আপনি দেখছেন
সর্বশেষ আপডেট: 57 মিনিট আগে

১৯৬৭ সাল থেকে এখন পর্যন্ত ইসরাইলের কারাগারে দুই শতাধিক ফিলিস্তিনির মৃত্যু হয়েছে। বৃহস্পতিবার এক যৌথ বিবৃতিতে প্যালেস্টাইন প্রিজনার্স অ্যাসোসিয়েশন, প্রিজনার্স অব কনসাইন্স এবং হিউম্যান রাইটস প্রটেকশান অরগানাইজেশন মর্মান্তিক এই তথ্যটি নিশ্চিত করেছে।

Israel prison

বিবৃতিতে জানানো হয়, কারাগারের অভ্যন্তরে নির্যাতন, চিকিৎসাজনিত অবহেলার কারণে এসব বন্দি ফিলিস্তিনি মৃত্যুবরণ করেন। এছাড়াও গুলিতে আহত হওয়ার পর গ্রেফতার ফিলিস্তিনি কয়েদিরা বিনা চিকিৎসায় মারা যান বলে জানিয়েছে মানবাধিকার সংস্থাগুলো।

বিবৃতিতে জানানো হয়, ১৯৬৭ সাল থেকে এখন পর্যন্ত ২০৩ ফিলিস্তিনি ইসরায়েলের কারাগারে মারা যান। শারীরিক ও মানসিক নির্যাতনের কারণে কারাগারে তাদের মৃত্যু ঘটে। এর মধ্যে ৬০ ভাগ ফিলিস্তিনি নির্মম শারীরিক নির্যাতনের শিকার হয়েছেন।

বিষয়টি তদন্তের জন্য একটি বিশেষ কমিটি গঠনের দাবি জানিয়ে জাতিসংঘের মহাসচিব আন্টোনিও গুতেরেসের কাছে বিবৃতিটি প্রেরণ করা হয়েছে। ফিলিস্তিনি পরিসংখ্যান মতে, বর্তমানে প্রায় সাড়ে ছয় হাজারের মত ফিলিস্তিনি ইসরায়েলের কারাগারে বন্দি রয়েছেন। বন্দিদের মধ্যে নারী ও শিশুরাও রয়েছেন।

ক্ষুধা ও শীতে বন্দিদের কষ্ট: মিডল ইস্ট মনিটর তাদের প্রতিবেদনে জানাচ্ছে, ইসরায়েলের কারাগারে ফিলিস্তিনি বন্দিদের ঠিকমতো খাবার দেয়া হচ্ছে না, যা দেয়া হচ্ছে তার পরিমাণ খুবই সামান্য। এমনকি প্রচণ্ড শীতে যথাযথভাবে কম্বলও সরবরাহ করছে না কারা কর্তৃপক্ষ। এতে শিশু ও বয়স্ক বন্দিদের খুবই কষ্ট হচ্ছে। এছাড়া জিজ্ঞাসাবাদের নামে নিয়মিত নির্যাতন তো আছেই।

সূত্র: আনাদলু এজেন্সি, মিডলইস্ট মনিটর

Add comment

Security code
Refresh