আপনি দেখছেন
সর্বশেষ আপডেট: 58 মিনিট আগে

বিশ্বে প্রথমবারের মত চালু করা হচ্ছে ড্রোন বন্দর। আফ্রিকার দেশ রুয়ান্ডায় স্থাপন করা হচ্ছে এটি। কর্তৃপক্ষ দাবী করছে বন্দরটি চালু হলে বিশ্ব ইতিহাসে এটিই প্রথম বন্দর হিসেবে স্বীকৃতি পাবে। ইতোমধ্যে বন্দরটি তৈরির সব ধরনের পরিকল্পণা সম্পন্ন হয়েছে। শিগগিরই শুরু হবে এটির নির্মাণ কাজ।

drone port africa

বর্তমানে আফ্রিকার দরিদ্র অঞ্চলের জনগোষ্ঠীর জীবন যাত্রা মান বৃদ্ধিতে ব্যাপক কাজ করে যাচ্ছে ইউরোপের ধনী দেশগুলো। তাই বিভিন্ন সময়ে জরুরিভাবে বিভিন্ন সময়ে সেবা পৌঁছে দেয়ার প্রয়োজন দেখা দেয় তাদের। এর মধ্যে সবচেয়ে জরুরী হচ্ছে ওষুধ এবং খাদ্য। যা আফ্রিকার প্রত্যন্ত অঞ্চলের দরিদ্র জনগোষ্ঠীর কাছে ড্রোনের মাধ্যমে পৌঁছানো সহজ। এই ড্রোন অবতরণের জন্যই রুয়ান্ডায় এই বন্দর নির্মিত হচ্ছে বলে খবর প্রকাশ করেছে সিএনএন।

ড্রোনবন্দর নির্মাণের চমৎকার এই পরিকল্পনাটি দিয়েছেন সুইস ফেডারেল ইনস্টিটিউট অব টেকনোলজির (ইপিএফএল) আফ্রোটেক প্রকল্পের প্রধান জনাথান লেডগার্ড এবং বিশ্বের অন্যতম শীর্ষ স্থপতি নরমান ফস্টার। তবে এটি নকশার কাজটি করেছে ব্রিটিশ ফার্ম ফস্টার অ্যান্ড পার্টনার্স।

ড্রোনবন্দরটি নির্মানের দায়িত্ব পাওয়া ইপিএফএল জানিয়েছে, ড্রোনবন্দরটি খুব সাশ্রয় এবং সাধারণ করে তৈরি করা হলেও অত্যাধিক মজবুত করে গড়ে তোলা হবে। বন্দরটিতে যেকোন ড্রোন ১০০ কেজির বেশি পণ্য বহন করে নিয়ে যেতে পারবে। পাশাপাশি বন্দরটি থেকে পণ্য নিয়ে অন্য কোথাও যাওয়ারও সুবিধা পাবে ড্রোন। এখানে ড্রোনগুলোর কোনো সমস্যার সম্মুখীন হলে সেটি মেরামত করারও ব্যবস্থা রাখা হবে। 

 

আপনি আরো পড়তে পারেন 

কর্মী ছাঁটাইয়ে নামছে টুইটার

ফেসবুকে পোস্ট: হতে পারে জেল জরিমানা!

ইন্টারনেট সংযোগ ছাড়াই চ্যাটিং!

Add comment

Security code
Refresh