আপনি দেখছেন
সর্বশেষ আপডেট: 51 মিনিট আগে

অনেক জল্পনা-কল্পনার পর অবশেষে পরীক্ষামূলকভাবে বহুল প্রতিক্ষীত ‘স্ট্র্যাডলিং বাস’ চালু হয়েছে চীনে। ব্যস্ত রাস্তায় নামিয়ে বাসটি পরীক্ষা করার পরিকল্পনা থাকলেও আপাতত সেটা করা হয়নি। চীনের একটি সংবাদ মাধ্যম জানাচ্ছে, আপাতত ছোট পরিসরে বাসটির পরীক্ষামূলক যাত্রা অনুষ্ঠিত হয়েছে। চীন এটির নাম দিয়েছে ‘ট্রানজিট এলিভেটেড বাস’ বা ‘ট্রানজিট এক্সপ্লোর বাস'।

straddling bus

জানা গেছে, এই উন্নত প্রযুক্তির বিশাল সাইজের এই বাসের ধারণা এসেছে দেশটির শেনজেন হাশি ফিউচার ইকুইপমেন্ট কোম্পানির কাছ থেকে। এর আগে ২০১০ সালে প্রতিষ্ঠানটি একটি প্রযুক্তি প্রদর্শনী অনুষ্ঠানে বাসের ধারণাটি উন্মোচন করে। এরপর ২০১৬ সালের শুরুতে এটির চূড়ান্ত মডেল উপস্থাপন করার পরই বছরের মাঝামাঝিতে এসে রাস্তায় নামানো হলো বাসটি।

নতুন প্রযুক্তির বিশেষ এই বাসের দুই পাশের মাঝখানে দিয়ে গাড়ি চলাচলের সুযোগ রাখা হয়েছে। ৪.৫ বা ৪.২ মিটার উচ্চতার এই বাস চরবে বিদ্যুৎশক্তিতে। ৭২ ফুট লম্বা আর ২৫ ফুট প্রস্থের বাসটিতে যাত্রীধারণ ক্ষমতা প্রচলিত বাসগুলোর চেয়ে প্রায় দিগুণের চেয়েও বেশি। ঘণ্টায় এটি সর্বোচ্চ ৬০ কিমি গতিতে চলতে পারবে জানিয়েছে নির্মাতা প্রতিষ্ঠান।

নতুন এই প্রকল্পের প্রধান সং ইয়োঝোও চীনের রাষ্ট্রীয় সংবাদ সংস্থা শিনহুয়া-কে দেয়া এক সাক্ষাৎকারে জানিয়েছেন, 'এই প্রযুক্তির বাস রাস্তায় নামানো হলে জ্যামের মাত্রা অনেক কমে যাবে। কারণ এই বাসের নিচ দিয়ে গাড়ি চলার সুবিধা রয়েছে। এছাড়াও যাত্রীদের ধারণ ক্ষমতাও অন্যান্য বাসের চেয়ে অনেক বেশি।'

বাসটির নিচের ফাঁকা জায়গা দিয়ে যে যানবাহন চলবে সেগুলোর সর্বোচ্চ উচ্চতা হতে পারবে মাত্র ২.১ মিটার। মনে করা হচ্ছে, এ এতে সব রাস্তায় এই বাস চলতে পারবে না। কারণ চীনে এর চেয়েও উঁচু যানবাহন চলাচল করে। ফলে নির্মাতা প্রতিষ্ঠান আরে কার্যকরী নকশা নিয়ে কাজ করছে বলে জানা গেছে।

নির্মাণকারী প্রতিষ্ঠানের দেয়া তথ্যমতে, একটি টিইবি বাস ৪০টি প্রচলিত বাসের কাজ করতে পারবে। তবে কবে নাগাদ এই যান চীনে বিস্তৃত পরিসরে চালু হবে সে বিষয়ে এখনও কিছু জানানো হয়নি।

আপনি আরো পড়তে পারেন 

আর হবে না জালিয়াতি, আসছে 'ভয়েস ব্যাংকিং'

মাইক্রোসফটের সর্বোচ্চ সম্মাননা পেলেন সোনিয়া

কর ফাঁকির অভিযোগে জরিমানার মুখে ফেসবুক

খবর না পড়েই শেয়ার করে বেশিরভাগ ব্যবহারকারী

নোবেলজয়ী অর্থনীতিবিদের অভিযোগ, ভণ্ডামী ব্যবসা করছে অ্যাপল

Add comment

Security code
Refresh