আপনি দেখছেন
সর্বশেষ আপডেট: 55 মিনিট আগে

বিজ্ঞান-প্রযুক্তির অগ্রগতিতে পৃথিবীতে প্রতিনিয়তই বাড়ছে ইন্টারনেট এবং কম্পিউটার ব্যবহারকারীর সংখ্যা। আর অনেক সময়ই ইন্টারনেট বা কম্পিউটার ব্যবহারকারীরা নিজের গোপনীয়তা রক্ষার জন্য পাসওয়ার্ড ব্যবহার করেন। তবে জানেন কি ২০১৫ সালের বহুল ব্যবহৃত পাসওয়ার্ড কোনটি? আমেরিকার ‌'স্প্লাসডাটা' নামের একটি সফটওয়্যার প্রতিষ্ঠান জানিয়েছে ইউরোপ-আমেরিকায় পাসওয়ার্ড হিসেবে সবচেয়ে বেশি ব্যবহৃত হয়েছে '123456' ।

bad password

তবে সবচেয়ে মজার ব্যাপার হলো '123456' সংখ্যাটি এই নিয়ে ৫ বছর সবচেয়ে বহুল ব্যবহৃত পাসওয়ার্ডের জায়গায় রয়েছে। এরপরেই অধিকাংশ মানুষ তাদের পাসওয়ার্ড হিসেবে ব্যবহার করেছে 'password'। কমন পাসওয়ার্ডের তালিকায় এছাড়াও পর্যায়ক্রমে রয়েছে '12345678', 'qwerty', '12345', '123456789', 'football', '1234', '1234567', 'baseball', 'welcome'।

স্প্লাসডাটা মূলত ইন্টারনেট সুরক্ষার সফওয়্যার নিয়ে দীর্ঘদিন থেকে কাজ করে আসছে। কমন পাওয়ার্ডের তালিকাটি ইউরোপ এবং আমেরিকার লক্ষাধিক ইন্টারনেট ব্যবহারকারীর দেয়া তথ্য অনুযায়ি তৈরি করা হয়েছে।

স্প্লাসডাটার নিরাপত্তা বিশ্লেষক এবং লেখক মাইক বার্কেট জানান, বিস্ময়কর বিষয় হলো অধিকাংশ মানুষ পাসওয়ার্ডের বিষয়ে সচেতন নন। অনেকেই প্রাথমিকভাবে যে পাসওয়ার্ড পরীক্ষামূলকভাবে দেয়া থাকে সেটা পরিবর্তন করেন না। এজন্যই হ্যাকিংয়ের ঘটনা ঘটে থাকে। মানুষের মধ্যে সচেতনতা আসেনি বলেই '123456' সংখ্যাটি ৫ বছর ধরে শীর্ষস্থান ধরে আছে।

Add comment

Security code
Refresh