advertisement
আপনি দেখছেন

রাশিয়ার মস্কোতে আয়োজিত একটি আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে জুরি বোর্ডের সেরার পুরস্কার পেয়েছে বাংলাদেশি নির্মাতা মোস্তফা সরয়ার ফারুকীর ‘ডুব’ চলচ্চিত্রটি। আইনি জটিলতায় পড়ে ছবিটি বাংলাদেশে মুক্তি পায়নি এখনো। ডুব প্রযোজনা করেছে বাংলাদেশি প্রতিষ্ঠান জাজ মাল্টিমিডিয়া, ভারতের এসকে মুভিজ ও ছবির প্রধান অভিনেতা বলিউডের ইরফান খান।

doob first look in poster

জানা গেছে, মস্কোর চলচ্চিত্র উৎসবের মূল প্রতিযোগিতা বিভাগে লড়ছে বিভিন্ন দেশের মোট ১১টি ছবি। সেখানে আছে ফারুকীর ডুব-ও। এরই মধ্যে জুরি বোর্ডের পুরস্কার ঘোষণা হলেও আসরের সেরা চলচ্চিত্রের নাম এখনো ঘোষিত হয়নি।

মূল ছবিগুলোর মধ্যে ডুবের সঙ্গে আছে রাশিয়া, জার্মানি, ডেনমার্ক, কোরিয়া, চীন, জাপান ও ভারতের ছবিও। এই সব দেশের ছবির সঙ্গে বাংলাদেশের একটি ছবি থাকাকে গর্বের ব্যাপার বলে আখ্যায়িত করেছেন ডুবের পরিচালক মোস্তফা সরয়ার ফারুকী।

পুরস্কার পাওয়ার পর ঢাকাভিত্তিক একটি সংবাদ মাধ্যমের কাছে উচ্ছ্বাস প্রকাশ করেছেন পরিচালক। তিনি বলেছেন, এই পুরস্কার বাংলাদেশকের নাম উজ্জ্বল করেছে। তিনি কার কণ্ঠে হতাশা ঝরেছে ছবিটি এখনো দেশের দর্শকদের দেখাতে না পারার কারণে।

আইনি জটিলতায় পড়ে ছবিটি আটকে আছে। ডুব সিনেমাকে বাংলাদেশের সেন্সর বোর্ড আনকাট ছাড়পত্র দিলেও অভিনেত্রী ও নির্মাতা মেহের আফরোজ শাওনের আপত্তির কারণে ছবিটি মুক্তি পাচ্ছে না। শাওন দাবি করেছেন, ডুব ছবিটি তৈরি করা হয়েছে তার স্বামী প্রয়াত কথাসাহিত্যিক হুমায়ূন আহমেদের জীবনী নিয়ে। ফারুকী অবশ্য শাওনের এই অভিযোগ উড়িয়ে দিয়েছেন।