বড় পরিসরে আনার চেষ্টা করছেন। বড় ধরনের উৎপাদনে আসতে প্রয়োজনীয় তহবিল সংগ্রহেরও চেষ্টা করা হচ্ছে। তাদের এ প্রচেষ্টা সফল হলে হয় তো একদিন বাতাস চালিত গাড়ি আমাদের চোখের সামনেই চলতে দেখা যাবে।

Add comment

Security code
Refresh