এবার প্রযুক্তি দুনিয়ার পাঁচ শীর্ষ প্রতিষ্ঠান একজোট হয়ে আর্টিফিসিয়াল ইন্টেলিজেন্সের (এআই) বা কৃত্রিম বুদ্ধিমত্তার উত্থান ঘটাতে মাঠে নামছে। জানা গেছে, এআই এবং মেশিন লার্নিং প্রযুক্তি নিয়ে কাজ করতে একই প্লাটফর্মে এসে দাড়াচ্ছে ফেসবুক, আমাজন, গুগল, আইবিএম এবং মাইক্রোসফটের মত শীর্ষ পাঁচ প্রতিষ্ঠান।

partnership five it company

এই প্রতিষ্ঠানগুলোর পার্টনারশিপের ঘোষণার ফলে এখন থেকে এআই খাতকে এগিয়ে নিতে কোন কোম্পানি কী গবেষণা করছে এবং কী ধরনের প্রযুক্তি উদ্ভাবন করছে ইত্যাদি নিয়ে আলোচনা ও দেখভাল করবে এই প্রতিষ্ঠানগুলো। পাশাপাশি সম্মিলিতভাবে সেরা পণ্য বানানোর বিষয় নিয়েও কাজ করবে তারা। শিগগিরই এসব কোম্পানি থেকে সংশ্লিষ্ট বিষয়ে সিদ্ধান্তগুলো আসবে বলে জানানো হয়েছে।

এ বিষয়ে আলফাবেটের (গুগলের মূল কোম্পানি) সাবসিডিয়ারি ডিপমাইন্ডের অ্যাপ্লাইড এআই বিভাগের প্রধান মুস্তাফা সুলেইমান জানান, এআই প্রযুক্তির কারণে যে সকল কর্মীরা চাকরি হারিয়েছেন তাদেরকেও এখানে যুক্ত করা হবে। এ জন্য ৫টি প্রতিষ্ঠানের অংশগ্রহণের একটি বিশেষ কাঠামো দাঁড় করানো হয়েছে। এখানে নন-কর্পোরেট গ্রপগুলো সমান সমান নেতৃত্বের মাধ্যমে কাঁধে কাঁধ মিলিয়ে কাজ করার সুবিধা পাবে।

বিষয়টি নিয়ে আইবিএম-এর এআই এথিকস গবেষক ফ্রান্সেকা রসি বলেন, 'সমাজে বিস্তৃত পরিসরে আর্টিফিসিয়াল ইন্টেলিজেন্সের উপকারিতা ছড়িয়ে দিতে হবে। এটি করতে একজোট হচ্ছি আমরা। আশি করি ভালো কিছুই হবে।'

আপনি আরো পড়তে পারেন 

ব্ল্যাকবেরি যুগের অবসান!

দেশে স্থাপিত হলো প্রথম কার্বন ফাইবার টাওয়ার

যে চশমা দিয়ে করা যাবে ভিডিও

গুগল অফিসের অন্দরমহল দেখতে কেমন

সত্যি হতে চলছে ‘ফ্লাইং কারের’ স্বপ্ন

Stay ahead of the curve with the latest news and insights on technology, mobile computing, laptops, and outer space. Our team of expert writers brings you in-depth analysis of the latest trends and breakthroughs, along with hands-on reviews of the newest gadgets and devices. From the latest smartphones to the mysteries of the cosmos, we've got you covered.